For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ঠোঁট ফাটছে? সুন্দর ঠোঁটের জন্য ঘরে তৈরি লিপ বাম ব্যবহার করুন, দেখুন তৈরির পদ্ধতি

|

শীতকালে রুক্ষ-শুষ্ক আবহাওয়ার কারণে গা-হাত-পায়ের ত্বকের পাশাপাশি ঠোঁটেও ফাটল দেখা দেয়। তাই ঠোঁট ঠিক রাখতে আমরা প্রত্যেকেই লিপ বাম ব্যবহার করি। কিন্তু কেমিকেল যুক্ত লিপ বাম ব্যবহারের ফলে অনেক সময় ঠোঁট কালো হয়ে যায়। তাই আপনি ঘরে তৈরি লিপ বাম ব্যবহার করতে পারেন। তাহলে জেনে নিন বাড়িতে কীভাবে লিপ বাম তৈরি করবেন।

১) লিপ বাম তৈরির পদ্ধতি

লিপ বাম তৈরি করতে দুই চামচ নারকেল তেল, এক চা চামচ শিয়া বাটার, এক চামচ মধু, আধা চামচ বিট পাউডার, এসেনশিয়াল অয়েল এবং এক চামচ ক্যাস্টর অয়েল নিন।

একটি প্যানে নারকেল তেল, শিয়া বাটার এবং ক্যাস্টর অয়েল গরম করে মিশিয়ে নিন। এই মিশ্রণটিতে মধু, বিট পাউডার এবং এসেনশিয়াল অয়েল দিন। এর পরে এটি একটি ছোট কৌটো বা জারে রাখুন। তারপর এটি ফ্রিজে রাখুন। এই লিপ বাম ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন : হাঁটু-কনুইয়ে কালচে দাগ? দূর করুন এই ঘরোয়া উপায়ে

এই লিপ বামের উপকারিতা

ঘরের তৈরি লিপ বাম ঠোঁটে আর্দ্রতা বজায় রাখে। নারকেল তেল ফাটা ঠোঁটকে ময়েশ্চারাইজ করতে সহায়তা করে। ক্যাস্টর অয়েল এবং শিয়া বাটার শুকনো ঠোঁট ঠিক করে। এসেনশিয়াল অয়েল ঠোঁটের ফোলাভাব কমায়। বিট পাউন্ডার ঠোঁটে গোলাপী রঙ দেয়।

গ্রিন টি লিপ বাম

উপকরণ

১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিল চামচ নারকেল তেল, ১ টেবিল চামচ বিওয়াক্স, দুটো গ্রিন টি ব্যাগ, এসেনশিয়াল অয়েল কয়েক ফোঁটা

একদম কম আঁচে নারকেল তেল আর গ্রিন টি ব্যাগ ফুটিয়ে নিয়ে বেশ কিছুক্ষণ রেখে দিন। এরপর টি ব্যাগগুলো ফেলে দিয়ে নারকেল তেল এবং গ্রিন টি-র মধ্যে বিওয়াক্স ও অলিভ অয়েল মিশিয়ে আবার একটু গরম করে নিন। বিওয়াক্স গলে গেলে গ্যাস বন্ধ করে একটু ঠাণ্ডা হতে দিন। তারপর তাতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল দিয়ে ভালো করে মিশিয়ে একটা ছোট কৌটোয় ভরে রেখে দিন। এবার এটা কয়েক ঘণ্টা ফ্রিজে রেখে দিলেই তৈরি গ্রিন টি লিপ বাম।

English summary

How To Make Homemade Lip Balm For Dry Lips

Here We Are Talking About Body Care, Know How To Make Homemade Lip Balm For Dry Lips In Winter. Read on.
X