For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চুল পড়া ও ত্বকের দাগ কমাতে ব্যবহার করুন মেথি শাক, জানুন হেয়ার ও ফেস প্যাক তৈরির পদ্ধতি

|

দৈনন্দিন রান্নায় ব্যবহৃত সমস্ত উপাদানের মধ্যে একটি হল মেথি। এটি যেমন খাবারের স্বাদ বাড়ায়, তেমন এর স্বাস্থ্য উপকারিতাও অঢেল। চিকিৎসা ক্ষেত্রে এর ব্যবহার হয়ে থাকে। বিশেষ করে আয়ুর্বেদ চিকিৎসায় মেথির ব্যবহার সর্বাধিক। ব্লাড সুগার, ঋতুস্রাবের সময় পেটে ব্যথা, খুশকি, ব্রণ, হার্টের সমস্যা, পেটের সমস্যা, বাতের ব্যথা, ইত্যাদি দূর করতে মহৌষধ হিসেবে ব্যবহৃত হয় এটি। কিন্তু আপনি কি জানেন মেথি স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের জন্যও খুব উপকারি?

অনেক সময় মুখের ব্রণ কমে গেলেও দাগ থেকে যায়। মেথি পাতা দিয়ে তৈরি ফেস প্যাক প্রয়োগ করলে ব্রণর সাথে দাগও কমে যায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক ত্বক ও চুলের জন্য মেথি পাতা বা মেথি শাকের উপকারিতা।

মেথি পাতার হেয়ার মাস্ক

মেথি পাতার হেয়ার মাস্ক

মেথি পাতা চুলের অনেক সমস্যার সমাধান করে। চুল পড়া ও খুশকি হ্রাস করতে মেথি পাতার হেয়ার মাস্ক খুব কার্যকর। মেথিতে রয়েছে প্রোটিন, জিঙ্ক, যা চুলের যত্নে খুবই উপকারি।

কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন?

কীভাবে হেয়ার মাস্ক তৈরি করবেন?

১০০ গ্রাম মেথি পাতা নিন এবং এক চামচ লেবুর রস নিন। প্রথমে, পাতাগুলি ভালভাবে পরিষ্কার করে মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটিও চুলে প্রয়োগ করতে পারেন, অথবা এই পেস্ট থেকে রস বার করে তাতে লেবুর রস মেশান। এবার এটি চুলের স্ক্যাল্পে প্রয়োগ করুন। আধা ঘণ্টা পরে চুল ধুয়ে নিন। এই হেয়ার প্যাকটি সপ্তাহে একবার প্রয়োগ করুন। এতে খুশকি ও চুল পড়ার সমস্যা দূর হবে।

উজ্জ্বল এবং স্মুথ চুলের জন্য মেথি পাতার হেয়ার মাস্ক

উজ্জ্বল এবং স্মুথ চুলের জন্য মেথি পাতার হেয়ার মাস্ক

মেথিতে প্রচুর ধরনের মিনারেলস্ পাওয়া যায়, যা চুলকে উজ্জ্বল এবং স্মুথ করতে সহায়তা করে। পেস্ট তৈরির জন্য, মেথি পাতা পরিষ্কার করে মিক্সিতে দিয়ে পেস্ট তৈরি করুন। এই পেস্টে এক চামচ মধু, এক চামচ আমন্ড অয়েল এবং লেবুর রস মেশান। এই সমস্ত উপকরণ ভালভাবে মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ৩০ মিনিট পরে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার এই হেয়ার প্যাকটি ব্যবহার করুন।

মেথি পাতার ফেস মাস্ক

মেথি পাতার ফেস মাস্ক

মেথির পাতায় ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন বি৬ রয়েছে, যা ত্বকের যত্নে খুব কার্যকরী। মেথি ব্যবহারের ফলে ত্বকের দাগও কমে যায়।

আরও পড়ুন :দাগহীন ত্বক ও চুল পড়া কমাতে এই প্রাকৃতিক উপায়গুলি অনুসরণ করুন, দেখুন ব্যবহারের পদ্ধতি

মেথি পাতা এবং মধুর ফেস প্যাক

মেথি পাতা এবং মধুর ফেস প্যাক

১০০ গ্রাম মেথি পাতা এবং দুই চামচ মধু নিন। মেথি পাতা পরিষ্কার করে সেগুলি পিষে পেস্ট তৈরি করুন। এই পেস্টে মধু মিশিয়ে পেস্টটি ভালভাবে তৈরি করুন। এই ফেস মাস্কটি মুখ এবং গলায় লাগান। ফেস মাস্ক শুকানোর পরে পরিষ্কার জলে মুখ ধুয়ে ফেলুন। উজ্জ্বল ত্বক পেতে এই ফেস প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

মেথি পাতা এবং দইয়ের ফেস মাস্ক

মেথি পাতা এবং দইয়ের ফেস মাস্ক

উজ্জ্বল ত্বকের জন্য মেথি খুবই উপকারি। এই ফেস প্যাকটি তৈরি করতে ১০০ গ্রাম মেথি পাতা এবং এক চামচ দই নিন। পেস্ট তৈরি করতে প্রথমে মেথি পাতা পরিষ্কার করে সেগুলি পিষে নিন। এই পেস্টে দই মেশান। এবার এটি মুখ এবং গলায় লাগান। ফেস মাস্ক শুকিয়ে গেলে পরিষ্কার জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এই ফেস প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

English summary

Benefits Of Fenugreek Leaves For Skin And Hair In Bengali

Here We Are Talking About Benefits of Fenugreek Leaves For Skin And Hair. Read on.
X