For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এক কোয়া রসুন আপনার সৌন্দর্য ধরে রাখতে পারে! জেনে নিন রসুনের উপকারিতা

|

রসুনের গুনাগুণ সম্পর্কে আমরা সবাই জানি। প্রতিদিন কয়েক কোয়া রসুন ক্যান্সারের মতো মারণ অসুখকে সারিয়ে তুলতে পারে। মানুষের জীবনে মহৌষধ হিসেবে কাজ করে রসুন। কিন্তু রসুন আমাদের সৌন্দর্য ধরে রাখতে সাহায্য করে এটা মনে হয় অনেকেরই জানা নেই। একদমই ঠিক পড়েছেন। বিশেষ করে চুল আর ত্বকের পরিচর্যায় রসুন অব্যর্থ দাওয়াই। রসুন যেমন আপনার যৌবন ধরে রাখবে তেমনি ব্রণ, পিম্পলস হতে দেবে না। আবার চুল পড়া, খুশকিও হতে দেয় না রসুন।

রসুনে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল, অ্যান্টি ফাংগাল, অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টিসেপটিক উপাদান। এটি ফুলে যাওয়া এবং প্রদাহ কম করে, রক্ত সঞ্চালন ঠিক রাখতেও সাহায্য করে। এছাড়া ভিটামিন সি, ভিটামিন বি-৬, সেলেনিয়াম, কপার, জিঙ্কের মতো উপাদান রয়েছে রসুনে। এবার দেখে নিন সৌন্দর্যের ক্ষেত্রে রসুনের উপকারিতা।

১) অ্যান্টি-এজিং

১) অ্যান্টি-এজিং

নিজেকে বুড়ো দেখতে বা হাত-পা, মুখের চামড়া কুঁচকে যাক সেটা কেউ চায় না। কিন্তু অনেকেই বয়সের তুলনায় বুড়ি হয়ে যান তাড়াতাড়ি। বিশেষ করে মেয়েরা। রসুন কিন্তু আপনার বয়স ধরে রাখতে পারে। প্রতিদিন খালি পেটে এক কোয়া রসুন, মধু ও লেবুর জলের সঙ্গে খেলে আপনার স্কিন সুন্দর থাকবে। আর স্কিন ভালো থাকলে আপনার বয়সও ধরা পড়বে না!

২) ব্রণ

২) ব্রণ

রসুনে থাকা অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-সেপটিক উপাদান ব্রণ ও পিম্পল থেকে স্কিনকে দূরে রাখে। ব্রণর ওপর রসুন লাগালে তা ব্যাকটেরিয়াকে মেরে ফেলে। ব্রণ বাড়তেও দেয় না রসুন। রসুনের রস বের করে অল্প মধুর সঙ্গে মিশিয়ে তুলোয় করে ব্রণর ওপরে লাগান। ৫-১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। ব্রণর জায়গা ফুলে লাল হয়ে যায়, সেটা কমিয়ে দেয় রসুন। প্রতিদিন ব্যবহার করলে ব্রণ ও পিম্পলহীন ত্বক পাবেন আপনি। ব্রণর দাগও দূর হবে।

৩) ব্ল্যাকহেডস

৩) ব্ল্যাকহেডস

ধুলো ও তেল স্কিনের পোরস-এ জমে ব্ল্যাকহেডস হয়। ত্বক থেকে তেল কম বের হলে ব্ল্যাকহেডসও হবে না। একটি টমেটো স্লাইস করে কেটে তার সঙ্গে কয়েকটা রসুন গ্রেট করে মেশান। তারপর প্যাকের মতো পেস্টটা সারা মুখে লাগান। ১৫ মিনিট পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা তেল বেরোনো যেমন কমাবে তেমনি পোরসগুলোকেও বন্ধ করে দেবে।

৪) চুল পড়া রোধ করে

৪) চুল পড়া রোধ করে

অতিরিক্ত ধুলো, সূর্যের আলোর কারণে আমাদের চুল নষ্ট হয়ে যায়। চুল পড়া খুব সাধারণ সমস্যা। স্নান করার সময় বা চুল আঁচড়ানোর সময় মুঠো মুঠো চুল ওঠে অনেকের। চুল পড়া আটকাতে অনেক প্রোডাক্ট ব্যবহার করেছেন কিন্তু কাজ হয়নি, তাহলে রসুন ব্যবহার করে দেখতে পারেন। রসুনের পেস্ট বানিয়ে চুলের গোড়ায় লাগান, চুল গজাবে। গরম তেলে রসুন মিশিয়ে মাথায় ম্যাসাজ করলেও কাজ হবে। তেল লাগানোর ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিতে হবে।

৫) খুশকি দূর করে

৫) খুশকি দূর করে

খুশকির সমস্যা অনেকেরই হয়। খুশকির কারণে পিম্পলসও দেখা যায়। রসুন খুশকি দূর করতে সাহায্য করে। কয়েক কোয়া রসুন জলে ফুটিয়ে নিন। ঠান্ডা করে ওই জল দিয়ে চুল ধুলে খুশকির সমস্যা মিটবে। সপ্তাহে তিনদিন রসুন জল দিয়ে চুল ধুলে ফল পাবেন তাড়াতাড়ি।

৬) স্ট্রেচ মার্কস দূর করে

৬) স্ট্রেচ মার্কস দূর করে

অনেকেরই পেটে, নিতম্বে স্ট্রেচ মার্কস দেখা যায়। শাড়ি পড়লে বা শর্ট ড্রেস পড়লে দেখা যায় স্ট্রেচ মার্কসগুলো। রসুন স্ট্রেচ মার্কস দূর করে সহজে। রসুনের পেস্ট বানিয়ে তাওয়ায় গরম করে নিন, দেখবেন তেল বের হচ্ছে। ওই তেলটা ঠান্ডা করে স্ট্রেচ মার্কসে লাগান। দিনে দু'বার এটা করলে ফল পাবেন দারুণ।

English summary

Surprising Beauty Benefits of Garlic in Bengali

Read on to know some cool facts and benefits of garlic for hair and skin.
X