For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এই ৭ ধরণের খাবারে আপনার স্মৃতিশক্তি লোপ পেতে পারে!

|

বয়সের সঙ্গে ধীরে ধীরে স্মৃতিশক্তি ক্ষমতা কমতে থাকে, এবং অনেকে ক্ষেত্রে তা ক্রমেই অ্যালজাইমার নামের রোগে পরিণত হয়। এর ফলে প্রাথমিকভাবে কোনও কিছু মনে রাখার ক্ষেত্রে সমস্যা তৈরি হয়। ধীরে ধীরে স্মৃতিশক্তি লোপ পায়।

স্মৃতিশক্তির সমস্যা মস্তিষ্কে আঘাত লাগলে হতে পারে। স্ট্রোকের ফলে হতে পারে, টিউমার এমনকী সুগার থেকেও হতে পারে। এক্ষেত্রে খাওয়াদাওয়ার একটা বড় ভূমিকা রয়েছে। কারণ যে খাবার আপনি খাচ্ছেন তার প্রভাব কিন্তু আপনার স্মৃতিশক্তিতে পরতে পারে।

ফসফরাসে পরিপূর্ণ খাবার আঙুর, কমলালেবু, খেজুর এই ধরণের খাবার স্মৃতিশক্তি জোরদার করতে সাহায্য করে। অন্যদিকে কার্বোহাইড্রেটে পরিপূর্ন খাবার শরীরের উৎপন্ন টক্সিনের উদ্দীপক হিসাবে কাজ করে, এবং মস্তিষ্কের কাজকে ক্ষতিগ্রস্ত করতে পারে।

আসুন ঝটপট দেখে নেওয়া যাক কোন ধরনের খাবার খেল স্মৃতিশক্তির ক্ষয় হতে পারে।

মাইক্রোওয়েভ পপকর্ন

মাইক্রোওয়েভ পপকর্ন

ইনস্ট্যান্ট পপকনের যে প্যাকেটগুলি বাজারে পাওয়া যায় তাতে ডায়াসেটল নামের একটি উপাদান থাকে। সমীক্ষায় দেখা গিয়েছে, এই উপাদানের যোগ রয়েছে অ্যালজাইমার রোগের সঙ্গে। মস্তিষ্কে রক্তচলাচল বাধাপ্রাপ্ত করে।

বিয়ার

বিয়ার

যারা দিনে বিয়ারের দুটি করে পাইট খান তাদের অ্যালজাইমার রোগ হওয়ার সম্ভাবনা বেশি। একটি সমীক্ষায় জানা গিয়েছে, যারা ১৫-২০ বছর ধরে অ্যালকোহল সেবন করছে তাদের জীবনের শেষের দিতে স্মৃতি ভ্রমের সম্ভাবনা সবচেয়ে বেশি।

প্রসেসড চিজ

প্রসেসড চিজ

চিজ থেকে প্রোটিন ও ক্যালসিয়াম পাওয়া যায়। কিন্তু আমেরিকান চিজ বা মোজারেলা চিজে সম্পৃক্ত চর্বি রয়েছে। যা স্মৃতিশক্তি লোপ পাওয়ার সম্ভবনাকে ত্বরাণ্বিত করে।

হ্যাম-বেকন

হ্যাম-বেকন

হ্যাম বা বেকন যেগুলি আসলে প্রক্রিয়াজাত তাতে নিউট্রোসামিনস থাকে। যা মস্তিষ্কের ক্ষতি করতে পারে।

টোফু

টোফু

যদিও টোফুকে স্বাস্থ্যকর খাবার বলা হয়ে থাকে, তবুও টোফুতে কিছু ক্ষতিকর অ্যালার্জি উদ্দীপক রয়েছে। সমীক্ষা অনুযায়ী, দৈনন্দিনভাবে টোফু খেলে মস্তিষ্কের সমস্যা হতে পারে।

কেমিক্যাল সুইটনার

কেমিক্যাল সুইটনার

কেমিক্যাল সুইটনারে নানা ধরনের ক্ষতিকর উপাদান থাকে, যার ফলে মাথা ধরা, ওজন ঘাটতি, তন্দ্রাচ্ছন্ন থাকা, স্মৃতিশক্তিভ্রমের মতো নানা অসুবিধা হতে পারে।

ময়দা থেকে তৈরি খাবার

ময়দা থেকে তৈরি খাবার

পাউরুটি, পাস্তা, নুডলস, জাতীয় খাবারে কার্বোহাইড্রেট বেশি থাকে। যা শরীরের শর্করা স্তরকে বাড়িয়ে দেয়। আর ডায়বেটিস স্মৃতিশক্তি লোপের অন্যতম কারণ হতে পারে।

English summary

7 Foods That Induce Memory Loss

7 Foods That Induce Memory Loss
Story first published: Friday, August 28, 2015, 13:14 [IST]
X