চোখের খেয়াল রাখতে হলে এই খাবারগুলি খেতে ভুলবেন না যেন!

Written By:
Subscribe to Boldsky

বেশ কয়েক মাস আগে আল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সের প্রকাশ করা রিপোর্ট অনুসারে বতর্মানে প্রায় ১২ মিলিয়ান ভারতীয় দুর্বল দৃষ্টিশক্তির সমস্যায় ভুগছেন এবং এই সংখ্যাটা ক্রমাগত বাড়ছে। আর এমনটা কেন হচ্ছে জানেন? অনেক কারণ এক্ষেত্রে দায়ী। তবে মূল কারণ হিসেবে পুষ্টির অভাবকে কাঠগড়ায় দাঁড় করানো যেতে পারে। পরিসংখ্যান বলছে কর্মব্যস্ততা, অনিয়ন্ত্রিত জীবনযাপন সহ আরও নানা কারণে ২৫-৪০ বছর বয়সিদের শরীরে পুষ্টির অভাব দেখা দিচ্ছে। ফলে একদিকে যেমন শরীরের সচলতা হ্রাস পাচ্ছে, তেমনি চোখের ক্ষমতাও কমছে। তাই তো প্রতিদিনের ডায়েটে বিশেষ কিছু খাবারের থাকাটা একান্ত প্রয়োজন। না হলে কিন্তু বিপদ!

একথা হয়তো আমাদের কারওই অজানা নেই যে ছোট মাছ খেলে দৃষ্টিশক্তির উন্নতি ঘটে। কিন্তু এই খাবারটি ছাড়াও যে আরও বেশ কিছু খাবার রয়েছে, যা নানাবিধ চোখের সমস্যাকে দূরে রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে, সে বিষয়ে কি জানা আছে? যেমন ধরুন...

১. গাজর:

১. গাজর:

ভিটামিন এ দৃষ্টিশক্তির উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর এই ভিটামিনটি প্রচুর মাত্রায় রয়েছে গাজরে। তাই যদি চশমার থেকে দূরে থাকতে চান, তাহলে যত বেশি করে সম্ভব গাজর খাওয়া শুরু করুন। দেখবেন দারুন উপকার পাবেন। প্রসঙ্গত, এই সবজিটিতে বেশ কিছু উপকারি বিটা-ক্যারোটিনও রয়েছে, যা এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

২. ভূট্টা:

২. ভূট্টা:

এতে প্রচুর মাত্রায় লুটেইন এবং জিয়াক্সেনথিন রয়েছে। আর একথা তো সকলেই ইতিমধ্যে জেনে ফেলেছেন যে এই দুটি উপাদান হল চোখের বেস্ট ফ্রেন্ড। তাই ভুট্টা যত বেশি বেশি করে খাবেন, তত চমশার সঙ্গে আপনার দূরত্ব বাড়তে শুরু করবে।

৩. মাছ:

৩. মাছ:

ছোট মাছ তো বটেই সেই সঙ্গে ম্যাকারেল এবং টুনার মতো সামদ্রিক মাছও খেতে হবে। আসলে সামদ্রিক মাছে উপস্থিত ফ্যাটি অ্যাসিড দৃষ্টিশক্তির উন্নতিতে সাহায্য় করে। তাই মাছ প্রিয় বাঙালি আপনাদের এই চিরকালীন ভালবাসা থেকে মুখ ফিরিয়ে নেবেন না যেন। তাহলেই বিপদ!

৪. সাইট্রাস ফল :

৪. সাইট্রাস ফল :

মৌসম্বি লেবু, কমলা লেবু এবং পাতি লেবু বেশি করে খাওয়া শুরু করুন। এই সব ফলে প্রচুর মাত্রায় ভিটামিন সি রয়েছে। এই ভিটামিনটি ছানি প্রতিরোধে বিশেষ ভূমিকা নেয়। সেই সঙ্গে দৃষ্টিশক্তিরও উন্নতি ঘটায়।

৫. ডেয়ারি প্রডাক্ট:

৫. ডেয়ারি প্রডাক্ট:

নিয়মিত দুধ এবং দইয়ের মতো দুগ্ধজাত খাবার খাওয়া শুরু করলে শরীরে ভিটামিন এ এবং জিঙ্কের মাত্রা বাড়তে শুরু করে। এই দুটি উপাদান কর্নিয়ার ক্ষমতা বাড়ানোর মধ্যে দিয়ে দৃষ্টিশক্তির উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই তো যারা ঘন্টার পর ঘন্টা ডিজিটাল স্ক্রিনের সামনে কাজ করে থাকেন, তাদের রোজের ডায়েটে এই ধরনের খাবরকে অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

৬. ঝিনুক:

৬. ঝিনুক:

জানি জানি অনেকেই এটা খান না। কিন্তু যার খান তারা জেনে রাখুন দৃষ্টিশক্তির উন্নতি ঝিনুকের কোনও বিকল্প হয় না বললেই চলে।

৭. সবুজ শাক-সবজি:

৭. সবুজ শাক-সবজি:

আজকের প্রজন্মের শাক-সবজির প্রতি আজব এক উদাসীনতা রয়েছে। তারা কোনও মতেই এমন খাবার মুখে তুলতে চান না। কিন্তু শাক না খেলে যে চাখের স্বাস্থ্যের উন্নতি ঘটবে না, আর এমনটা যদি না হয়, তাহলে প্রথমে চশমা, তার পর যত বয়স বাড়তে থাকবে, তত চোখের আলো যে কমতে থাকবে বন্ধুরা! তাই তো প্রতিদিন নিয়ম করে পাংল শাক, ব্রকলি অথবা লেটুসের মতো শাক খাওয়া শুরু করুন। দেখবেন চোখ নিয়ে আর চিন্তায় থাকতে হবে না। কারণ এই ধরনের শাকে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং জিয়াক্সেনথিন নামে বেশ কিছু উপকারি উপাদান থাকে, যা ছানি এবং আরও একাধিক চোখের রোগকে দূর রাখতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

৯.ডিম:

৯.ডিম:

আজকাল কোনও এক অজানা কারণে ডিম খাওয়ার বিরুদ্ধে জেহাদ ঘোষণা হয়েছে। তবু একথা কোনও ভাবেই অস্বীকার করা যাবে না যে প্রতিদিন একটা করে ডিম খেলে শরীরে লুটেইন, জিয়াক্সেনথিন এবং জিঙ্কের পরিমাণ বাড়তে শুরু করে। এই উপাদানগুলি চোখের স্বাস্থ্যের উন্নতিতে দারুন ভাবে সাহায্য করে থাকে।

Read more about: শরীর, রোগ
English summary
From smartphones to the idiot box, we are using our eyes to stare at small fonts and images more than ever before. So ask yourself this, are you eating foods that are best for your eyes? Are you performing relaxation exercises?
Story first published: Monday, January 22, 2018, 18:04 [IST]