For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দীপাবলি ২০২০ : কেন পালন করা হয় দীপাবলি? জানুন এই উৎসব উদযাপনের কিছু অজানা কাহিনী

|

বছর ঘুরে পুনরায় আগত আলোর উৎসব দিওয়ালি বা দীপাবলি। প্রতিবছরই সবার জীবন থেকে অন্ধকার দূরে সরিয়ে আলো নিয়ে আসে দীপাবলি। ভারতের অত্যন্ত জনপ্রিয় একটি উৎসব এটি। এইসময় চারিদিক আলোর রোশনাইয়ে সেজে ওঠে। আট থেকে আশি সকলে মেতে ওঠে খুশিতে। দেশের প্রতিটি প্রান্তেই পালিত হয় এই খুশির উৎসব। এইবছর অর্থাৎ ২০২০ সালে দিওয়ালি উদযাপিত হবে ১৪ নভেম্বর।

"দীপাবলি" নামটির অর্থ "প্রদীপের সমষ্টি"। এই দিন হিন্দুরা ঘরে ঘরে ছোটো মাটির প্রদীপ জ্বালেন। এই প্রদীপ জ্বালানো অমঙ্গল বিতাড়নের প্রতীক। কিন্তু আপনি কি জানেন কেন পালন করা হয় এই দীপাবলি? এনিয়ে অবশ্য নানা মুনির নানা মত। তাহলে আসুন জেনে নেওয়া যাক এ সম্পর্কে -

রামের অযোধ্যায় ফেরা

রামের অযোধ্যায় ফেরা

দিওয়ালি নিয়ে সর্বাধিক প্রচলিত গল্প হল - রাম, সীতা ও লক্ষ্মণের অযোধ্যায় ফেরার কাহিনী। কথিত আছে, লঙ্কার রাজা রাবণকে বধ করে দীপাবলিতেই অযোধ্যায় ফিরেছিলেন শ্রীরাম, সীতা ও লক্ষ্মণ। তাঁদেরকে স্বাগত জানাতে গোটা অযোধ্যা নগরী প্রদীপ জ্বালিয়ে সাজানো হয়েছিল। বিশ্বাস করা হয়, এই দিন অযোধ্যায় কারুর ঘর নিষ্প্রদীপ ছিল না। তাই, আজও প্রচলিত এই রীতি।

নরকাসুর বধ

নরকাসুর বধ

মহাভারত অনুযায়ী, ভূদেবী ও বরাহ পুত্র নরকাসুর স্বর্গ-মর্ত্য দখল করে সকলের উপর প্রবল অত্যাচার শুরু করেন। তখন শ্রীকৃষ্ণ নরকাসুরকে বধ করে তাঁর প্রাসাদে বন্দিনী সমস্ত নারীকে উদ্ধার করে নেন এবং এদের সবাইকেই বিয়ে করেন শ্রীকৃষ্ণ। তবে মৃত্যুর আগে নরকাসুর ভগবান কৃষ্ণের কাছে বর চান যে, তাঁর মৃত্যুর দিনটি যেন মহাধূমধাম করে উদযাপিত হয়। কথিত আছে, এই দীপাবলির সময়ই নাকি ভগবান কৃষ্ণ নরকাসুরকে বধ করেছিলেন।

মহাবীরের নির্বাণ লাভ

মহাবীরের নির্বাণ লাভ

জৈনধর্মে বলা আছে, সংসার ত্যাগ করে মোক্ষ বা নির্বাণ লাভের জন্য কঠোর সাধনা করেছিলেন মহাবীর। আর, এই দীপাবলিতেই নাকি তিনি নির্বাণ লাভ করেন।

দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু

দেবী লক্ষ্মী ও ভগবান বিষ্ণু

পুরাণ মতে, দীপাবলির রাতে দেবী লক্ষ্মী ভগবান বিষ্ণুর সঙ্গে বৈবাহিক সম্পর্কে আবদ্ধ হয়েছিলেন। তাই এইসময় দেবতাগণ চারিদিকে আলো জ্বালিয়ে আনন্দ-উৎসবে মেতে ওঠেন। দেবতাদের সেই দীপমালার সমাহারই দীপাবলি।

দীপাবলি ২০২০ : জেনে নিন দীপাবলি ও লক্ষ্মী পুজোর দিন-ক্ষণ

English summary

Diwali 2020 : Why Is Diwali Celebrated? Some Unknown Facts To Brighten Your Day

Here are lesser known reasons why different parts of India celebrate the festival of lights.
X