For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) তাড়াতাড়ি বয়স বাড়িয়ে দেয় এই জিনিসগুলি

|

বয়স বাড়া একটা স্বাভাবিক প্রক্রিয়া। এতে কারও কোনও হাত নেই। আমরা চাই অথবা না চাই, প্রতিমুহূর্তে একটু একটু করে বেড়ে চলেছে আমাদের বয়স। [জেনে নিন কোন উপায়ে ধরে রাখবেন নিজের বয়স]

বিশেষজ্ঞরা বলছেন, বয়স বেড়ে চলাকে যেমন কোনওভাবে কমানো সম্ভব নয়। তেমনই কয়েকটি জিনিস রয়েছে যার ফলে বয়স বাড়ার গতি ত্বরান্বিত হয়। আমাদের জীবনযাত্রা, পারিবারিক ইতিহাস, মানসিক অবস্থা, শারীরিক অবস্থা ইত্যাদি বয়স বাড়ার গতিকে ত্বরান্বিত করে।

নিচের স্লাইডে এমনই কয়েকটি বিষয় সম্পর্কে আলোকপাত করা হল। জেনে নিয়ে আজ থেকেই সতর্কতা অবলম্বন করুন।

মানসিক বিষাদ

মানসিক বিষাদ

ক্লান্তি, অবসাদ, উদ্বেগ, দুঃখ ইত্যাদি মানসিক বিষাদকে বাড়িয়ে তোলে। ক্লান্তির ফলে মানুষের মানসিক ও শারীরিক স্বাস্থ্য বিগড়ে যায়। ফলে বয়সও হু়ড়হুড় করে বাড়তে থাকে।

অস্বাস্থ্যকর ডায়েট

অস্বাস্থ্যকর ডায়েট

অস্বাস্থ্যকর ডায়েটে থাকা নানা ধরনের ক্ষতিকর উপাদান শরীরের অক্সিডেটিভ স্ট্রেসকে ত্বরান্বিত করে। এর ফলে ত্বকের জেল্লা হারিয়ে যায়। নানা ধরনের রোগ শরীরে এসে বাসা বাঁধে। একইসঙ্গে শরীর তাড়াতাড়ি বুড়িয়ে যেতে শুরু করে।

অনিয়মিত ঘুমের ধরণ

অনিয়মিত ঘুমের ধরণ

একেকসময় এক একরকমভাবে ঘুমের ধরণের ফলে বয়স বাড়া ত্বরান্বিত হয়। প্রত্যেকের রাতে ৬-৮ ঘণ্টার ঘুম প্রয়োজন। ঘুমের ব্যাঘাত ঘটলে বা ধরণ বদল হতে থাকলে বয়সে তার ছাপ পড়ে।

ধূমপান ও মদ্যপান

ধূমপান ও মদ্যপান

কোনও সন্দেহ নেই, ধূমপান ও মদ্যপানের ফলে খুব তাড়াতাড়ি বয়সের ছাপ পড়ে চোখে-মুখে। এর থেকে যত তাড়াতাড়ি বেরিয়ে আসা যায় ততই ভালো।

ভুল খাবার বাছাই

ভুল খাবার বাছাই

যে খাবারে অ্যান্টিঅক্সিডেন্টস বেশি নেই, এমন খাবার বেশি খেলে বয়স বাড়ার প্রক্রিয়া গতিশীল হয়। অ্যান্টিঅক্সিডেন্টস সমৃদ্ধ খাবার খেলে ত্বকের ক্ষতি কম হয়। ফলে বয়স বাড়ার গতি বাধাপ্রাপ্ত হয়।

এমন আরও খবর পড়ুন এখানে :

জেনে নিন জাপানিরা কেন হয় দীর্ঘায়ু

বয়স ধরে রাখতে এই খাবারগুলি রাখুন রোজকার ডায়েটে

ত্বকের বয়স ধরে রাখুন এই ঘরোয়া খাবার খেয়ে

কিছু জিনিস যা নিয়ে আফশোস করে সব ভারতীয়

English summary

Factors That Speed Up Ageing

Factors That Speed Up Ageing
Story first published: Friday, December 25, 2015, 11:58 [IST]
X
Desktop Bottom Promotion