For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Winter Skincare : ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যাচ্ছে? শীতের রাতে ত্বকের যত্ন নিতে মেনে চলুন এই ৫ টিপস

|

ঋতু পরিবর্তনের সাথে সাথে আমাদের জীবনযাত্রা, পোশাক-আশাক এবং খাদ্যাভ্যাসেরও পরিবর্তন ঘটে। তাছাড়া, ঋতু অনুযায়ী আমাদের ত্বকেরও পরিবর্তন হয়। তাই সারাবছর কোমল, মসৃণ ও স্বাস্থ্যোজ্জ্বল ত্বক পেতে চাইলে ত্বকের বিশেষ যত্ন নেওয়া উচিত। তবে কেবল দিনের বেলায় ত্বকের যত্ন নিলে হবে না, রাতে ঘুমানোর আগেও ত্বকের যত্ন নেওয়া অপরিহার্য। সারাদিনের ধুলো-ময়লা, দূষণ এবং সূর্যের রশ্মি থেকে ত্বককে মেরামত ও পুনরুজ্জীবিত করার জন্য, রাত্রে ত্বকের যত্ন নেওয়া খুবই জরুরি।

আমরা সকলেই জানি যে, শীতে আমাদের ত্বক নিস্তেজ ও শুষ্ক হয়ে যায়। ঠান্ডা হাওয়া ও শীতকালীন আবহাওয়া ত্বকের আর্দ্রতা শুষে নেয় এবং ত্বকের মসৃণতা ও সামগ্রিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। এর ফলে ত্বক খসখসে, অত্যন্ত শুষ্ক-রুক্ষ হতে শুরু করে। তাই শীতকালে ত্বককে আর্দ্র ও সফ্ট রাখতে, ডে স্কিন কেয়ার রুটিনের পাশাপাশি নাইট স্কিন কেয়ার রুটিনও মেনে চলুন। তাহলে দেখে নিন, শীতের রাতে ত্বকের যত্ন নিতে কী কী করবেন -

১) মুখ পরিষ্কার করুন

১) মুখ পরিষ্কার করুন

শীতকালে প্রতিদিন ঘুমানোর আগে মুখ পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। এটি ত্বকে আটকে থাকা, নোংরা, ধুলোবালি এবং মেকআপ পরিষ্কার করে। রাত্রে মুখ পরিষ্কার করতে আপনি কাঁচা দুধ বা মিল্ক-বেসড ক্লিনজার ব্যবহার করতে পারেন। দুধ দুর্দান্ত ক্লিনজার হিসেবে কাজ করে। কাঁচা দুধ ল্যাকটিক অ্যাসিড সমৃদ্ধ। এটি ত্বকের ধুলো-ময়লা দূর করে এবং ত্বককে গভীরভাবে পরিষ্কার করে, পাশাপাশি ত্বককে নরম ও মসৃণ করে তুলতেও সহায়তা করে। কিছুটা দুধ নিয়ে মুখ ধুতে পারেন, কিংবা এতে আপনি সামান্য বেসনও যোগ করতে পারেন।

২) ত্বককে এক্সফোলিয়েট করুন

২) ত্বককে এক্সফোলিয়েট করুন

শীতকালে ত্বকে অনেক বেশি ডেড স্কিন জমে। তাই ত্বকের ডেড ও ফ্ল্যাকি স্কিন অপসারণ করতে শীতকালে ত্বকের এক্সফোলিয়েশন অত্যন্ত জরুরী। ত্বকে আলতো করে স্ক্রাব করুন, খুব জোরে ঘষবেন না। ত্বকের এক্সফোলিয়েশনের জন্য আপনি নারকেল তেল কিংবা দুধে, কফি অথবা ওটস মিশিয়ে ঘরেই স্ক্রাব তৈরি করে ব্যবহার করতে পারেন।

৩) নিয়মিত ত্বকে ম্যাসাজ করুন

৩) নিয়মিত ত্বকে ম্যাসাজ করুন

শীতকালে অয়েল ম্যাসাজ করা এমনিতেই ভাল। তাই প্রতিদিন ত্বকে ম্যাসাজ করুন, বিশেষ করে ত্বক এক্সফোলিয়েট করার পরে। এটি ত্বককে গভীরভাবে কন্ডিশন করতে সাহায্য করবে। এটি ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি করার পাশাপাশি, ত্বককে ময়েশ্চারাইজ করে এবং ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখতেও সহায়তা করে। অয়েল ম্যাসাজ এর জন্য, নারকেল তেল, আরগান অয়েল কিংবা রোজশিপ অয়েল ব্যবহার করা যেতে পারে। তাছাড়া আপনি তেল ব্যবহার না করতে চাইলে, অ্যালোভেরা জেল দিয়েও ম্যাসাজ করতে পারেন। অয়েল কিংবা জেল দিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করে, ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

৪) ভাল ময়েশ্চারাইজার বেছে নিন

৪) ভাল ময়েশ্চারাইজার বেছে নিন

শীতকালে ভাল ময়েশ্চারাইজার কিংবা ক্রিম ব্যবহার করা খুবই জরুরি। এটি ত্বককে হাইড্রেট রাখতে সহায়তা করে। তাই প্রতিদিন রাতে ঘুমোতে যাওয়ার আগে, মুখের পাশাপাশি হাত ও পায়ে ভাল করে আল্ট্রা-হাইড্রেটিং ময়েশ্চারাইজার প্রয়োগ করুন। এটি ত্বককে নরম, আর্দ্র এবং স্বাস্থ্যোজ্জ্বল রাখবে।

৫) হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করা

৫) হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করা

শীতকালীন হাইড্রেটিং ফেস মাস্কের ব্যবহার, ত্বককে পুনরুজ্জীবিত করে তুলতে দুর্দান্ত কার্যকর। এটি ত্বকের স্বাভাবিক আর্দ্রতা ধরে রাখে। সপ্তাহে এক থেকে দুইবার এই ফেস মাস্কটি ব্যবহার করতে পারেন। এই হাইড্রেটিং ফেস মাস্কটি তৈরি করতে, প্রথমে একটি বাটিতে কিছুটা কলার পেস্ট, ১ টেবিল চামচ মধু, দই এবং কয়েক ফোঁটা আমন্ড অয়েল নিয়ে ভাল করে মিশিয়ে নিন। তারপর ওই মিশ্রণটি সারা মুখে ভালো করে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত রেখে দিন। তারপর নর্মাল জল বা ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

English summary

Winter Skin Care : Night Skincare Routine For Winter Season

We attempted to come up with the ideal overnight skincare regimen for winter, from cleansing to moisturizing. Read on.
X