For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুলের যত্নে কেবল নারকেল তেলই নয়, নারকেল দুধও দারুণ উপকারি! দেখুন কী ভাবে ব্যবহার করবেন

|

চুলের পরিচর্যায় নারকেল তেলের ব্যবহার যুগ যুগ ধরে চলে আসছে। রুক্ষ, শুষ্ক চুলে প্রাণ ফেরাতে, চুল মজবুত, কালো ও লম্বা করে তুলতে জুড়ি নেই নারকেল তেলের। তাই, বাড়িতে চুলের যত্নের জন্য আর কিছু থাক না থাক, নারকেল তেলের একটা বোতল থাকেই! তবে শুধু নারকেল তেলই নয়, নারকেলের দুধও চুলের জন্য সমান পুষ্টিকর! নারকেলের দুধে ভিটামিন, প্রোটিন, জিঙ্ক এবং আয়রন থাকে, যা আমাদের চুল এবং স্ক্যাল্প ভাল রাখতে পারে। এর পাশাপাশি চুলের বৃদ্ধিতেও সাহায্য করে।

নারকেল দুধ চুলের গোড়া শক্ত করে, চুল ঝরা কমায় এবং চুলে পুষ্টিও জোগায়। জেনে নিন, চুলের পরিচর্যায় নারকেল দুধ কী ভাবে ব্যবহার করবেন -

নারকেল দুধ

নারকেলের দুধ হালকা গরম করে চুল এবং মাথার ত্বকে প্রায় ১৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। তারপর শাওয়ার ক্যাপ দিয়ে মাথা ঢেকে রাখুন। ঘণ্টাখানেক রাখার পর চুল ধুয়ে ফেলুন।

নারকেল দুধ এবং দই

৫ চামচ নারকেলের দুধে ১ চামচ দই, ১/৪ চামচ কর্পূর গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোড়া থেকে শেষ পর্যন্ত ভালভাবে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

নারকেল দুধ এবং অলিভ অয়েল

৪ চামচ নারকেল দুধ, ১ চামচ অলিভ অয়েল, ১ চামচ মধু ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি হালকা গরম করতে পারেন। এটি মাথার ত্বকে এবং চুলে ভাল করে লাগান। এক ঘণ্টা পর শ্যাম্পু করে ফেলুন।

চুলের জন্য নারকেল দুধ এবং মধু

৪ চামচ নারকেল দুধ এবং ২ চামচ মধু একসঙ্গে মিশিয়ে স্ক্যাল্প এবং চুলে ভালভাবে ম্যাসাজ করুন। এক ঘণ্টা রাখার পর চুল ধুয়ে ফেলুন।

নারকেল দুধ এবং লেবুর রস

৪ টেবিল চামচ নারকেল দুধ, ২ চা চামচ লেবুর রস একসঙ্গে মিশিয়ে ৪ ঘণ্টা ফ্রিজে রেখে দিন। তারপর এটি আপনার স্ক্যাল্প ও চুলে লাগিয়ে শাওয়ার ক্যাপ পরে নিন। ৪৫ মিনিট পর শ্যাম্পু করে নিন।

আরও পড়ুন : নারকেলের দুধেই লুকিয়ে ত্বকের সৌন্দর্যের চাবিকাঠি! জেনে নিন এর উপকারিতা

English summary

How To Use Coconut Milk For The Hair In Bengali

How do you really use coconut milk for hair? Come let’s find out!
Story first published: Tuesday, November 22, 2022, 18:41 [IST]
X
Desktop Bottom Promotion