For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রুপচর্চায় তেজপাতার কামাল! কিন্তু কীভাবে তা দেখে নিন

|

রান্নায় স্বাদ ও সুগন্ধ আনতে আমরা সাধারণত তেজপাতা ব্যবহার করে থাকি। এটি ব্যবহারের ফলে যেকোনও রান্নাই আরও বেশি সুস্বাদু হয়ে ওঠে। তেজপাতায় বেশ কয়েকটি স্বাস্থ্যজনিত গুণ রয়েছে। কিন্তু আপনি কি জানেন, রুপচর্চায়ও তেজপাতার জুড়ি মেলা ভার? ত্বক, চুল, দাঁত সুন্দর রাখতে আপনি তেজপাতা ব্যবহার করতে পারেন। তাহলে এই আর্টিকেল থেকে জেনে নিন রূপচর্চার ক্ষেত্রে কীভাবে ব্যবহার করবেন তেজপাতা।

১) খুশকি দূর করে

১) খুশকি দূর করে

শুকনো তেজপাতার গুঁড়ো ব্যবহার করে যে কেউ খুব সহজেই খুশকি থেকে মুক্তি পেতে পারে। টক দইয়ের সঙ্গে তেজপাতা গুঁড়ো মিশিয়ে নিন। মাথায় খুশকি থাকলে এই প্যাক নিয়মিত লাগান। এই মিশ্রণটি মাথার চামড়ায় লাগান এবং কিছুক্ষণ পরে শ্যাম্পু করে নিন। এতে খুশকি দূর হবে।

২) কন্ডিশনারের মতো কাজ করে

২) কন্ডিশনারের মতো কাজ করে

কয়েকটা তেজপাতা জলে দিয়ে সিদ্ধ করুন। তারপর জলটি ঠান্ডা করে নিন এবং শ্যাম্পু করার পর ওই জল দিয়ে চুল ধুয়ে নিন, কন্ডিশনারের মতো কাজ করবে এটি।

৩) উকুন সারাতে

৩) উকুন সারাতে

তেজপাতার তীব্র গন্ধ এবং অ্যান্টি-ব্যাক্টেরিয়াল বৈশিষ্ট্যের কারণে, এটি মাথা থেকে উকুন দূর করতে সহায়তা করে। এজন্য আপনি তেজপাতার গুঁড়ো নিয়ে সরাসরি মাথার চামড়ায় লাগাতে পারেন।

৪) দাঁত পরিষ্কার করতে

৪) দাঁত পরিষ্কার করতে

দাঁত ব্রাশ করতে তেজপাতা গুঁড়ো ব্যবহার করতে পারেন। দাঁতে হলুদ ছোপ থাকলে পেস্টের সঙ্গে তেজপাতা বাটা মিশিয়ে তা দিয়ে দাঁত মাজুন, উপকার পাবেন।

৫) ব্রণ দূর করে

৫) ব্রণ দূর করে

ক) শুকনো তেজপাতা গুঁড়ো গোলাপ জলে মিশিয়ে নিন। ব্রণের উপর এটি প্রয়োগ করুন। আধা ঘণ্টা রেখে তারপর ঠান্ডা জলে মুখ ধুয়ে ফেলুন।

ঝলমলে ও উজ্জ্বল ত্বক পেতে ঘরেই তৈরি করুন আলু আইস কিউব

খ) জলে কয়েকটি তেজপাতা দিয়ে তা ফোটান। ১০ মিনিট ফুটিয়ে জলটি ছেঁকে নিন। সেই জল দিয়ে নিয়মিত মুখ ধুয়ে নিন। এতে মুখের ব্রণ দূর হয়।

৬) টোনার হিসেবে ব্যবহার করুন

৬) টোনার হিসেবে ব্যবহার করুন

তেজপাতা আপনি টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। কয়েকটা তেজপাতা জলে ফুটিয়ে নিয়ে জলটি একটি বোতলে রেখে দিন। দিনে একবার করে ব্যবহার করুন এই জল।

English summary

Beauty Benefits Of Bay Leaf

We are listing out some of the amazing beauty benefits of bay leaves. Read on to know more about it.
X