ফুসফুসকে সুস্থ রাখতে এই খাবারগুলি খাওয়া জরুরি

Posted By:
Subscribe to Boldsky

ফুসফুসকে সুস্থ রাখতে এই খাবারগুলি খাওয়া জরুরি

আজকাল যেভাবে দূষণ বাড়ছে, তাতে ফুসফুসকে সুস্থ রাখাটা বাস্তবিকই বেশ কঠিন হয়ে দাঁড়িয়েছে। তবে এই আসম লড়াইটা যে একেবারেই জেতা সম্ভব নয়, এমন নয় যদিও। এক্ষেত্রে কতগুলি খাবার আপনাকে সুস্থ থাকতে সাহায্য করতে পারে। প্রতিদিন যদি এই খাবারগুলি খেলেই দেখবেন এত বিষ বাষ্প ফুসফুসে প্রবেশ করা সত্ত্বেও শরীরের এই গুরুত্বপূর্ণ অঙ্গটি একেবারে চাঙ্গা থাকবে।

add-fruit-and-vegetable-in-your-daily-diet-to-prevent-lung-disease-risk

দূষণের কারণে সি ও পি ডি বা ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজঅর্ডার হওয়ার আশঙ্কা থাকলেও এই রোগের পিছনে যে কারণটি সবথেকে বেশি দায়ী, তা হল ধূমপান। প্রসঙ্গত, ওয়ার্ল্ড হেল্থ অরগানাইজেশন বা হু-এর রিপোর্ট অনুসারে যে যে কারণে মানুষ মারা যান, সেই কারণগুলির লিস্টে তিন নম্বরে রয়েছে ধূমপাণ। তাহলে বুঝতেই পারছেন, প্রতি বছর কত মানুষ মারা যাচ্ছেন ধূমপানের কারণে। তবু আমারা সাবধনা হচ্ছি না!

add-fruit-and-vegetable-in-your-daily-diet-to-prevent-lung-disease-risk

একাধিক গবেষণায় একথা প্রমাণিক হয়েছে যারা প্রতিদিন ফল এবং সবজি বেশি করে খান তাদের সি ও পি ডি-তে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ৪০ শতাংশ কমে যায়। এমনকি এও দেখা গেছে যে যারা ধূমপাণ করছেন বা ছেড়ে দিয়েছেন তারাও যদি এই ডায়েট মেনে খাওয়া দাওয়া করেন, তাহলে ফুসফুসের ক্ষতি হওয়ার সম্ভাবন অনেকাংশে হ্রাস পায়।

অক্সিডেটিভ টিসুতে যখন প্রদাহ দেখা দেয় তখনই সি ও পি ডি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। আর সিগারেট খেলেই এমনটা হয়ে থাকে। এক্ষেত্রে অ্যান্টিঅক্সিডেন্ট ফুসফুসের এই ক্ষতি রোধ করতে পারে। তাই প্রতিদিনের ডায়েটে যদি অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ ফল এবং সবজি রাখা যায়, তাহলে স্বাভাবিক ভাবেই ফুসফুস চাঙ্গা হতে শুরু করে।

add-fruit-and-vegetable-in-your-daily-diet-to-prevent-lung-disease-risk

অপরদিকে, প্রাক্তন এবং বর্তমান ধূমপায়ীরা যদি এই ডায়েট মেনে না চলেন তাহলে তাদের সি ও পি ডি-তে আক্রান্ত হওয়ার আশঙ্কা প্রায় ১৩.৫ শতাংশ বৃদ্ধি পায়।

তাহলে এখন প্রশ্ন, ফুসফুসকে সুস্থ রাখতে কী ধরনের ফল এবং সবজি খেতে হবে? প্রতিদিনের ডায়েটে রাখুন আপেল, নাশপাতি এবং সবুজ শাক-সবজি। প্রসঙ্গত, একাধিক কেস স্টাডিতে দেখা গেছে সরাসরি বা রান্নায় দিয়ে যদি রোজ গোলমরিচ খাওয়া যায়, তাহলেও ফুসফুসের নানা রোগ দূরে থাকে।

এখন আপনারাই সিদ্ধান্ত নিন, সুস্থভাবে বহুদিন বাঁচতে এইসব খাবার গুলি খাবেন , না হাঁচতে-কাশতে জীবনের শেষ লগ্নের দিকে এগিয়ে যাবেন।

English summary
How adding fruits and vegetables in your daily diet can prevent risk of lung disease? Read on to know more..
Please Wait while comments are loading...