For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বডি লোশন ভুলেও ফেস ক্রিম হিসেবে ব্যবহার করবেন না! মুখের ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে

|

শীতকালে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যায়। তাই ত্বক নরম ও কোমল রাখতে আমরা প্রত্যেকেই বডি লোশন ব্যবহার করি। আমাদের মধ্যে অনেকেই বডি লোশন মুখেও মেখে নেয়! কিন্তু এটা একদমই করা উচিত নয়। এটা ঠিক যে বডি লোশন ত্বক ময়েশ্চরাইজিং-এর কাজ করে, কিন্তু তা হলেও গায়ে মাখার লোশন মুখে লাগালে তা মুখের ত্বকের অপকার ছাড়া উপকার করে না। বডি লোশন মুখে মাখার ফলে মুখের ত্বকে ব্রণ, র‍্যাশ ও বিভিন্ন সমস্যা দেখা দেয়। বডি লোশন ছাড়াও, আরও অনেক এমন উপাদান আছে যা আমরা মুখে ব্যবহার করি। কিন্তু তা আমাদের মুখের ত্বকের মারাত্মক ক্ষতি করে।

দেহ এবং মুখের ত্বকের পার্থক্য

দেহ এবং মুখের ত্বকের পার্থক্য

আমাদের মুখ ও দেহের ত্বক আলাদা হয়। শরীরের বাকি অংশের ত্বক মোটা এবং মুখের ত্বক পাতলা হয়। শরীরের বাকী অংশের তুলনায় মুখের ত্বক বেশি কোমল হয়। মুখে প্রচুর সিবাম উৎপন্ন হয়, তবে শরীরের বাকি অংশে সিবাম খুব বেশি উৎপন্ন হয় না। তাই, আরও বেশি করে মুখের ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন।

অ্যালার্জি

অ্যালার্জি

বডি লোশন ব্যবহারের ফলে মুখে অ্যালার্জি হতে পারে। বডি লোশনে এমন কেমিকেল ব্যবহার করা হয় যা মুখের ত্বকের জন্য খুবই খারাপ। যাদের ত্বক সেনসিটিভ তাদের বডি লোশন মুখে ব্যবহার করা উচিত নয়।

ত্বকের ছিদ্র আটকে যেতে পারে

ত্বকের ছিদ্র আটকে যেতে পারে

যদি আপনি মুখে বডি লোশন প্রয়োগ করেন, তবে ত্বকের ছিদ্র আটকে যেতে পারে এবং মুখে ধুলো-ময়লা জমতে পারে। যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। তাই মুখের ত্বকে ফেস ক্রিম ব্যবহার করা উচিত।

বডি লোশনে বেশি কেমিকেল থাকে

বডি লোশনে বেশি কেমিকেল থাকে

বডি লোশনে ফেস ক্রিমের চেয়ে অনেক বেশি কেমিকেল থাকে, যা ত্বকের জন্য খুবই ক্ষতিকর। কখনও কখনও বডি লোশন প্রয়োগ করার ফলে ত্বকে জ্বালা এবং লালচে ভাবও দেখা দিতে পারে।

সিল্কি এবং সফ্ট চুল পেতে ব্যবহার করুন গ্লিসারিন! দেখুন পদ্ধতি

English summary

Why You Should Not Use Body Lotion On The Face

Here We Are Talking About Skin Care, Why Body Lotion Not Apply On Your Face In Hindi. Read On.
X