For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) নাকের ব্ল্যাকহেডস থেকে মুক্তির ঘরোয়া উপায়

|

সৌন্দর্যজনিত সমস্যা নারী-পুরুষ উভয়েরই হয়ে থাকে। পুরুষেরা এই নিয়ে আগেকারদিনে ততটা ভাবিত হতে না। তবে এখন সৌন্দর্যজনিত সকল সমস্যায় নারীদের মতো পুরুষেরাও সমান সচেতন। [জেনে নিন ঘুমের মধ্যে কেন নাক ডাকেন আপনি]

এমনই একটি সমস্যা হল ব্ল্যাকহেডস-এর সমস্যা। নাকের উপরে ছোট ছোট অসংখ্য লোমকূপের ছিদ্রের উপরে ময়লা জমে ব্ল্যাকহেডস-এর সমস্য়া হতে পারে। এর ফলে আপনার আত্মবিশ্বাস ক্রমশ তলানিতে এসে ঠেকতে পারে।

নিচের স্লাইডে কয়েকটি ঘরোয়া সমাধান নিয়ে আলোচনা করা হল যা প্রয়োগ করে খুব সহজেই আপনি নাকের উপরে হওয়া ব্ল্যাক হেডসের সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

ট্যোম্যাটোর রস

ট্যোম্যাটোর রস

ট্যোম্যাটোর রস ব্ল্যাকহেডস কমাতে বিশেষ সাহায্য করে। এতে থাকা অ্যান্টিসেপটিক উপাদান ত্বকেরও বিশেষ কাজে লাগে। নিয়মিত ট্যোম্যাটোর রস নাকের দুপাশে লাগালে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারবেন।

আলুর রস

আলুর রস

আলুর রস ন্যাচরাল ব্লিচিং রূপে কাজ করে। এটি ত্বকের জন্যও খুব ভালো। আলু কেটে সেই টুকরো ত্বকে লাগান। ব্ল্যাকহেডস-এ লাগালে তা ঘষার সময়ে সবসময় উপরদিকে মুখ করে ঘষবেন। দশ মিনিট করে মুখ ধুয়ে ফেলুন।

চিনির স্ক্রাব

চিনির স্ক্রাব

একচামচ চিনি নিয়ে তাতে গোলাপ জল দিয়ে মিশিয়ে চিনির স্ক্রাব তৈরি করে নাকে লাগান। এক্ষেত্রেও সবসময় উপরদিকে মুখ করে ঘষবেন। অর্থাৎ আপনার হাত নিচ থেকে উপরে যাবে। উল্টোটা করবেন না।

বেকিং সোডা

বেকিং সোডা

এক টেবল চামচ বেকিং সোডা নিয়ে তাতে জল মিশিয়ে নাকে লাগান। শুকিয়ে গেলে তা তুলে ফেলুন। এটা করলে ব্ল্যাকহেডস তুলতে ভীষণ সুবিধা হয়।

লেবুর রস

লেবুর রস

ত্বকের যেকোনও সমস্য়ায় লেবুর রস ভীষণ উপকারী। ব্ল্যাকহেডসের ক্ষেত্রেও তা প্রযোজ্য। লেবুর রস ত্বকে লাগিয়ে মিনিট ১৫ রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন। এর মধ্যে থাকা অ্যাসিড ত্বককে পরিষ্কার করে তুলবে।

মধু

মধু

মধু ত্বকের জন্য খুব উপকারী। এক চামচ মধুতে লেবুর রস মিশিয়ে ব্ল্যাকহেডসে লাগিয়ে উপরদিক করে ঘষুন। এই সমস্যা খুব তাড়াতাড়ি দূর হবে।

English summary

Home Remedies To Remove Blackheads

Home Remedies To Remove Blackheads
X