আলিয়া ভাটের মতো সুন্দরী হয়ে উঠতে চান নাকি?

By: Swaity Das
Subscribe to Boldsky

বলিউডে যে কজন নতুন সারির অভিনেত্রী আছেন, তাঁদের মধ্যে সবথেকে কনিষ্ঠ আলিয়া ভাট। শুধু তাই নয়, তাঁর শিশুসুলভ হাসি, তাঁর অভিনয় ইতিমধ্যেই আমাদের হৃদয় ছুঁয়ে ফেলেছে। একইসঙ্গে তাঁর সৌন্দর্যও চোখে পড়ার মতো, তাই না! পেজ থ্রি-এর পাতায় তাই তো প্রায় দিনই জায়গা করে নিয়েছেন আলিয়া। তবে এই সৌন্দর্য শুধু দামি প্রসাধনী ব্য়বহার করে আসেনি, বরং এসেছে স্বাস্থ্যসম্মত খাওয়া দাওয়ার কারণে। তাই তো আপনিও চাইলে এমন সুন্দরী হয়ে উঠতে পারেন। তাহলে দেখে নেওয়া যাক, যথাযথ খাদ্যাভ্যাসের মাধ্যমে কিভাবে আমরা খুব সহজেই আলিয়া ভাটের মতো ত্বক অর্জন করতে পারবো।

এক্ষেত্রে যে যে ধরনের খাবার প্রতিদিনের ডায়েটে রাখা মাস্ট, সেগুলি হল...

ভিটামিন এ:

ভিটামিন এ:

ত্বক যদি চিরনতুন রাখতে চান, তাহলে ভিটামিন এ সমৃদ্ধ খাবার খেতেই হবে। কারণ ভিটামিন এ, ত্বকে বার্ধক্যের ছাপ যেমন পড়তে দেয় না, তেমনই ত্বককে উজ্জ্বল এবং প্রাণবন্ত রাখতেও সাহায্য করে। প্রসঙ্গত, ভিটামিন এ, ফাইবোব্ল্যাস্ট উৎপন্ন করতে সাহায্য করে, যা ত্বককে সুন্দর রাখতে সাহায্য করে।

কী কী খেতে হবে:

মিষ্টি আলু, গাজর এবং সবুজ শাক সবজি। যেমন- পালং শাক সহ অন্যান্য শাকপাতা। কারণ এমন খাবারে প্রচুর পরিমাণে এই ভিটামিনটি থাকে।

ভিটামিন বি:

ভিটামিন বি:

দুশ্চিন্তা এবং দূষণের কারণে ত্বক অনেকটাই শুষ্ক এবং কুৎসিত আকার ধারণ করে। এমনকি মুখের চামড়া আঁশের মতো হয়ে যায়। যদিও এই ধরণের সমস্যা খুব সহজেই সমাধান করা যায় ভিটামিন বি থ্রি-এর মাধ্যমে। ভিটামিন বি থ্রি-এর মধ্যে প্রচুর পরিমাণে নিকোটিনামাইড থাকে, যা ত্বককে ভিতর থেকে উজ্জ্বল করে তোলে। এছাড়াও এই ভিটামিনটি বায়োটিন সমৃদ্ধ হওয়ায় চুল এবং নখ সুন্দর রাখতেও সাহায্য করে।

কী কী খেতে হবে:

সামুদ্রিক মাছ, কলা এবং ওটমিল।

ভিটামিন সি:

ভিটামিন সি:

এই ভিটামিনটি ত্বকের জন্য খুবই উপকারি। শুধু তাই নয়, এই ভিটামিনটি ত্বকের ক্যান্সারের হাত থেকে রক্ষা করে। সেই সঙ্গে মুখের কালো ছোপ কমাতেও বিশেষ ভূমিকা নেয়।

কী কী খাবারে এই ভিটামনিটি আছে:

টক জাতীয় ফল, লেবু, কাঁচা লঙ্কা ইত্যাদিতে।

ভিটামিন ই:

ভিটামিন ই:

ভিটামিন ই শুধুমাত্র ত্বককে আদ্র রাখতে সাহায্য করে না, সেই সঙ্গে পরিবেশে উপস্থিত ক্ষতিকারক উপাদানের হাত থেকে ত্বককে রক্ষাও করে। তবে ভিটামিন-ই-এর গুণ এখানেই শেষ হয়ে যায় না। এই ভিটামনটি ত্বককে চিরনতুন রাখতে দারুনভাবে সাহায্য করে। তাই আপনি যদি চান বয়সের ছার আমার স্কিনের উপর না পরুক, তাহলে ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেতে ভুলবেন না যেন।

কী কী খেতে হবে:

অলিভ বা জলপাই, বাদাম, নানারকম বীজ এবং প্রচুর মাত্রায় ফল।

Read more about: রোগ, শরীর
English summary
Between donning different characters, running from promotional events to endorsement campaigns and travelling across the globe, there’s never a dull moment for Alia Bhatt. So what is her formula to keep her skin and hair in perfect shape?
Please Wait while comments are loading...