For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ফেসিয়াল করার পর এই ৬টি ভুল কখনই করবেন না, ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে

|

ত্বকের যত্ন নিতে মাঝেমধ্যেই আমরা ফেসিয়াল করে থাকি। মাসে অন্ততপক্ষে একবার বাড়িতে অথবা পার্লারে গিয়ে আমরা ফেসিয়াল করি। ফেসিয়ালের সময় মালিশের ফলে ত্বকের রক্তসঞ্চালন ঠিকভাবে হয় এবং ত্বক উজ্জ্বল হয়।

তবে ফেসিয়াল করার পর, আমরা অজান্তেই অনেক সময় কিছু ভুল পদক্ষেপ নিয়ে ফেলি, যা ত্বকের মারাত্মক ক্ষতি করে। তাহলে দেখে নিন, ফেসিয়াল করার পর কী কী করা একেবারেই উচিত নয়।

১) ত্বকে স্ক্রাবিং বা এক্সফোলিয়েট করবেন না

১) ত্বকে স্ক্রাবিং বা এক্সফোলিয়েট করবেন না

ফেসিয়াল করার দু-তিন দিনের মধ্যে, স্ক্রাব করবেন না অথবা ফেসিয়ালের পরপরই এক্সফোলিয়েট করা একদমই উচিত নয়। ফেসিয়াল করার সময়ই ত্বক এক্সফোলিয়েট করা হয়। ঘন ঘন এক্সফোলিয়েশন অথবা স্ক্রাবিং করলে ত্বকের ক্ষতি হতে পারে। সপ্তাহে একবার ভাল করে ত্বক এক্সফোলিয়েট করলেই যথেষ্ট।

২) ওয়াক্সিং এবং থ্রেডিং থেকে দূরে থাকুন

২) ওয়াক্সিং এবং থ্রেডিং থেকে দূরে থাকুন

ফেসিয়াল করার দুই-তিন দিন আগে ওয়াক্সিং করতে পারেন, তবে ফেসিয়ালের পরে কিন্তু নয়। ফেসিয়াল করার পর ত্বক অত্যন্ত সংবেদনশীল হয়ে ওঠে। তাই ফেসিয়ালের পর যদি ওয়াক্সিং বা থ্রেডিং করা হয়, তাহলে ত্বক ক্ষতিগ্রস্ত হতে পারে। খুব দরকার থাকলে এক-দু'দিন পর করতে পারেন।

৩) রোদে বেরোবেন না

৩) রোদে বেরোবেন না

ফেসিয়ালের পর রোদে না বেরোনোই সবচেয়ে ভাল। ফেসিয়ালের পর ত্বক অত্যন্ত সংবেদনশীল হয়ে উঠে, ফলে সূর্যের ক্ষতিকারক রশ্মি ত্বককে সরাসরি ক্ষতিগ্রস্ত করতে পারে। তাই বাইরে একান্তই বেরোতে হলে, তাহলে ত্বকে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করুন।

৪) স্টিম নেওয়া এড়িয়ে চলুন

৪) স্টিম নেওয়া এড়িয়ে চলুন

ফেসিয়াল করার পরপরই স্টিম নেবেন না। ফেসিয়ালের সময় ত্বকে যথেষ্ট পরিমাণ স্টিমের প্রয়োগ করা হয়। অতিরিক্ত স্টিম প্রয়োগ ত্বকের ক্ষতি করতে পারে। এছাড়াও, ফেসিয়ালের পর ত্বকের লোমকূপ খুলে যায়। এমন অবস্থায় স্টিম নিলে ত্বকে র‍্যাশ বেরোতে পারে।

৫) ফেসওয়াশ ব্যবহার করবেন না

৫) ফেসওয়াশ ব্যবহার করবেন না

ফেসিয়াল করার পর সঙ্গে সঙ্গে ফেসওয়াশ ব্যবহার করবেন না। তবে ঠান্ডা জল দিয়ে মুখ ধুতে পারেন।

৬) হেভি মেকআপ এড়িয়ে চলুন

৬) হেভি মেকআপ এড়িয়ে চলুন

ফেসিয়ালের পরে বেশ কিছুদিন হেভি মেকআপ করা সম্পূর্ণভাবে এড়িয়ে চলুন। সংবেদনশীল ত্বকে হেভি মেকআপ অত্যন্ত ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

আরও পড়ুন : ত্বকে তারুণ্যতা বজায় রাখতে ফেস ম্যাসাজ করুন, দেখুন এর উপকারিতা

English summary

Things you should never do after getting a facial

Here’s a lost of things you should NOT do after a facial to keep that glow intact. Read on.
X