For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

টানটান ও উজ্জ্বল ত্বক পেতে ব্যবহার করুন জিরা টোনার, দেখে নিন তৈরির পদ্ধতি

|

যেকোনও খাবারের স্বাদ বাড়াতে জিরা দারুণ কার্যকরী। বেশিরভাগ ভারতীয় রান্নাতেই গোটা জিরা বা জিরা গুঁড়োর ব্যবহার করা হয়। তবে জিরা কেবল খাবারেরই স্বাদ বাড়ায় না, পাশাপাশি এটি ত্বকের জন্যও খুবই উপকারি। জিরা ব্যবহারে ত্বক উজ্জ্বল ও মসৃণ হয়ে ওঠে।

আপনি ত্বকের যত্নের জন্য বাড়িতেই জিরার টোনার বানিয়ে ব্যবহার করতে পারেন। আসুন জেনে নিই, কীভাবে জিরা থেকে টোনার তৈরি করবেন এবং এর উপকারিতা কী কী।

জিরা টোনার তৈরি করার পদ্ধতি

জিরা টোনার তৈরি করার পদ্ধতি

আধা কাপ জিরার জল

আধা কাপ গোলাপ জল

একটি ভিটামিন ই ক্যাপসুল

জিরা টোনার তৈরির পদ্ধতি

জিরা টোনার তৈরির পদ্ধতি

আধা কাপ জলে গোটা জিরা দিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। পরদিন সকালে জল ছেঁকে একটি স্প্রে বোতলে এই জলটি ভরে নিন। স্প্রে বোতলে গোলাপ জল ও ভিটামিন ই ক্যাপসুলের লিক্যুইড দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এরপর এই টোনারটি প্রতিদিন নিয়ম করে মুখে লাগান। ত্বকের যত্নে রাতে টোনার ব্যবহার করতে পারেন, তাহলে ত্বক দাগহীন ও উজ্জ্বল হয়ে উঠবে।

জিরা টোনারের উপকারিতা

জিরা টোনারের উপকারিতা

জিরার জলে অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য থাকে। জিরা বার্ধক্য প্রতিরোধক হিসেবে কাজ করে। তাছাডা, এতে ভিটামিন-ই ক্যাপসুল ব্যবহার করার কারণে এটি ভিটামিন-ই সমৃদ্ধ টোনার। ভিটামিন-ই ত্বকের জন্য কতটা উপকারি, তা আমরা সকলেই জানি। জিরা টোনার লাগালে মুখের রিঙ্কেলস ও ফাইন লাইনস কমে যায় এবং ত্বককে টানটান করতে সাহায্য করে। মুখের ফোলাভাব বা চুলকানির সমস্যা কমাতে জিরার টোনার খুবই কার্যকরী। এছাড়াও, জিরা টোনার ব্যবহারে ত্বকে উজ্জ্বলতা আসে, ত্বকের মৃত কোষ দূর হয়, যে কারণে ত্বক উজ্জ্বল দেখায়।

আরও পড়ুন :ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে ব্যবহার করুন উবটান, কীভাবে তৈরি করবেন? দেখে নিন

বিঃদ্রঃ - আপনার ত্বক যদি সংবেদনশীল হয়, তাহলে প্রথমে ত্বক বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত। তারপরে এই ঘরে তৈরি টোনারটি ব্যবহার করা উচিত। আমরা এমন কোনও দাবি করছি না যে, এই টোনার প্রয়োগ করলেই আপনার ত্বকের উপকার হবে, তাই এটি ব্যবহার করার সময় খুব সতর্ক থাকুন।

English summary

How To Make Jeera Facial Toner In Bengali

Skin care Tips: How To Make Jeera Facial Toner In Bengali. Read On.
Story first published: Monday, January 3, 2022, 18:18 [IST]
X