চরিত্র বদলে ফেলা ম্যালেরিয়ার ভয়ে কাঁপছে এশিয়া!

Written By:
Subscribe to Boldsky

ম্যালেরিয়ার ওষুধের আবিষ্কারক ডাঃ অসীমা চ্যাটার্জির ১০০ তম জন্মবার্ষিকীর দিনই সামনে এল এই ভয়ঙ্কর খবরটি। সম্প্রতি বেশ কয়েকজন ম্যালেরিয়া আক্রান্ত রোগীর রক্ত পরীক্ষা করে গবেষকরা জানতে পরেছেন নতুন এক ধরনের ম্যালেরিয়া ভাইরাসের জন্ম হয়েছে, যার চিকিৎসা পুরানো মেডিসিন দিয়ে করা সম্ভব নয়। বিশেষজ্ঞদের মতে যে যে ওষুধ দিয়ে সাধারণত ম্যালেরিয়ার চিকিৎসা করা হয়ে থাকে, সেগুলির বিরুদ্ধে ইতিমধ্যেই রেজিস্টেন্স তৈরি করে ফলেছে এই নতুন ভাইরাসটি। ফলে কোনও ওষুধেই মারতে পারছে না এই নতুন, আরও শক্তিশালী ভাইরাসটিকে। এমত অবস্থায় ভারতবর্ষ সহ দক্ষিণ এশিয়ার নানা দেশে যে ভয়ঙ্কর বিপদের সামনে দাড়িয়ে, সে বিষয়ে কোনও সন্দেহ নেই।

চিকিৎসকেরা নতুন রেজিস্টেন্স ভাইরাসটির নাম দিয়েছে "সুপার বাগ", যা ইতিমধ্যেই ভিয়েতনামে আক্রমণ চালিয়েছে। তাই তো ভারতীয় চিকিৎসকেরা বেজায় চিন্তায়। কারণ ভিয়েতনাম থেকে ভারতের দূরত্ব বেশি নয়, তাই যে কোনও মুহূর্তে ভাইরাসটি সীমানা পেরিয়ে ঢুকে পরতে পারে ভারতে। সর্বপোরি আমাদের দেশে যে হারে ড্রাগ রেজিস্টেন্স বাড়ছে, তাতে পরিস্থিতি যে কোনও সময় হাতের বাইরে চলে যেতে পারে। তাই তো সময় থাকতে থাকতে হাতের কাছে ম্যালেরিয়া রোধে সহায়ক এমন খাবার খাওয়া শুরু করতে হবে, এমনই মতামত বিশেষজ্ঞদের।

কী কী খাবার ম্যালেরিয়া রোগের বিরুদ্ধে যুদ্ধ করতে পারে?

১. আদা:

১. আদা:

এতে উপস্থিত জিঞ্জেরল এবং হাইড্রোকার্বোন শরীরে প্রবেশ করার পর রোগ প্রতিরোধ ব্যবস্থাকে এতটাই শক্তিশালী করে তোলে যে কোনও ধরনের ভাইরাসই ক্ষতি করার সুযোগ পায় না। শুধু তাই নয়, এই দুটি উপাদান দেহের অন্দরে প্রদাহ কমাতেও বিশেষ ভূমিকা নেয়। ফলে শুধু ম্যালেরিয়া ভাইরাস নয়, যে কোনও ভাইরাস বা জীবাণুর কারণে হওয়া শারীরিক অসুস্থতার প্রকোপ কমে যেতে থাকে।

২. মৌসম্বি লেবু:

২. মৌসম্বি লেবু:

কুইনাইনের মতো একটি শক্তিশালী উপাদান রয়েছে এই ফলটির অন্দরে, যা ম্যালেরিয়ার প্রকোপ কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শুধু তাই নয়, শরীরে ভিটামিন সি-এর ঘাটতি মিটিয়ে সার্বিকভাবে দৈহিক শক্তি বাড়াতেও মৌসম্বি লেবুর কোনও বিকল্প হয় না বললেই চলে। তাই তো সুস্থ থাকেত এবং ম্যালেরিয়ার মতো রোগকে দূরে রাখতে এখন থেকেই প্রতিদিনের ডায়েটে এই ফলটির অন্তর্ভুক্তি ঘটানো উচিত।

৩. দারচিনি:

৩. দারচিনি:

এই মশলাটিতে উপস্থিত নানাবিধ অ্যান্টি-ইনফ্লেমেটরি প্রপাটিজ একিদকে যেমন ম্য়ালেরিয়া রোগকে দূরে রাখতে বিশেষ ভূমিকা নেয়, তেমনি মশাবাহীত এই রোগটির নানা লক্ষণ কমাতেও সাহায্য করে। প্রসঙ্গত, বেশ কিছু গবেষণায় দেখা গেছে দারুচিনিতে থাকা সিনেম্য়ালডেহাইড নামক একটি উপাদান ম্য়ালেরিয়ায় লক্ষণ কমাতেও দারুন কাজে আসে।

৪. সাইট্রাস ফল:

৪. সাইট্রাস ফল:

কমলা লেবু, পাতি লেবু সহ এই জাতীয় ফলকে সাধারণ সাইট্রেস ফল হিসেবে গণ্য করে থাকেন চিকিৎসকেরা। এই ফলগুলিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং উপকারি মিনারেল, যা রোগ প্রতিরোধ ব্যবস্থার উন্নতি ঘটানোর পাশাপাশি ম্যালেরিয়া ভাইরাসের প্রসার রোধে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তবে এই নতুন ভাইরাসটিকে মারতে সাইট্রাস ফল কতটা কাজে লাগতে পারে, তা নিয়ে এখনও একশো শতাংশ নিশ্চিত হতে পারেননি বিজ্ঞানীরা।

৫. তুলসি পাতা:

৫. তুলসি পাতা:

এই প্রকৃতিক উপাদনটিতে থাকা ইউজেনাল নামক একটি উপাদান এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তবে শুধু ম্যালেরিয়া ভাইরাসের সংক্রমণ আটকাতে নয়, যে কোনও ধরনের ইনফেকশনের চিকিৎসাতেই তুলসি পাতার কোনও বিকল্প হয় না বললেই চলে।

Read more about: রোগ, শরীর
English summary
Vietnam's main malaria treatment is failing at an alarming rate because of a highly drug-resistant superbug that has spread into the southern part of the country from western Cambodia, scientists said Thursday.In their letter published in the Lancet Infectious Diseases journal, the scientists said the spread of the superbug across the enter Mekong sub-region is a serious threat to malaria control and eradication efforts.
Please Wait while comments are loading...