For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওষুধ নয়, হজম শক্তি বাড়াতে সাহায্য করবে ঘরোয়া টোটকা! খান এই মশলা ও ভেষজগুলি

|

অগোছালো জীবনযাত্রা এবং খারাপ খাদ্যাভ্যাসের কারণে, হজমের সমস্যা আজকের দিনে খুবই সাধারণ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বেশিরভাগ মানুষই হজম সংক্রান্ত সমস্যায় ভোগেন। দুর্বল হজম ক্ষমতার ফলে গ্যাস-অম্বল, বদহজম, পেট ফোলা, পেট ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং আরও বিভিন্ন ধরনের শারীরিক সমস্যা দেখা দেয়।

তবে খাদ্যতালিকায় বিশেষ কয়েকটি মশলা ও ভেষজের ব্যবহার, আপনার দুর্বল হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে পারে! তাহলে দেখে নিন, কোন কোন মশলা ও ভেষজ হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সক্ষম।

১) জিরা

১) জিরা

হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে জিরা অত্যন্ত কার্যকরী। জিরাতে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান, যা পেট ব্যথা ও পেটের অস্বস্তি দূর করতে সহায়তা করে। তাই গ্যাসের সমস্যা এবং পেট ফুলে যাওয়ার মতো হজম সংক্রান্ত সমস্যা দূর করার ক্ষেত্রে, জিরা অত্যন্ত জনপ্রিয় ঘরোয়া প্রতিকার। হজম প্রক্রিয়া ঠিক করতে বেশিরভাগ ভারতীয় ঘরেই জিরা ভেজানো জল খাওয়া হয়ে থাকে।

২) হলুদ

২) হলুদ

রান্নাঘরের অন্যতম প্রয়োজনীয় উপাদান হল হলুদ। হলুদ হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বহুগুণ সমৃদ্ধ হলুদে অ্যান্টি-অক্সিডেন্ট, অ্যান্টি-ভাইরাল, অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল, অ্যান্টি-কার্সিনোজেনিক, অ্যান্টি-মিউটেজেনিক এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক।

৩) আদা

৩) আদা

আদা একটি অত্যন্ত চমৎকারী ভেষজ। আদা ভাল হজমে সাহায্য করে। এতে ব্যথা-উপশমকারী এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী বৈশিষ্ট্য বর্তমান। পেটের বিভিন্ন সমস্যা দূর করতে এবং হজম প্রক্রিয়া উন্নত করতে আদা কার্যকর। এছাড়া, আমরা সকলেই জানি যে আদা সর্দি-কাশি-গলা ব্যথা কমাতেও খুব কার্যকরী।

৪) রসুন

৪) রসুন

হজম প্রক্রিয়া উন্নত করতে পারে এমন ভেষজের মধ্যে অন্যতম হল রসুন। রসুনে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান। এটি আমাদের হজম ক্ষমতাকে শক্তিশালী করে তোলা সহ, রোগ প্রতিরোধ ক্ষমতাকেও শক্তিশালী করে তুলতে সহায়তা করে। তাছাড়া রসুন হজম সংক্রান্ত বিভিন্ন সমস্যার চিকিৎসার ক্ষেত্রেও অত্যন্ত সহায়ক।

৫) মেথি

৫) মেথি

মেথি ভাল হজমে সাহায্য করতে পারে। মেথি ফাইবার এবং অ্যান্টি-অক্সিডেন্টের দুর্দান্ত উৎস, যা শরীর থেকে ক্ষতিকারক টক্সিন বের করে দিতে সহায়তা করে। তাছাড়া মেথির লুব্রিকেটিং বৈশিষ্ট্য, পেট এবং অন্ত্রকে প্রশমিত করতে অত্যন্ত সহায়ক।

৬) এলাচ

৬) এলাচ

ভারী খাবার খাওয়ার পরে, এক টুকরো এলাচ মুখে রেখে দেখুন, ফল হাতেনাতে পাবেন! তাছাড়া এলাচে উপস্থিত রাসায়নিক, অন্ত্রকে সক্রিয়ভাবে কাজ করতেও সহায়তা করে। এলাচ বদহজম, গ্যাস এবং কোষ্ঠকাঠিন্যের মতো পেটের বিভিন্ন সমস্যা নিরাময় করতে অত্যন্ত সহায়ক।

৭) দারুচিনি

৭) দারুচিনি

দারুচিনি হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে এবং খাদ্য থেকে পুষ্টি শোষণ করার ক্ষেত্রে অত্যন্ত কার্যকর। দারুচিনিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ বর্তমান, যা ইন্টারনাল ইনফেকশন প্রতিরোধ করে এবং গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্ট-কে রক্ষা করে।

৮) গোলমরিচ

৮) গোলমরিচ

গোলমরিচে পাইপারিন বর্তমান, যা হজমে সাহায্য করে এবং পেটে এনজাইম-কে উদ্দীপিত করে, যা খাদ্যে উপস্থিত প্রোটিনের হজমে সহায়তা করে। বদহজম, পেট ফোলা, গ্যাস ও পেটের অন্যান্য সমস্যাও দূর করে।

৯) মৌরি

৯) মৌরি

মৌরি গ্যাস-অম্বল, বদহজম, পেট ফুলে যাওয়া এবং অন্যান্য হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে। তাছাড়া, মৌরির সেবন বমি বমি ভাব দূর করে এবং অ্যাসিড রিফ্লাক্স প্রশমিত করতেও সহায়তা করে। মৌরি ন্যাচরাল অ্যান্টিস্পাসমোডিক এবং পেটের খিঁচুনি দূর করে, পেটের ব্যথা কমাতে সহায়তা করে।

১০) অশ্বগন্ধা

১০) অশ্বগন্ধা

আয়ুর্বেদের অত্যন্ত চমৎকারী একটি ভেষজ অশ্বগন্ধা। আয়ুর্বেদ অনুসারে, অশ্বগন্ধা প্রদাহ কমায় এবং হজম ক্ষমতাকেও শক্তিশালী করে তুলতে সহায়তা করে। রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে তোলে।

English summary

Ayurvedic Herbs and Spices For Boosting Digestion in Bengali

Several medicinal herbs and natural ingredients, some of which are well known and a part of Indian cuisine, can help in managing digestive problems the natural way. Read on to know.
X