For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

লম্বা-ঘন চুল পেতে ব্যবহার করুন রসুন, দেখে নিন পদ্ধতি

|

চুল উঠে যাচ্ছে? চুল কিছুতেই বাড়ছে না? তাহলে একবার অন্তত রসুন ব্যবহার করে দেখুন। রসুন কেবল স্বাস্থ্যের ক্ষেত্রেই উপকারি নয়, পাশাপাশি চুলের জন্যও দুর্দান্ত কাজ করে।

রসুনে থাকা জিঙ্ক এবং ক্যালসিয়াম, চুলের জন্য ভীষণ উপকারি। রসুনের তেল দিয়ে মাথার ত্বকে ম্যাসাজ করলে চুলের গোড়া শক্ত হয়। তাহলে দেখে নিন, চুলের বৃদ্ধির ক্ষেত্রে কীভাবে রসুন ব্যবহার করবেন।

১) রসুন এবং মধু

১) রসুন এবং মধু

রসুন এবং মধুর মিশ্রণ, চুলের আর্দ্রতা ধরে রাখতে দুর্দান্ত কাজ করে। চুলের বৃদ্ধি হয় এবং চুল উজ্জ্বলও থাকে। এক চামচ মধুর সাথে, এক চামচ রসুনের রস মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন। তারপর সেই মিশ্রণটি মাথার ত্বক এবং চুলে ভালো করে লাগিয়ে ২০ মিনিট রাখুন। তারপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিনবার এটি করতে পারেন।

২) রসুন এবং রোজমেরি

২) রসুন এবং রোজমেরি

রোজমেরি অয়েল চুলের বৃদ্ধির ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এর সাথে নারকেল ও ক্যাস্টর অয়েল এবং রসুনের রস মিশিয়ে মাথায় লাগালে দুর্দান্ত ফল পাবেন! পাঁচ চামচ রসুনের রসের সাথে, আধা চা চামচ রোজমেরি অয়েল মিশিয়ে নিন, তারপর তাতে এক চামচ ক্যাস্টর অয়েল ও এক চামচ নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে ১৫ মিনিট মাথা ও চুল ভাল করে ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট রেখে দেওয়ার পর, হালকা শ্যাম্পু দিয়ে ভাল করে মাথা ধুয়ে নিন।

৩) রসুন তেল

৩) রসুন তেল

এই তেল দিয়ে মাথা ম্যাসাজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায় এবং হেয়ার ফলিকলস উদ্দীপিত করে। এটি চুলের বৃদ্ধিতে দুর্দান্ত কাজ করে। রসুন তেল তৈরির জন্য, ৮টি রসুনের কোয়া এবং একটি মাঝারি আকারের পেঁয়াজ নিয়ে ভালো করে থেতো করে নিন। কড়াইয়ে আধা কাপ নারকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে গরম করুন এবং তাতে আদা রসুনের পেস্টটি মিশিয়ে দিন। যতক্ষণ না পর্যন্ত পিয়াজ-রসুনের পেস্টটি খয়েরি রঙ ধারণ করছে, ততক্ষণ পর্যন্ত তেল গরম করুন। তারপর সেই তেলটি ঠান্ডা করে ছেঁকে আলাদা পাত্রে ঢেলে রাখুন। এই তেলটি দু'চামচ করে নিয়ে ১৫ মিনিট পর্যন্ত মাথা এবং চুলে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রেখে দেওয়ার পর হালকা শ্যাম্পু দিয়ে মাথা ভাল করে ধুয়ে নিন।

৪) রসুন এবং আদা

৪) রসুন এবং আদা

গবেষণায় দেখা গেছে যে, আদা মাথার খুশকি দূর করে। চুল ঝরে যাওয়া কমাতে এবং চুল বৃদ্ধিতে সাহায্য করে। দুই ইঞ্চি আদার টুকরো এবং ৮টি রসুনের কোয়া প্রথমে ভাল করে পিষে নিন। এবার কড়াইয়ে আধা কাপ নারকেল তেল অথবা অলিভ অয়েল নিয়ে গরম করুন এবং তাতে আদা-রসুনের পেস্টটি মিশিয়ে খয়েরি বর্ণ ধারণ করা পর্যন্ত গরম করে নিন। তারপর সেই তেলটি ঠান্ডা হলে আলাদা পাত্রে ছেঁকে রাখুন। এই তেলটি দু'চামচ করে নিয়ে ১৫ মিনিট পর্যন্ত মাথা এবং চুলে ভাল করে ম্যাসাজ করুন। তারপর ৩০ মিনিট রেখে দেওয়ার পর, হালকা শ্যাম্পু দিয়ে মাথা ভাল করে ধুয়ে নিন।

৫) রসুনের শ্যাম্পু

৫) রসুনের শ্যাম্পু

গবেষণায় দেখা গেছে যে, পিপারমেন্ট অয়েল চুলের বৃদ্ধির ক্ষেত্রে দুর্দান্ত কাজ করে। এক্ষেত্রে, ১৫টি রসুন কোয়া নিয়ে ভালো করে পেস্ট তৈরি করে নিন। তারপর এই পেস্টটি আপনার শ্যাম্পুর বোতলে দিয়ে, তাতে ১০ ফোঁটা পিপারমেন্ট অয়েল দিয়ে মিশিয়ে নিন। তারপর সেই শ্যাম্পুটি ব্যবহার করুন।

আরও পড়ুন :জেল্লাদার ত্বক চান? আজ থেকে খাওয়া শুরু করুন এই ফলগুলো!

Note: রসুন ত্বকে বা স্ক্যাল্পে প্রয়োগ করলে জ্বালা করতে পারে। তাই, এটি ব্যবহার করার আগে আপনার ডাক্তারের সঙ্গে অবশ্যই কথা বলুন।

English summary

How To Use Garlic For Hair Growth in Bengali

Read on to find out how to use Garlic for hair growth.
Story first published: Wednesday, July 7, 2021, 13:30 [IST]
X