For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সকালের এই ৭টি অভ্যাস আপনার ত্বক স্বাস্থ্যকর ও উজ্জ্বল করে তুলবে!

|

স্বাস্থ্যোজ্জ্বল ও তরতাজা ত্বক কে না চায়! সুন্দর ত্বক পাওয়ার জন্য, কত কিছুই না আমরা করে থাকি। কিন্তু শত পরিশ্রম করেও মনের মতো ফল মেলে না। এর জন্য কিছুটা হলেও দায়ী আমাদের অভ্যাস। স্বাস্থ্যকর অভ্যাস কেবল আমাদের শারীরিক দিক থেকেই ফিট রাখে না, এর সাথে ত্বকও দাগহীন, কোমল ও উজ্জ্বল করে তোলে। মনে রাখবেন, সকালের কিছু স্বাস্থ্যকর অভ্যাস আপনার ত্বককে সুন্দর করে তুলতে পারে। কেবল বাইরে থেকেই নয়, ভেতর থেকেও ত্বককে স্বাস্থ্যজ্জ্বল, কোমল ও তরতাজা করে তুলতে সহায়তা করে।

প্রত্যেক দিন সকালে, এই স্কিন কেয়ার রুটিনটি অনুসরণ করার অভ্যাস করুন। এটি ত্বকের জন্য খুবই লাভদায়ক। তাহলে দেখে নেওয়া যাক, প্রতিদিন সকালের কোন কোন অভ্যাসগুলি আপনার ত্বককে উজ্জ্বল করে তুলবে।

১) জল পান করুন

১) জল পান করুন

প্রতিদিন সকালে শুরুতে ঘুম থেকে উঠেই, এক গ্লাস জল পান করুন। মনে রাখবেন ঘুম থেকে ওঠার পরেই শরীরকে রিহাইড্রেট করা অত্যন্ত জরুরি। যার ফলে, ত্বক তথা শরীরের আর্দ্রতা বজায় থাকে।

আরও ভালো ফল পেতে, ঘুম থেকে ওঠার পর সকালে খালি পেটে ঈষদুষ্ণ গরম জলে একটি লেবু এবং এক চামচ মধু মিশিয়ে পান করুন। এই পানীয়টি ত্বক এবং শরীরের জন্য চমৎকার কাজ করে। এমনকি শরীরের টক্সিন বের করে দিতেও অত্যন্ত সহায়ক।

২) ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার করুন

২) ঘুম থেকে উঠে মুখ পরিষ্কার করুন

রোজ সকালে ঘুম থেকে ওঠার পর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে নিন। দেখবেন ফ্রেশ ফিল হবে। এছাড়াও, সকালে মুখ পরিষ্কারের জন্য আপনি প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি কোনও কিছু ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা দিয়ে তৈরি কিছু ব্যবহার করতে পারেন। হালকা ক্লিনজার ব্যবহার করুন।

৩) টোনার

৩) টোনার

মুখ ধোওয়ার পর, অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ অ্যালকোহল ফ্রি টোনার ব্যবহার করুন। এটি আপনার ত্বককে সুস্থ এবং পুনরুজ্জীবিত করে তুলতে বিশেষভাবে সহায়তা করবে। এর সাথে আপনি তরতাজা অনুভব করবেন।

৪) ময়েশ্চারাইজার

৪) ময়েশ্চারাইজার

ক্লিনজিং এবং টোনিং-এর পর, আপনার ত্বকের ধরন অনুযায়ী হালকা ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এটি আপনার ত্বককে কোমল রাখবে।

৫) সানস্ক্রিন

৫) সানস্ক্রিন

সূর্যের ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে সুরক্ষিত রাখতে, ত্বকের উজ্জ্বলতা এবং তারুণ্যকে ধরে রাখতে চাইলে, সানস্ক্রিন অবশ্যই ব্যবহার করুন। এটি আপনার ত্বকের রক্ষাকবচ হিসেবে কাজ করবে। বিশেষত, বাড়ির বাইরে বেরোলে অবশ্যই সানস্ক্রিন লাগান।

আরও পড়ুন :কেবলমাত্র ইমিউনিটি বৃদ্ধিই করে না, ত্বকের জন্যও দারুণ উপকারি ভিটামিন-সি, জানুন এর উপকারিতা

৬) সকালে এক্সারসাইজ করুন

৬) সকালে এক্সারসাইজ করুন

প্রতিদিন সকালে শরীরচর্চা করা শুধু যে শরীর সুস্থ রাখতে সহায়তা করে, তা নয়। এটি ত্বককে সুস্থ রাখতেও খুবই কার্যকর। অ্যারোবিক এক্সারসাইজ শরীরের টক্সিন দূর করতে অত্যন্ত সহায়ক এবং ত্বককে পুনরুজ্জীবিত করে তোলে। শরীরে অক্সিজেনের মাত্রা স্বাভাবিক রাখতেও সহায়তা করে।

৭) নিয়মিত ব্রেকফাস্ট করুন

৭) নিয়মিত ব্রেকফাস্ট করুন

ব্যস্ত জীবনে অনেকেরই, ঠিকমতো ব্রেকফাস্ট খাওয়া হয় না, যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। আপনারও যদি ব্রেকফাস্ট না খাওয়ার অভ্যাস থাকে, তবে আজই এই অভ্যাস ত্যাগ করুন। ব্রেকফাস্টের কোনও বিকল্প হয় না। প্রতিদিন সকালের স্বাস্থ্যকর ব্রেকফাস্ট, শুধুমাত্র স্বাস্থ্যকর শরীরের মূলমন্ত্র নয়, স্বাস্থ্যোজ্জ্বল ও সুস্থ ত্বকেরও মূল চাবিকাঠি। ওজন কমাতে বা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে অথবা সুন্দর ও মসৃণ ত্বক পেতে, অবশ্যই নিয়মিত ব্রেকফাস্ট করুন।

প্রতিদিন সকালে এই অভ্যাসগুলি অনুসরণ করুন, তফাৎ খুব সহজেই বুঝতে পারবেন। আপনার ত্বক কোমল, মসৃণ, জেল্লাদার এবং স্বাস্থ্যোজ্জ্বল হয়ে উঠবে।

English summary

Morning Skin Care Routine for Glowing Skin in Bengali

Let’s take a look at these early morning habits that are sure to give you clearer, healthier and radiant skin. Read on.
X