সহজে বানান শাহী মটন বিরিয়ানি

Subscribe to Boldsky

সহজে বানান শাহী মটন বিরিয়ানি
সামনেই মেয়ের জন্মদিনের অনুষ্ঠান। মেয়ের আবদার মায়ের হাতের মটন বিরিয়ানি চাই-ই চাই। এদিকে, মা মটন বিরিয়ানির পোকা হলেও রেসিপিটা জানা নেই। তাহলে উপায়!

পরোয়া নেই। মায়ের জন্য মটন বিরিয়ানির রেসিপি হাজির এখানে। জানাচ্ছেন শুক্লশ্রী সাহারায় ঘোষ

উপকরণ

ঘি ৭ টেবিল চামচ
বাসমতি চাল ৫০০ গ্রাম
কচি পাঁটার মাংস ১ কিলো (মাঝারি বা বড় টুকরো)
জল ঝড়ানো টকদই ২০০ গ্রাম
পেঁয়াজ ৪টে মাঝারি মাপের
রসুন ১০-১২টি কোয়া
আদা ২ ইঞ্চি টুকরো
৫ টেবিলচামচ বিরিয়ানি মশলা
৬টা ডিম সিদ্ধ
আলু ৩-৪টি অর্ধেক করে কাটা
নুন স্বাদমতো
৩/৪ কাপ দুধ
জাফরান ১ চিমচে (কেসর রংও ব্যবহার করা যেতে পারে)

বিরিয়ানি মশলার জন্য লাগবে

বড় এলাচ ৫গ্রাম
ছোট এলাচ ৫ গ্রাম
দারচিনি ৫ গ্রাম
লবঙ্গ ৫ গ্রাম
জায়ফল ৫ গ্রাম
জয়িত্রি ৫ গ্রাম
শা জিরা ৫ গ্রাম
শা মরিচ ৫ গ্রাম
কাবাবচিনি ৫ গ্রাম

সব উপকরণগুলিকে শুকনো তাওয়ায় হালকা সেঁকে মিক্সিতে মিহি গুঁড়ো করে নিতে হবে।

প্রণালী

মাংসতে খুব বেশি জল লাগাবেন না। হাল্কা হাতে ধুয়ে নিয়েভালভাবে টুকরোগুলি মুছে নিন। পেঁয়াজ.আদা ও রসুন দিয়ে আধবাটা করে নিনি। (মিহি পেস্ট যেন না হয়।)এবার তা হাতে ভাল করে চিপে রসটা বের করে নিন। রস ঝড়ানো এই পেঁয়াজ, আদা, রসুন ও দই ও স্বাদমতো নুন দিয়ে ভাল করে মাখিয়ে নিতে হবে। এবার ম্যারিনেট করা মাংসটাকে এক থেকে দু ঘন্টা ফ্রিজে রেখে দিতে হবে। আলুগুলো হাল্কা সিদ্ধ করে নুন মাখিয়ে ভেজে আলাদা করে রেখে দিতে হবে।

বিরিয়ানি বানানোর ক্ষেত্রে সবথেকে জরুরি হল চালটা ভালভাবে তৈরি করা। চাল যেন কখনওই বেশি সিদ্ধ না হয়ে যায়। একটা প্রাত্রে পরিমান মতো জল, ১ থেকে দেড় চামচ ঘি নিতে হবে। বিরিয়ানির জন্য যে মশলাগুলো গুড়ো নেওয়া হয়েছে সেগুলি একটি করে গোটা নিয়ে একটা কাপড়ে বেঁধে পুটলি বাঁধতে হবে। এই পুটলিটাও ঘি-জলে দিয়ে দিতে হবে। স্বাদমতো নুনও দিয়ে দেবেন। জল ভাল করে ফুটে গেলে তাতে চাল দিয়ে দিতে হবে। চাল যখন প্রায় সিদ্ধ হয়ে আসবে তখন আঁচ বন্ধ করে ভাতের ফ্যান ঝড়িয়ে নিতে হবে।এবার একটা বা দুটো থালায় ছড়িয়ে ভাত রেখে দিতে হবে। যাতে ভারটা ঝরঝরে হদ।

একটা প্রেসার কুকারে ৫ টেবিল চামচ ঘি দিতে হবে। ঘি গরম হলে তাতে ম্যারিনেট করা মাংসটা দিয়ে ভাল করে কসাতে হবে। এবারে এতে ২-৩ টেবিলচামচ বিরিয়ানি মশলা দিয়ে আরও কসাতে হবে। মাংসের রং আসতে আসতে হাল্কা কালচে হতে শুরু করবে। ভালভাবে কসানো হয়ে গেলে ১/৪ কাপ জল দিয়ে প্রেসারের ঢাকনা লাগিয়ে একটা সিটি বাজা অবধি অপেক্ষা করতে হবে।

এবার একটা বড় ডেকচিজাতীয় পাত্র নিতে হবে। তাতে তেজপাতার একটা বেড বানাতে হবে। অর্থাৎ আগুনের তাপ যাতে সরাসরি ভাতে না লাগে তার জন্য পাত্রের নিচের অংশে ভাল করে তেজপাতা বিছিয়ে দিতে হবে। এবার ভাতের একটা লেয়ার দিতে হবে। তার উপর ভাজা আলু ও মাংসের একটু মশলা দিয়ে এক চিমটে বিরিয়ানি মশলা ও ১ চামচ ঘি ছড়িয়ে দিতে হবে। দুধে ডোবানো জাফরানও একটু ছড়িয়ে দিতে হবে। এবার এর উপর আবারএকটা সাদা ভাতের লেয়ার দিতে হবে। এবার মাংসের টুকরোগুলো সব দিয়ে বাকি একই পদ্ধতিতে লেয়ারটি সম্পূর্ণ করতে হবে। এর উপর আবার সাদা ভাত ও ডিমের লেয়ার দিতে হবে। সবার উপরে সাদা ভাতের লেয়ার দিয়ে শুধু ঘি দিয় লেয়ার শেষ করতে হবে। খেয়াল রাখতে হবে, পাত্রের উপরে এক ইঞ্চি খালি জায়গা যেন থাকে। এবার ঢাকা লাগিয়ে আটা মাখা দিয়ে সিল করে দিতে হবে। হাল্কা আঁচে ৪৫ মিনিট দমে রাখতে হবে।
তাহলেই তৈরি মটন বিরিয়ানি।

English summary
Easy way to cook Mutton Biriyani
Please Wait while comments are loading...