For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুস্থ, সবল থাকতে নিজের মতন করে নাচ করুন, জেনে নিন নাচ করার স্বাস্থ্য উপকারিতা

|

ছোট-বড়, সকলের জন্যই নৃত্য বা নাচ হল সবচেয়ে সেরা এক্সারসাইজ। নাচ, শারীরিক এবং মানসিক স্বাস্থ্যের উন্নতিতে দুর্দান্ত কার্যকরি। নাচ আমাদের হার্ট থেকে শুরু করে শরীরের বিভিন্ন অঙ্গ সুস্থ রাখার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। এমনকি শারীরিক ব্যালেন্স বজায় রাখতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে নৃত্য।

তাহলে আসুন জেনে নেওয়া যাক, নাচ করার চমৎকার উপকারিতা সম্পর্কে।

নাচ করার স্বাস্থ্য উপকারিতা

১) হার্ট ভাল রাখে

১) হার্ট ভাল রাখে

হার্ট ভাল রাখার অন্যতম সেরা উপায় হল নৃত্য। এটি হৃদস্পন্দন স্থিতিশীল করে, সাথে হার্ট ফেলিওর হওয়ার ঝুঁকিও হ্রাস করে।

২) শরীর ফ্লেক্সিবল করে

২) শরীর ফ্লেক্সিবল করে

দৈনন্দিন জীবনে অনেক ক্ষেত্রেই হাড় এবং মাংসপেশিতে আঘাত লাগার সম্ভাবনা থাকে। তাই হাড় এবং মাংসপেশি ফ্লেক্সিবল থাকা খুবই গুরুত্বপূর্ণ। এর ফলে জয়েন্ট পেন থেকেও স্বস্তি মেলে। নৃত্য শরীরকে ফ্লেক্সিবল করতে বিশেষভাবে সহায়তা করে। যার ফলে বিভিন্ন সমস্যা থেকে স্বস্তি মেলে।

৩) ব্যালেন্স রাখে এবং শরীরকে শক্তিশালী করে তোলে

৩) ব্যালেন্স রাখে এবং শরীরকে শক্তিশালী করে তোলে

ছোটবেলা থেকে যদি কেউ নাচ শেখে, তাহলে তাদের ক্ষেত্রে শারীরিক ব্যালেন্সের কোনও সমস্যা দেখা দেয় না। এমনকি বয়সকালেও স্বাভাবিকভাবে চলাফেরা করতে সক্ষম হয় তারা। নৃত্য শরীরের স্থিতিশীলতা বজায় রাখে।

৪) ওজন হ্রাসে সহায়তা করে

৪) ওজন হ্রাসে সহায়তা করে

নৃত্য ক্যালরি পোড়াতে দুর্দান্ত কার্যকর। নাচের মাধ্যমে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তি ঘণ্টায় প্রায় ৩০০-৮০০ ক্যালোরি পোড়াতে সক্ষম হতে পারে। তবে তা সম্পূর্ণভাবে সেই ব্যক্তির ওজন, তীব্রতা এবং নৃত্যের ধরনের উপর নির্ভর করে। বিশেষ করে অ্যারোবিক ডান্স ফর্ম ওজন কমানোর ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে।

৫) ব্যাড কোলেস্টেরল কমাতে সহায়তা করে

৫) ব্যাড কোলেস্টেরল কমাতে সহায়তা করে

নৃত্য শরীরে ব্যাড কোলেস্টরলের মাত্রা কমাতে সাহায্য করে। বিশেষ করে, বলরুম ডান্স, কোলেস্টেরলের মাত্রা হ্রাস করতে সবচেয়ে বেশি কার্যকর বলে মনে করা হয়।

আরও পড়ুন :ক্যান্সারের ঝুঁকি কমানোর পাশাপাশি এই পাঁচরকম চা আয়ু বাড়াতেও কার্যকরি! জেনে নিন

নৃত্যের ফলে হওয়া মানসিক উপকার

১) মস্তিষ্কের জন্য দুর্দান্ত এক্সারসাইজ

১) মস্তিষ্কের জন্য দুর্দান্ত এক্সারসাইজ

নাচ স্মৃতি শক্তি বাড়িয়ে তুলতে বিশেষভাবে সহায়তা করে। বিশেষ করে ট্যাপ ডান্সিং, মস্তিষ্কের এক্সারসাইজ হিসেবে চমৎকার কার্যকর। এটি ফোকাস বৃদ্ধিতে দুর্দান্ত কাজ করে।

২) স্ট্রেস কমায়

২) স্ট্রেস কমায়

নাচ হল চমৎকার স্ট্রেস-বাস্টার। কেউ যদি মানসিক চাপ, উদ্বেগ অথবা হতাশা অনুভব করেন, তবে নাচার চেষ্টা করুন। এটি আপনার শরীরকে রিল্যাক্স এবং মেজাজ শান্ত করে। নৃত্য শিখেই যে একমাত্র নাচা সম্ভব, তা কিন্তু নয়। সঙ্গীতের তালে তালে নিজের শরীর নাড়াচাড়া করুন, ফল পাবেন হাতেনাতে!

৩) মানসিক সুখ এবং আনন্দ প্রদান করে

৩) মানসিক সুখ এবং আনন্দ প্রদান করে

প্রাণবন্ত হাসি হল সুখ ও আনন্দের সেরা ঔষধ। এর ফলে বিভিন্ন শারীরিক সমস্যা থেকেও স্বস্তি মেলে। নাচের মাধ্যমে হাসি-খুশি থাকা যায়, যা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে।

English summary

Amazing Health Benefits Of Dancing

We’ve enlisted the 8 most valuable health benefits that dancing offers. Read on.
X