For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীর্ঘসময় মাস্ক পরার ফলে ত্বকে সমস্যা দেখা দিচ্ছে? দেখে নিন এর থেকে মুক্তির উপায়

|

চীন থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বর্তমানে গোটা বিশ্বে আতঙ্কের সৃষ্টি করেছে। বিশ্বব্যাপী প্রায় ৩৬ লাখ মানুষ ভাইরাস দ্বারা সংক্রামিত হয়েছে এবং প্রায় ৩ লাখ মানুষ মারা গেছে। ভারতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা প্রায় ৪৬ হাজার অতিক্রম করেছে এবং মৃতের সংখ্যা হাজারেরও অনেক বেশি। বিশ্বব্যাপী গবেষক এবং বিজ্ঞানীরা কোভিড-১৯ চিকিৎসার জন্য ক্রমাগত পরীক্ষা-নিরীক্ষা চালিয়ে যাচ্ছেন। এমন পরিস্থিতিতে দাঁড়িয়ে, এই ভয়াবহ ভাইরাস থেকে বাঁচার জন্য সবচেয়ে সুরক্ষিত উপায় হল মাস্ক ব্যবহার করা এবং ঘন ঘন হাত ধোয়া।

Tips To Prevent Skin Damage From Face Masks During Coronavirus

করোনা ভাইরাসের কারণে মানুষ দিনের বেশিরভাগ সময়ই মুখে মাস্ক ব্যবহার করছে। বেশি সময় ধরে মাস্ক ব্যবহারের ফলে ত্বকে বিভিন্ন ধরনের সমস্যাও দেখা দিচ্ছে। ত্বকে জ্বালা এবং দাগ দেখা দিচ্ছে। দীর্ঘ সময় ধরে মাস্ক পরা বেশ ক্ষতিকারকও হতে পারে। আসুন জেনে নিই কীভাবে এই সমস্যাগুলি থেকে মুক্তি পাবেন।

লকডাউনের সময় প্রিয়াঙ্কা চোপড়া জানালেন তাঁর সিল্কি চুলের গোপন রহস্য, আপনিও ট্রাই করতে পারেন

জল

করোনা ভাইরাস এড়াতে মাস্ক পরা খুবই জরুরি। তবে দীর্ঘসময় মাস্ক পরিধানের ফলে ত্বকে চুলকানি, র‌্যাশ এবং দাগের মতো অনেক সমস্যা দেখা দিচ্ছে। এই সমস্ত সমস্যা কাটিয়ে উঠতে যতটা সম্ভব জল পান করুন। জল পান করলে ত্বক হাইড্রেট থাকে। আপনি জল গরম করে তাতে তুলসী পাতা দিন এবং এটি ঠান্ডা করে পান করুন, এটি কেবল ত্বকই হাইড্রেট করে না বরং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও উন্নত হবে। মাস্ক পরার ফলে যে সমস্যাগুলি দেখা দিচ্ছে তার অনেকটাই জল পান করলে দূর হবে।

ফেস ক্রিম

মাস্ক পরার ২০ মিনিট আগে ফেস ক্রিম অবশ্যই লাগান। আপনি অ্যান্টি-ব্যাকটেরিয়াল ক্রিমও ব্যবহার করতে পারেন, এই ক্রিম ব্যবহার করলে মুখে জ্বালা এবং ফুসকুড়ি কমবে। মাস্ক খোলার পরে আপনার হাত ভালভাবে পরিষ্কার করুন, হাত ধোয়া বা স্যানিটাইজার লাগানোর পরে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ফেস ওয়াশ দিয়ে আপনার মুখটি ধুয়ে ফেলুন, তারপরে মুখে ভালো ক্রিম লাগান। এর ফলে মুখের দাগগুলি হালকা হতে পারে।

Tips To Prevent Skin Damage From Face Masks During Coronavirus

যে সমস্ত ব্যক্তিদের প্রচুর ঘাম হয় তাদের একটি বিষয় মনে রাখতে হবে যে, ঘামযুক্ত ত্বকে মাস্ক পরলে ত্বকের সমস্যা আরও বেশি হতে পারে। তাই, অবশ্যই মাস্ক পরার আগে তাদের ত্বক ভালভাবে পরিষ্কার করতে হবে এবং অয়েল ফ্রি ক্রিম ব্যবহার করতে হবে। অয়েল ফ্রি ক্রিম ব্যবহার করলে ঘাম কম হয়।

English summary

Tips To Prevent Skin Damage From Face Masks During Coronavirus

Here we are talking about skin care, how To Overcome Skin Damage From Wearing Mask During Coronavirus.
Story first published: Thursday, May 7, 2020, 19:38 [IST]
X