রুক্ষ শীতে ত্বকের যত্ন কিভাবে নেবেন জেনে নিন!

By: Swaity Das
Subscribe to Boldsky

শীতকাল তো চলেই এল। এই সময়ে স্নান করার কথা ভাবলেও ঠাণ্ডা লাগে। আবার জল খেতেও আলস্য। কিন্তু শীতকালেই আমাদের স্নান সঠিক উপায়ে করা উচিত। একইসঙ্গে জল এবং সব্জি পরিমিত হারে খাওয়া উচিত। এতে শুধু শরীরই নয়, ভাল থাকবে ত্বকও। মনে রাখতে হবে, সঠিক ক্রিম, সঠিক খাবার ত্বককে ফেটে যেতে দেয় না। ফলে ত্বকের যত্ন এবং শরীরের যত্ন এই সময় খুবই জরুরি। তাই তো চটজলদি দেখে নেওয়া যাক, কিভাবে শীতকালে ত্বক এবং শরীর ভালো রাখা যায়।

১। হাল্কা গরম জলে স্নান করুন

১। হাল্কা গরম জলে স্নান করুন

শীতকালে ঠাণ্ডা জল ব্যবহার করা যেমন কষ্টকর, তেমনই ক্ষতিকরও। কারণ ঠাণ্ডা জলে স্নান করলে হঠাৎ করে ঠাণ্ডা লেগে যেতেই পারে। তাই মুখ বা শুধু হাত ধুতে নয়, স্নান করার সময়ও গরম জল ব্যবহার করা উচিত। কারন এতে ত্বকে প্রয়োজনীয় পরিমাণে তৈলাক্তভাব বজায় থাকে।

২। ত্বকে নিয়ম করে ক্রিম লাগান

২। ত্বকে নিয়ম করে ক্রিম লাগান

যখন তখন ক্রিম না মেখে বরং স্নানের পরেই ক্রিম মাখুন। এতে শরীরে আদ্রতা বজায় থাকবে।

৩। সঠিক ক্রিম বেছে নিন

৩। সঠিক ক্রিম বেছে নিন

অনেকেই শীতে পেট্রোলিয়াম জেলি ব্যবহার করেন, যা কিছু সময় পর ত্বককে পুনরায় শুষ্ক করে তোলে। শীতকালে ওয়াটার বেসড ক্রিমের থেকেও অয়েল বেসড ক্রিম মাখা ভাল। এতে ত্বক আদ্র থাকে। এছাড়াও, শীতকালে নানা সুগন্ধে ভরা বডি অয়েল ব্যবহার করা যেতে পারে। যেমন- ল্যাভেন্ডার, ক্যামোলিন, জোজোবা ইত্যাদি।

৪। কিছু সাবধানতা নিন

৪। কিছু সাবধানতা নিন

শীতকালে ত্বকের যত্নে সাধারণ কিছু সাবধানতা গ্রহণ করতেই হয়। তাই রোদে বেরোনোর আগে সানস্ক্রিন মাখতেই হবে। এছাড়াও, অতিরিক্ত ঠাণ্ডায় হাতমোজা, মাথায় রুমাল এগুলি ব্যবহার করতেই হবে।

৫। শরীরকে আদ্র রাখুন

৫। শরীরকে আদ্র রাখুন

অনেকেই শীতকালে ঘরে হিটার ব্যবহার করে থাকেন। কিন্তু হিটারের বদলে চেষ্টা করুন হিউমিডিফায়ার ব্যবহার করতে। কারণ, হিটার ঘরের ভিতরের পরিবেশকে গরম করে তুললেও বাতাসকে খুব শুষ্ক করে দেয়, যা ত্বকের জন্য একদমই ভাল নয়।

৬। জলপান করুন

৬। জলপান করুন

আমরা অনেকেই শীতকালে খুব কম পরিমাণে জল পান করি, যা শরীরের জন্য ভাল নয়। এছাড়া শরীরের বাইরে গরম লাগলেও শরীরের ভিতরে তাপমাত্রা সঠিক রাখতে জল খাওয়া খুবই জরুরি। সেক্ষেত্রে শীতকালে জল খানিকটা গরম করেও পান করা যেতে পারে। সঙ্গে লেবুর রস কয়েক ফোঁটা মিশিয়ে নিলে খুবই উপকার মিলবে।

৭। রাতে ক্রিম মেখে শোন

৭। রাতে ক্রিম মেখে শোন

শীতকালে শরীরকে আদ্র রাখা খুবই জরুরি। আর তাই প্রয়োজন অনুযায়ী ক্রিম ব্যবহার করতেই হয়। আমাদের সারা শরীরে সবথেকে বেশি শুষ্ক থাকে হাত, পা, হাঁটু, কপাল ইত্যাদি অংশগুলি। তাই রাতে শোয়ার আগে এইসব জায়গায় ভালো করে ক্রিম মেখে তারপর মোজা পড়ে নিতে হবে। যাতে সকাল অবধি আদ্রতা বজায় থাকে।

৮। নিয়ম করে শরীর পরিষ্কার করুন

৮। নিয়ম করে শরীর পরিষ্কার করুন

শীতকালে গায়ে সাবান মাখা একটা বিরাট বড় চ্যালেঞ্জ। কিন্তু সারাদিন ক্রিম মেখে থাকলে কিছু না কিছু পরিমাণ ধুলো, নোংরা শরীরে জমা হবেই। একইসঙ্গে জমা হতে থাকে মরা কোষও। তাই নিয়ম করে ত্বক পরিষ্কার রাখাও শীতকালে খুবই জরুরি।

৯। বিষাক্ত, অ্যালার্জিবর্ধক উপাদান বর্জন করুন

৯। বিষাক্ত, অ্যালার্জিবর্ধক উপাদান বর্জন করুন

শীতকালে অনেকেরই নানারকম ত্বকের সমস্যা দেখা যায়। যেমন, শ্বাসকষ্ট বাড়ে, অ্যালার্জি বৃদ্ধি হয় ইত্যাদি। তাই এই সময় কেমিক্যাল মিশ্রিত ডিটারজেন্ট ব্যবহার না করাই ভাল। অনেকের উলের থেকেও অ্যালার্জি হয়। তাদের এই সময় মোটা জাতীয় অন্যধরণের পোশাক পড়া উচিত। এছাড়াও, এমন ক্রিম ব্যবহার করা উচিত, যাতে অ্যালার্জি না হতে পারে।

১০। ভিতর থেকে আদ্র থাকুন

১০। ভিতর থেকে আদ্র থাকুন

শীতকালে শরীরের বাইরে শুধু যত্ন নিলে হবে না। একইসঙ্গে যত্ন নিতে হবে শরীরের ভেতরেরও। শীতকালে তাই বেশি করে এমন খাবার খেতে হবে, যার মধ্যে প্রচুর পরিমাণে জলীয় উপাদান থাকে। যেমন- তরমুজ, আপেল, কমলালেবু ইত্যাদি এবং নানা সব্জি। খেয়াল রাখতে হবে, শরীরে যেন সঠিক পরিমাণে ভিটামিন সি এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ঢুকতে পারে। তাই নিয়ম করে মাছের তেল, সামুদ্রিক মাছ এবং ফ্ল্যাক্স সিড খাওয়া দরকার। এতে শরীর এবং ত্বক দুইই ভাল থাকবে।

১১। সঠিক ক্লিঞ্জার ব্যবহার করুন

১১। সঠিক ক্লিঞ্জার ব্যবহার করুন

অনেকসময় ক্লিঞ্জার আমাদের ত্বককে শুষ্ক করে তোলে। তাই শীতকালের জন্য সঠিক ক্লিঞ্জার ব্যবহার করা খুবই জরুরি। এমন ধরণের ক্লিঞ্জার ব্যবহার করতে হবে, যার মধ্যে প্রচুর পরিমাণে আদ্রতা সম্বলিত উপকরণ থাকে। এতে ত্বক আদ্র থাকবে। এছাড়াও, ক্লিঞ্জার দিয়ে মুখ পরিষ্কার করার পর ৩০ সেকেন্ডের মধ্যে টোনার লাগাতে হবে। এরপর ভাল কোনও ক্রিম মুখে মেখে নিতে হবে।

১২। ঘরে ফেসমাস্ক বানান

১২। ঘরে ফেসমাস্ক বানান

দোকান থেকে না কিনে শীতে ত্বকের যত্ন নিন ঘরে বানানো ফেসমাস্ক দিয়ে। শীতে ফেসমাস্ক বানাতে মধু, অ্যাভকাডো, দই, অলিভ এবং জোজোবা তেল ব্যবহার করুন। এগুলি একসঙ্গে মিশিয়ে মুখে মেখে ১০-৩০ মিনিট রেখে দিন। তাতে ত্বক উজ্জল এবং আদ্র থাকবে।

Read more about: রোগ, শরীর
English summary
Winter weather is not fun for skin. Cold weather and low humidity levels result in dry air, which then steals moisture away from the skin every second of every day. Without immediate care, dry skin can lead to cracking and bleeding, and harsh winter wind makes the problem worse. Indoor heat further robs the air of moisture, as do hot showers or baths and harsh cleansers.
Story first published: Tuesday, October 31, 2017, 18:27 [IST]
Please Wait while comments are loading...