For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শনি দেবকে তুষ্ট করতে এই উপায়গুলি অনুসরণ করুন, সংসারে আসবে শান্তি

|

হিন্দু পুরাণে, শনি দেবকে ন্যায়বিচারের দেবতা হিসেবে বিশ্বাস করা হয়। তিনি কোনও ব্যক্তিকে তার ভালো বা খারাপ কাজের ভিত্তিতে আশীর্বাদ করেন বা শাস্তি দেন। তিনি কাউকে তার ভুলের জন্য শাস্তি দেন এবং সহজে ক্ষমা করেন না। প্রকৃতপক্ষে, শনি দেব ভালোর জন্য ভালো এবং খারাপের জন্য খারাপ। তিনি খুব ধৈর্যশীল। ভক্তরা শনি দেবের আশীর্বাদ পেতে এবং নিজেদের অনিচ্ছাকৃত ভুলের কারণে তাঁর ক্রোধ থেকে নিজেকে বাঁচাতে বিভিন্ন উপায়ে শনি দেবের উপাসনা করেন।

প্রতি শনিবারে তাঁর পূজা করা হয়েই থাকে। শনি দেবকে সন্তুষ্ট করা ও তাঁর আশীর্বাদ পাওয়ার জন্য কী করা উচিত, তার উপায় জানতে অনেকেই জ্যোতিষীদের কাছে যান। জ্যোতিষীরা এই বিষয়ে বিভিন্ন উপায় অবলম্বন করার কথাও বলেন।

১) শনি মন্ত্র জপ করুন

১) শনি মন্ত্র জপ করুন

শনি মন্ত্র জপ করলে আপনার জীবনে ইতিবাচকতা এবং সমৃদ্ধি আসতে পারে। যারা এই মন্ত্রগুলি অত্যন্ত নিষ্ঠার সহিত জপ করেন তাদের তিনি আশীর্বাদ করেন। এই মন্ত্রগুলি আপনাকে অযথা উদ্বেগ এবং ভয় থেকে মুক্তি দেবে।

২) অন্যের প্রতি সদয় হওয়া

২) অন্যের প্রতি সদয় হওয়া

শনি দেবকে তুষ্ট করার এটি অন্যতম উপায়। সহৃদয় ব্যক্তিদের তিনি আশীর্বাদ করেন। যে ব্যক্তি অন্যকে ঈর্ষা করে বা অন্যকে আঘাত করে আনন্দ পায়, তাকে শনি দেব কখনোই আশীর্বাদ করেন না। তিনি ন্যায়বিচারের অনুরাগী। তাই আপনি যদি অন্যের প্রতি খারাপ ব্যবহার করেন, তবে তিনি আপনাকে তার শাস্তি দেবেন এবং অন্যের ভালো করলে তিনি আপনাকে সর্বদা আশীর্বাদ করবেন, বিশেষত আপনি যদি প্রাণীদের সঙ্গে ভালো আচরণ করেন।

৩) কালভৈরবের পূজা করুন

৩) কালভৈরবের পূজা করুন

ভগবান শিবের একটি রুপ কালভৈরবের উপাসনা করলে আপনি শনি দেবকে সন্তুষ্ট করতে পারবেন। হিন্দু পুরাণ মতে, কালভৈরব কাল বা সময়ের শাসক।

৪) সততা এবং ভালো উদ্দেশ্যসহ কঠোর পরিশ্রম করুন

৪) সততা এবং ভালো উদ্দেশ্যসহ কঠোর পরিশ্রম করুন

ভগবান শনি হলেন ন্যায় ও কর্মের দেবতা। যে ব্যক্তি সৎ ভাবে, সংকল্প এবং নিষ্ঠার সহিত কঠোর পরিশ্রম করেন, সে সর্বদা ভগবান শনির আশীর্বাদ লাভ করে। সেই ব্যক্তি জীবনে কখনোই কোনও সমস্যার মুখোমুখি হবে না। এর কারণ হল, ভগবান শনি কোনও ব্যক্তিকে তার কর্ম অনুসারে আশীর্বাদ করেন। সুতরাং, যদি আপনি সততা, সংকল্প এবং নিষ্ঠার সহিত কঠোর পরিশ্রম করে থাকেন তবে আপনি তাঁকে প্রভাবিত করতে সক্ষম হবেন।

৫) যজ্ঞ করুন

৫) যজ্ঞ করুন

যজ্ঞের আসল অর্থ হল পূজা, আত্মসমর্পণ, অভ্যাস, কঠোর নীতিনিষ্ঠা, উৎসর্গ, নিষ্ঠা এবং পবিত্রতা। যে ব্যক্তি শুদ্ধ আত্মা এবং মহৎ উদ্দেশ্য নিয়ে যজ্ঞ সম্পাদন করে সে সর্বদা শনি দেবের আশীর্বাদ লাভ করবে। এর কারণ হল, যারা পবিত্রতা এবং কঠোরতার সহিত আধ্যাত্মিকতা এবং জ্ঞানের পথ অনুসরণ করেন, তাদের প্রতি তিনি সন্তুষ্ট হন।

৬) দরিদ্র ও অভাবীদের সহায়তা করুন

৬) দরিদ্র ও অভাবীদের সহায়তা করুন

দরিদ্র ও অভাবী মানুষকে সাহায্য করা, শনি দেবকে সন্তুষ্ট করার অন্যতম সেরা উপায়। যারা মহৎ কাজের জন্য নিজেদের জীবন উৎসর্গ করেন তাদের প্রতি তিনি তাঁর আশীর্বাদ এবং ইতিবাচকতা প্রদান করেন। যে ব্যক্তি অন্যকে নিয়ে মজা করে বা কষ্ট দেয় বা তার চারপাশের লোকেদের সর্বদা সন্দেহ করে, সে কখনোই শনি দেবের আশীর্বাদ লাভ করতে পারে না। অতএব, কারুর দিক থেকে মুখ ফিরিয়ে নেওয়ার পরিবর্তে আপনি যেভাবে পারবেন সেভাবেই মানুষকে সহায়তা করুন।

বিশ্বজুড়ে এমন অনেক মানুষ আছেন যাদের থাকার জায়গা নেই এবং খাবারও ঠিক মতো পায় না। তাই, বিশেষত শনিবারে আপনি যদি এই লোকেদের খাদ্য দান করে তাদের সহায়তা করেন তবে আপনি ভগবান শনিকে সন্তুষ্ট করতে সক্ষম হবেন।

৭) অশ্বত্থ গাছের পূজা করুন

৭) অশ্বত্থ গাছের পূজা করুন

অশ্বত্থ গাছকে শনি দেবের প্রিয় হিসেবে মানা হয়। যারা শনি দেবতার ক্রোধের সম্মুখীন, তাদেরকে দেবতার কাছ থেকে আশীর্বাদ চাইতে অশ্বত্থ গাছের উপাসনা করার পরামর্শ দেওয়া হয়। গাছের নীচে সরিষার তেল দিয়ে প্রদীপ জ্বালানো উচিত এবং আশীর্বাদ পেতে শনি মন্ত্র জপ করা উচিত।

৮) হনুমানের ভক্ত

৮) হনুমানের ভক্ত

শনি দেব স্বয়ং ভগবান হনুমানের এক প্রবল ভক্ত। এর কারণ হল, একসময় ভগবান হনুমান শনি দেবকে রক্ষা করেছিলেন। সুতরাং, যারা হনুমানের উপাসনা করেন তাদেরকে শনি দেব আশীর্বাদ করেন।

৯) সরিষার বীজ এবং অন্যান্য কালো শস্য দান করুন

৯) সরিষার বীজ এবং অন্যান্য কালো শস্য দান করুন

কালো বীজ এবং শস্য শনি দেবের প্রিয়। বলা হয় যে, তিনি সরিষার তেলও পছন্দ করেন এবং তাই কালো সরিষার বীজ এবং অন্যান্য কালো শস্য দান করলে শনি দেব সন্তুষ্ট হতে পারেন। যারা অসহায় ও অভাবী তাদেরকে সরিষার তেল দান করতে পারেন।

১০) জীবন থেকে সমস্যা দূর করুন

১০) জীবন থেকে সমস্যা দূর করুন

বিভিন্ন জিনিস বা বিষয় থাকতে পারে, যেগুলির আপনার জীবনে আর প্রয়োজন নেই। এই ধরনের জিনিসগুলি ধরে রাখলে আপনি ভগবান শনির আশীর্বাদ নাও পেতে পারেন। আপনি প্রচুর অযৌক্তিক চিন্তাভাবনা দ্বারা বেষ্টিত হতে পারেন। এগুলি আপনাকে উপাসনা এবং ভক্তি থেকে বিরত রাখতে পারে।

১১) সাধারণ ও শান্তিপূর্ণ জীবন কাটানোর চেষ্টা করুন

১১) সাধারণ ও শান্তিপূর্ণ জীবন কাটানোর চেষ্টা করুন

যারা অল্পতেই সন্তুষ্ট এবং মনে কোনও লোভ নেই তারা সর্বদা শান্তিপূর্ণ জীবনযাপন করতে পারে। আপনি যদি ভগবান শনিকে সন্তুষ্ট করতে চান এবং তাঁর ক্রোধ থেকে নিজেকে মুক্ত করতে চান, তবে সর্বদা সাধারণ জীবনযাপন করার চেষ্টা করুন।

বাড়িতে শনি দেবের ছবি রেখে পুজো করলে কি হতে পারে জানা আছে?

আমরা আশা করি এই উপায়গুলি শনি দেবকে সন্তুষ্ট করতে এবং আপনার জীবনকে আরও ভালো দিকে নিয়ে যেতে সহায়তা করবে। শনি দেব আপনাকে সুখ, চির শান্তি ও সমৃদ্ধি দান করুক।

English summary

Ways To Please Lord Shani And Seek His Blessings

Here are some Ways To Please Lord Shani And Seek His Blessings. Read on.
X