For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মিষ্টি জাতীয় খাবার পছন্দ করেন না? এই খাবারগুলোতে কিন্তু লুকিয়ে থাকে অতিরিক্ত চিনি!

|

ডায়াবেটিস রোগীরা সাধারণত মিষ্টি জাতীয় খাবার খাওয়া এড়িয়ে চলেন। তবে বর্তমানে কেবলমাত্র ডায়াবেটিস রোগীরাই নয়, স্বাস্থ্যসচেতন ব্যক্তিরাও চিনি থেকে দূরে থাকতে পছন্দ করেন। অনেকেই আছেন যারা বিনা চিনিতে চা খান, এমনকি চিনিযুক্ত খাদ্য থেকেও দূরে থাকেন।

কিন্তু আপনি কি জানেন, এমন কিছু খাবার আছে যার স্বাদ মিষ্টি নয়, অথচ তাতে উচ্চ পরিমাণে চিনি থাকে। রোজ আমরা যেসব খাবার খাই, তার অনেকগুলির মধ্যেই লুকিয়ে থাকে চিনি। সাধারণ চিনিযুক্ত খাবার খেলে শরীরের যা যা সমস্যা দেখা দিতে পারে, সেগুলি এই ধরনের খাবার খেলেও হতে পারে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোন কোন খাদ্যে চিনি লুকানো অবস্থায় থাকে।

১) কার্বোনেটেড পানীয়

১) কার্বোনেটেড পানীয়

কার্বোনেটেড পানীয়, যেমন - কোলা, স্পোর্টস ড্রিঙ্কস, সোডা, অন্যান্য সফ্ট ড্রিঙ্কস এবং বিভিন্ন ফ্লেভারের কফি, চকলেট মিল্ক, ইত্যাদিতে প্রচুর পরিমাণে চিনি থাকে, যা রক্তে শর্করার মাত্রা খুব দ্রুত বাড়িয়ে তোলে। এছাড়াও, পেট ফাঁপা এবং অম্বলের মতো সমস্যাও তৈরি করতে পারে। এগুলি স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর।

২) ফলের রস

২) ফলের রস

ফল আমাদের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারি এবং এর মধ্যে বিভিন্ন পুষ্টিকর গুণও থাকে। তবে ফলের রসে হার্ট-হেলদি ফাইবারের অভাব থাকে, যা গোটা ফলের মধ্যে প্রচুর পরিমাণে উপস্থিত থাকে। তবে শর্করার মাত্রা কিন্তু থাকে, অত্যন্ত বেশি পরিমাণে। তাই ফলের রসের চেয়ে গোটা ফল খাওয়া তুলনামূলকভাবে ভাল।

৩) ব্রেকফাস্ট সিরিয়াল

৩) ব্রেকফাস্ট সিরিয়াল

ব্রেকফাস্টে আমরা অনেকেই কর্নফ্লেক্স, চকোজ, মুসলি, ইত্যাদি খেতে পছন্দ করি। তবে এগুলির অনেকগুলোতে অত্যধিক পরিমাণে চিনি এবং কৃত্রিম স্বাদ যোগ করা থাকে। তাই রক্তে শর্করার মাত্রা বাড়াতে না চাইলে, এগুলি কেনার সময় প্যাকেটে লেখা উপাদানগুলি ভালো করে পড়ে তবেই কিনুন।

৪) সস এবং কেচাপ

৪) সস এবং কেচাপ

সস, স্যালাড ড্রেসিংস এবং কেচাপ প্রায়শই আমরা খাবারের সাথে ব্যবহার করে থাকি। তবে আপনি কি জানেন, এই সব খাবারে প্রচুর পরিমাণে চিনি থাক? এগুলি ওজন বৃদ্ধি করতে পারে। তাই এই পণ্যগুলি কেনার আগে নিউট্রিশন লেবেল ভাল করে পড়ে নিন।

৫) দই

৫) দই

দইয়ের গুনাগুণ সম্পর্কে আমরা সকলেই অবগত। তবে গবেষণায় দেখা গেছে যে, মার্কেট থেকে কেনা বিভিন্ন স্বাদের দইয়ে উচ্চ পরিমাণে চিনি থাকে। যার ক্যালোরির মাত্রা অত্যন্ত বেশি। তাই প্লেন লো ফ্যাটযুক্ত দই বেছে নিন এবং স্বাদ বাড়াতে তাজা ফলের টুকরোও এতে যোগ করতে পারেন।

৬) পাউরুটি

৬) পাউরুটি

পাউরুটি আমরা প্রায় প্রতিদিনই সকালে খেয়ে থাকি। যদিও এটি খেতে মিষ্টি লাগে না, কিন্তু এতে প্রচুর পরিমাণে চিনি থাকে। ১০০ গ্রাম হোয়াইট ব্রেডে প্রায় ৫ গ্রাম চিনি থাকে। প্রসেসড ব্রাউন ব্রেডের ক্ষেত্রেও অনেক সময় একই পরিমাণ চিনির উপস্থিতি লক্ষ্য করা যায়।

৭) প্রোটিন পাউডার এবং বার

৭) প্রোটিন পাউডার এবং বার

বাজারের প্রোটিন পাউডার এবং প্রোটিন বারে চিনি যোগ করা থাকে। তাই বাজার থেকে প্রোটিন পাউডার এবং বার কেনার সময় অবশ্যই প্যাকেটের লেভেল ভাল করে পড়ে নিন।

৮) অ্যালকোহলযুক্ত পানীয়

৮) অ্যালকোহলযুক্ত পানীয়

কিছু কিছু অ্যালকোহলযুক্ত পানীয়তে উচ্চ ক্যালোরি থাকে। একটি স্ট্যান্ডার্ড গ্লাস ওয়াইনে (১৭৫ মিলি) প্রায় ১২৬ কিলোক্যালরি রয়েছে, যা এক টুকরো চকোলেট থেকে পাওয়া ক্যালোরির সংখ্যার সমান। নিয়মিত অ্যালকোহল সেবনে ওজন বৃদ্ধির সমস্যা দেখা দিতে পারে।

English summary

Avoid or limit these common foods with hidden sugar

There are several foods we consume regularly that contain a surprisingly high amount of hidden sugar in them. Read on to know.
X