(ছবি) পাঁঠা-মুরগী-মাছ-পোর্ক মিলেমিশে হোক দশমীর ফাটাফাটি ভুরিভোজ !

By: Oneindia Bengali Digital Desk
Subscribe to Boldsky

আর তো পুজো শেষ। তাই ওই লোভ সম্বরণ টম্বরন পরে দেখা। আজ শেষ দিনে চেটেপুটে সাফা চাট করে খাওয়ার শেষ কিস্তি। তাই ফাঁক রাখা যাবে না একটুও। মেনু থেকে বাদ পরা উচিত নয়, মাছ, মাংস কোনওকিছুই।

বিরিয়ানির ইতিহাস-ভূগোল

আজকের বিশেষ দিনটির জন্য পাঠকদের জন্য আমরা কয়েকটা বাছাই রেসিপি নিয়ে এসেছি। চটপট দেখে নিন তালিকাটা।

পিনা কোলাডা পোর্ক রিবস রেসিপি

দশমীতে প্রতিমা বিসর্জনের পর এই রেসিপিটি একেবারে জমে যাবে। শুয়োরের মাংসের সঙ্গে রাম দুরন্ত কম্বিনেশন। এই রেসিপিতে মূলত পোর্ক রিব অংশটিকে নেওয়া হয়েছে। মূলত পোর্ক রিবকে একটি ককটেলে ম্যারিনেট করে স্লো কুক করে বানানো হয়েছে। যার ফলে পোর্কের মধ্যে সমস্ত ফ্লেভারগুলি একেবারে গেঁথে যাবে। আর মুখে গেলেই স্বাদের বিস্ফোরণ।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

 

ল্যাম্ব স্কিউয়ার উইথ ইয়গার্ট ডিপ

স্টার্টারে এই পাঁঠার মাংসের স্কিউয়ার রেসিপিটা থাকলে কিন্তু দশমী একেবারে জমে ক্ষীর। রসালে পাঁঠার মাংসের ছোট টুকরো মুখে একেবারে মিলিয়ে যাবে, সঙ্গে দইয়ের একটা দারুণ সুস্বাদু ডিপ আহা জিভে জল এসে গেল।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

পেস্টো ফিশ কাবাব

বেসিল পেস্টো সস দিয়ে যে শুধু ইতালিয়ান পাস্তা হতে পারে কে বলেছে সে কথা। পেস্টো কখনও ট্রাই করেছেন মাছে? মানে এই ধরুন মাছের কাবাবে? মাছভক্ত বাঙালির ফিশ কাবাব ভাল লাগবে না তা কি কখনও হতে পারে? পেস্টোর স্বাদটা মাছে অন্য মাত্রা আনবে, মুখের রুচি বদলাবে। তাই আজই দশমীর পুন্য তিথিতে বানিয়ে ফেলুন এই রেসিপিটি।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

ফয়েল পকেট বেকড ফিশ

আরে পুজো বলে খালি মাছের ঝোল-ঝাল বা কালিয়াই খেতে হবে সে মাথার দিব্যি তো আর কেউ দেয়নি। তাই এবার নয় একটু বাঙালি মাছ ছেড়ে বাঙালি উৎসবে আসুক বিদেশী ছোঁয়া।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

 

মুরগীর মাংসের আফগানি পোলাও

দুর্গাপুজো মানেই যে মিষ্টি পোলাও খেতে হবে তার কোনও মানে নেই। চেনা স্বাদ থেকে বেরিয়ে পোলাওতেও এক্সপেরিমেন্ট করলে ক্ষতি কী? তাই দশমীতে মাস্ট এই রেসিপিটি।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

 

রুই মাছের দম পুখত

হয়ে যাক রুই মাছের দম পুখত। সারাদিন ধরে তো আর রান্না করলে চলবে না। তাই সহজে চটজলদি একটি রেসিপি। হাতে গোনা কয়েকটা উপকরণেই একেবারে মারকাটারি স্বাদ।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

প্রন জিঞ্জার কারি রেসিপি

যে চিংড়িকে জলের পোকা বলে বলুক, ইলিশের সঙ্গে যতই তার লড়াই হোক কিন্তু বাঙালি পাতে এই পোকাই এক আলাদা ম্যাজিক তৈরি করার ক্ষমতা রাখে। চিংড়ি মাছ এমন একটি উপকরণ যা বাঙালি, থাই, চাইনিস এমনকী কন্টিনেন্টালেও সমান জনপ্রিয়। এই জলের পোকার সঙ্গেই আদা মিশিয়ে তৈপি করে ফেলুন স্বাদে মারকাটারি এই রেসিপিটি।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

কক অহ ভিন

নামটা শুনেই ভাবছেন নিশ্চয়ই এ আবার কী খাবার। কক অহ ভিন হল মুরগীর মাংস, মাসরুম, ওয়াইন, রসুন, বেকন দিয়ে তৈরি একটি ফরাসি জনপ্রিয় খাবার। ১৯৬১ সালে মাস্টারিং দ্য আর্ট অফ ফ্রেঞ্চ কুকিং বইতে জুলিয়া চাইল্ড প্রথম কক অহ ভিন রেসিপিটি লেখেন। দশমীতে এই রেসিপিটি চেখে দেখার জন্য কিন্তু মন্দ নয়।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

প্যান ফ্রায়েড ক্রাস্ট স্যামন উইথ হার্ব বাটার লাইম সস

স্যামন অত্যন্ত জনপ্রিয় একটি মাছ। এদেশের চেয়ে বিদেশে এই মাছের চাহিদা বেশি। তবে আজকাল এদেশেও এই মাছের জনপ্রিয়তা ক্রমবর্ধমান। তাই দশমীতে স্যামনও রাখতে পারেন মেনুতে। বানান এই রেসিপিটি।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

বেকড রসগোল্লা

বাঙালি মানেই রসগোল্লা তো বটেই। কিন্তু সব জিনিসেই তো একটা একঘেয়ে ব্যাপার এসে যায়ই নাকি। তাই এই দশমীতে হয়ে যাক বেকড রসগোল্লা। অত্যন্ত সহজ এই রেসিপিটি।

রেসিপিটি পড়তে ক্লিক করুন এখানে

Story first published: Tuesday, October 11, 2016, 14:13 [IST]
English summary
10 Mouthwatering Dish for Bijoya Dashami
Please Wait while comments are loading...