For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পায়ের ত্বক শুষ্ক-রুক্ষ হয়ে যাচ্ছে? পায়ে কড়া পড়েছে? এই সব উপায়ে দূরে রাখুন সমস্যা

|

মুখ-হাতের ত্বকের যত্ন আমরা নিয়েই থাকি, কিন্তু বেশিরভাগ সময়ই আমরা পায়ের দিকে নজর দিই না। এর ফলে পায়ের চামড়া শুষ্ক-রুক্ষ হয়ে ফাটতে শুরু করে, এবং সেখানে ধুলো-ময়লা জমতে শুরু করে। এতে পায়ের সৌন্দর্যও নষ্ট হয়।

পায়ের নীচে বা গোড়লির আশেপাশে শক্ত ও শুষ্ক ত্বক, মরা চামড়া এবং ত্বকে ফাটল ধরার সমস্যা অনেকেরই হয়ে থাকে। তবে সঠিকভাবে দেখভাল করলে আপনার পায়ের ত্বক নরম ও মসৃণ হয়ে উঠতে পারে। তাহলে দেখে নিন পায়ের সৌন্দর্য ফেরাতে কী করবেন।

১) এক্সফোলিয়েট করুন

১) এক্সফোলিয়েট করুন

এক্সফোলিয়েশনের মাধ্যমে পায়ের পৃষ্ঠ থেকে সহজেই মৃত ত্বক অপসারণ করা যায়। আপনি ফুট স্ক্রাব কিনতে পারেন বা ফল, মধু, চিনি এবং গরম জল মিশিয়ে বাড়িতেই তৈরি করে নিতে পারেন। এছাড়া, Electronic callus removers, বডি ব্রাশ ব্যবহার করতে পারেন। এছাড়া, পা এক্সফোলিয়েট করার জন্য বিভিন্ন প্রোডাক্টও ব্যবহার করতে পারেন।

২) পা নিয়মিত ময়শ্চারাইজ করুন

২) পা নিয়মিত ময়শ্চারাইজ করুন

নিয়মিত পায়ের ময়শ্চারাইজিং করলে পায়ের পৃষ্ট থেকে শুষ্ক ত্বকের সমস্যা কমে এবং পায়ের পৃষ্ঠের নীচে নতুন করে শুষ্ক ত্বক হতেও বাধা দেয়। এক্সফোলিয়েটর ব্যবহার করার পরে আপনার পা অবশ্যই ময়শ্চারাইজ করুন।

৩) Pumice Stone বা ফুট ফাইল ব্যবহার করুন

৩) Pumice Stone বা ফুট ফাইল ব্যবহার করুন

Pumice Stone বা মেটাল ফুট ফাইল পায়ের শুষ্ক, শক্ত ত্বক এবং কড়া পড়ে যাওয়া ত্বক অপসারণ করতে সাহায্য করে। Pumice Stone হল প্রাকৃতিক লাভা পাথর, যা পায়ের মরা চামড়া অপসারণ করতে সাহায্য করে।

ডেড স্কিন নরম করতে কিছুক্ষণ গরম জলে পা ভিজিয়ে রাখুন। তারপর একটি Pumice Stone বা ফুট ফাইল নিন এবং গরম জল দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর ডেড স্কিনের উপর বৃত্তাকার গতিতে আলতোভাবে ঘষুন। ডেড স্কিন উঠে গেলে পা ধুয়ে ফেলুন এবং প্রয়োজনে প্রক্রিয়াটি পুনরাবৃত্তি করুন। এবার পা শুকিয়ে নিয়ে ভাল লোশন, ক্রিম বা তেল লাগান।

৪) উষ্ণ জলে পা ভিজিয়ে রাখুন

৪) উষ্ণ জলে পা ভিজিয়ে রাখুন

হালকা গরম জলে কিছুক্ষণ পা ভিজিয়ে রাখলে শক্ত চামড়া ও ডেড স্কিন আলগা হয়ে যায়। এটি পায়ে রক্ত ​​সঞ্চালনকেও উন্নত করে এবং ত্বককে আবার শুষ্ক হওয়া থেকেও রক্ষা করতে পারে।

জলে অল্প পরিমাণ ভিনেগার যোগ করুন। ভিনেগার আপনার পা জীবাণুমুক্ত করতে এবং পায়ের দুর্গন্ধ দূর করতে সাহায্য করবে। এছাড়াও নিম্নলিখিত উপাদানগুলির মধ্যে যেকোনও অন্তর্ভুক্ত করতে পারেন -

লেবুর রস

গবেষণা অনুযায়ী, লেবুতে থাকা সাইট্রিক অ্যাসিড মৃত ত্বক এবং শক্ত চামড়া দূর করতে পারে। তবে এ বিষয়ে গবেষণা সীমিত। লেবু ত্বককে মসৃণ করতে পারে।

লেবুর রসের সাথে সামান্য চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে রুক্ষ জায়গায় আলতো করে ঘষুন, তারপর ৫-৭ মিনিট রেখে দিন। এরপর গরম জল দিয়ে ধুয়ে ফেলুন।

এপসম লবণ

এপসম লবণ মূলত ম্যাগনেসিয়াম সালফেট নামক খনিজ যৌগের একটি স্ফটিক রূপ। জলে এপসম লবণ গুলে তাতে পা ভিজিয়ে রাখুন ২০ মিনিট। তারপর পা এক্সফোলিয়েট করতে ফুট ব্রাশ বা পিউমিক স্টোন ব্যবহার করুন। এতে পায়ের মরা চামড়া অপসারণ হতে পারে এবং ত্বকের হাইড্রেশন বাড়াতে পারে।

ওটমিল স্ক্রাব

ওটমিল ও গোলাপ জল সমান অংশে নিয়ে মিশ্রিত করুন এবং আলতো করে আপনার পায়ে এই স্ক্রাব লাগান। ২০-৩০ মিনিট রেখে দিন, তারপর পা এক্সফোলিয়েট করার জন্য ফুট ব্রাশ ব্যবহার করুন। এরপর ঠান্ডা জল দিয়ে পা ধুয়ে ফেলুন এবং শুকিয়ে নিন।

৫) অ্যাসপিরিন ব্যবহার করুন

৫) অ্যাসপিরিন ব্যবহার করুন

৪-৬টি অ্যাসপিরিন ট্যাবলেট গুঁড়ো করে নিন। এক চা চামচ লেবুর রস এবং কয়েক ফোঁটা জলের সঙ্গে এই গুঁড়ো মেশান ভাল করে। তারপর আক্রান্ত স্থানে এই পেস্টটি লাগিয়ে দিন। ৫-১০ মিনিট রেখে গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলুন। যদিও এই পদ্ধতির কোনও বৈজ্ঞানিক সমর্থন নেই, তবে এটি কার্যকর হতে পারে।

English summary

How To Remove Dead Skin From Feet In Bengali

Here are some options for removing dead skin from feet. Read on.
X