For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ত্বক ও চুলের সৌন্দর্য বজায় রাখতে সাহায্য করে সবেদা! দেখুন কীভাবে ব্যবহার করবেন

|

ছোট থেকে বড় প্রত্যেকেরই পছন্দের একটি ফল সবেদা। বর্তমানে মোটামুটি সারাবছরই এটি পাওয়া যায়। ছোট্ট আর মিষ্টিতে ভরপুর এই ফলটির মধ্যে ঠাসা রয়েছে ফাইবার। সবেদায় এমন কিছু উপাদান আছে, যা স্বাস্থ্যের পাশাপাশি ত্বক ও চুলের জন্যও খুব উপকারি। এই ফলে আছে ভিটামিন এ, ই, সি আর ভিটামিন বি কমপ্লেক্স। সবেদা ত্বক এবং চুলকে নরম করতে সহায়তা করে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ত্বক ও চুলে কীভাবে ব্যবহার করবেন সবেদা।

ত্বকের জন্য সবেদার উপকারিতা

ত্বকের জন্য সবেদার উপকারিতা

সবেদাতে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের যত্নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। সবেদায় ভিটামিন-ই রয়েছে, যা ত্বককে সুস্থ রাখে। এছাড়াও, এটি রিঙ্কেলস দূর করতে সহায়তা করে। সবেদায় উপস্থিত ভিটামিন-এ এবং সি ত্বককে উজ্জ্বল করে।

সবেদার ফেস প্যাক

সবেদার ফেস প্যাক

উজ্জ্বল ত্বক পেতে আপনি সবেদার ফেস প্যাক ব্যবহার করতে পারেন। ফেস প্যাক তৈরির জন্য সবেদার শাঁস নিন এক চামচ। এক চামচ দুধ এবং এক চামচ বেসন নিন। একটি বাটিতে সমস্ত উপাদান ভাল করে মিশিয়ে নিন। এবার এই পেস্টটি আপনার মুখ এবং গলায় লাগান। প্যাকটি শুকিয়ে গেলে, হালকা গরম জলে মুখ ধুয়ে ফেলুন। এই প্যাকটি সপ্তাহে একবার ব্যবহার করুন।

চুলের জন্য সবেদার উপকারিতা

চুলের জন্য সবেদার উপকারিতা

ঘন-কালো-লম্বা চুল প্রত্যেক মেয়েরই স্বপ্ন থাকে। রোদের তাপ, ঘাম, দূষণ এবং কেমিক্যাল চুলের ক্ষতি করে। এক্ষেত্রে, আপনি সবেদা ব্যবহার করে চুল ঘন করতে পারেন। সবেদার বীজের তেল চুল নরম এবং ময়েশ্চারাইজ করতে সহায়তা করে। এই তেলের সাহায্যে চুল শাইনি হয়। সবেদার তেল এবং ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ভাল করে লাগান। এটি খুশকিও কমায়।

সবেদার হেয়ার মাস্ক

সবেদার হেয়ার মাস্ক

চুল ফাটা এবং চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পেতে আপনি সবেদার হেয়ার মাস্ক ব্যবহার করতে পারেন। হেয়ার মাস্ক তৈরি করতে এক চামচ সবেদার তেলে আধা চামচ গোলমরিচের গুঁড়ো এবং এক চামচ সবেদা বীজের গুঁড়ো মিশিয়ে নিন। এই মিশ্রণটি গ্যাসে কিছুক্ষণ গরম করুন, নাড়তে থাকুন। এবার তেল ছেঁকে একটি বোতলে স্টোর করে নিন। এই তেলটি মাথার ত্বকে লাগান এবং ম্যাসাজ করুন। ম্যাসাজের এক ঘণ্টা পরে চুল ধুয়ে ফেলুন। এই তেলটি সপ্তাহে দু'বার ব্যবহার করুন।

আরও পড়ুন : লম্বা-ঘন চুল পেতে ব্যবহার করুন পেঁয়াজের হেয়ার মাস্ক, দেখে নিন তৈরির পদ্ধতি

English summary

Benefits Of Chikoo Or Sapota For Skin And Hair In Bengali

Know Benefits of chikoo or sapota For Glowing Skin And Silky Hair In Hindi. Read On.
Story first published: Saturday, April 24, 2021, 12:45 [IST]
X