For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নারকেলের দুধেই লুকিয়ে ত্বকের সৌন্দর্যের চাবিকাঠি! জেনে নিন এর উপকারিতা

|

নারকেলের দুধ দিয়ে নানা মুখরোচক পদ তৈরি হয়, এটা আমরা সকলেই জানি। কিন্তু জানেন কি, এই প্রাকৃতিক উপাদানটি ত্বকের পরিচর্যাতেও দারুণ কার্যকর? নারকেল দুধে রয়েছে ভিটামিন ই, ফ্যাটি অ্যাসিড, ও প্রোটিনের মতো একাধিক প্রয়োজনীয় পুষ্টির উপাদান। ত্বকের যত্নে এই প্রাকৃতিক উপাদানটি কাজে লাগালে নিমেষেই দূর হবে ত্বকের নানা সমস্যা, ফিরে পাবেন মনের মতো ত্বক।

নারকেল দুধ ত্বকের আর্দ্রতা ফেরায়, সানবার্নের চিকিৎসায়ও কাজে আসে। এমনকী, মেকআপ রিমুভার হিসেবেও নারকেলের দুধ ব্যবহার করতে পারেন। তাহলে চলুন জেনে নেওয়া যাক, নারকেল দুধ ত্বকের কী কী উপকার করতে পারে -

ত্বককে ময়েশ্চারাইজ করে

ত্বককে ময়েশ্চারাইজ করে

ত্বককে ময়শ্চারাইজ করতে নারকেলের দুধ অত্যন্ত কার্যকর। এটি ত্বকের শুষ্কভাব কমিয়ে ত্বক কোমল ও মসৃণ করে তোলে। ফ্রেশ নারকেল দুধ নিয়ে সারা মুখে ভাল ভাবে লাগান। ত্বকে দুধ শুকিয়ে গেলে পুনরায় প্রয়োগ করতে পারেন। বেশ কয়েকবার প্রয়োগ করার পর মুখ ধুয়ে ফেলুন।

এছাড়াও, নারকেলের দুধের সঙ্গে দই মিশিয়ে সারা মুখে লাগিয়ে মালিশ করুন। কিছু ক্ষণ পর তুলো দিয়ে ফেসপ্যাক তুলে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন। সপ্তাহে দুই, তিন বার এটি ব্যবহার করতে পারেন।

নারকেল দুধ দিয়ে স্নান

নারকেল দুধ দিয়ে স্নান

এক মগ নারকেল দুধে আধা কাপ গোলাপ জল মেশান। স্নানের জলে এই মিশ্রণটি মিশিয়ে স্নান করুন। এটি শুষ্ক ত্বকে আর্দ্রতা ফেরাতে সাহায্য করবে।

সান বার্ন কমায়

সান বার্ন কমায়

রোদে পোড়া ত্বককে প্রশমিত করতে নারকেলের দুধ ব্যবহার করতে পারেন। নারকেলের দুধে তুলো ডুবিয়ে রোদে পোড়া জায়গায় লাগান। এতে ত্বকের লালচে ভাব, জ্বালা, ব্যথা কম হবে।

মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন

মেকআপ রিমুভার হিসেবে ব্যবহার করুন

মেকআপ তুলতেও নারকেলের দুধ ব্যবহার করতে পারেন। নারকেল দুধে তুলো ভেজান ভাল করে এবং এটি দিয়ে ধীরে ধীরে মেকআপ তুলুন। দুধে উপস্থিত ফ্যাটি অ্যাসিড ত্বকের পুষ্টি যোগানোর পাশাপাশি মেকআপও অপসারণ করবে।

অকাল বার্ধক্য রোধ করে

অকাল বার্ধক্য রোধ করে

নারকেলের দুধে ভিটামিন সি এবং ই রয়েছে, যা ত্বকের স্থিতিস্থাপকতা বজায় রাখতে সাহায্য করে। এটি ত্বকে প্রয়োগ করলে ত্বক কোমল হবে, ফাইন লাইনস এবং রিঙ্কেলসও দূর হবে।

ব্রণ কমায়

ব্রণ কমায়

ব্রণ প্রবণ ত্বকের যত্নে নারকেলের দুধ ব্যবহার করা যেতে পারে। তাছাড়া, সমস্ত ধরনের ত্বকের জন্যই নারকেলের দুধ উপযুক্ত। এটি একজিমা এবং সোরিয়াসিসের মতো ত্বকের সমস্যাও দূর করে।

হলুদ গুঁড়ো ও নারকেল দুধ একসঙ্গে মিশিয়ে ত্বকে লাগান। সপ্তাহে ২-৩ দিন এই মিশ্রণটি ব্যবহার করুন। সুফল পাবেন।

English summary

Beauty benefits of coconut milk for skin

Here are the top six beauty benefits of coconut milk for skin. Read on.
X
Desktop Bottom Promotion