আধ্যাত্মিক হওয়ার কিছু পন্থা

By: Riddhi Ghosh
Subscribe to Boldsky

বেশির ভাগ লোকের কাছেই আধ্যাত্মিকতার প্রকৃত মর্ম আত্মস্থ করা বেশ কঠিন কাজ।তাদের ধারণায় আধ্যাত্মিকতা এতটাই জটিল জিনিস যে তারা ইতিবাচক শক্তি সম্পূর্ণ এক জগতে বাসের সৌন্দর্য্যটাই কল্পনা করতেই পারে না।এই প্রবন্ধে আমরা এরকমই কিছু মৌলিক উপায়গুলো জানব কী করে আধ্যাত্মিকতার পথে চলা যায়।এই উপায়গুলো জানলে মানুষের মনের এক খুব স্বাভাবিক প্রশ্নর উত্তর দেবে - "কী করে আধ্যাত্মিক হতে পারা যায়"।এই প্রবন্ধে কিছু পদ্ধতি নিয়ে আপনার পরিবর্তনের উদ্দেশ্যে। এর পর আপনি কী অনুভব করেন,আপনার পরিস্থিতি প্রতি দৃষ্টিভঙ্গী ও আপনার জীবনধারা - সার্বিক এক পরিবর্তন।

আধ্যাত্মিক হওয়ার উপায়

প্রথমত হল বিশ্বাস।আপনার এই বিশ্বাস যে আধ্যাত্মিকতা আপনাকে আপনার কাঙ্খিত স্থানে।বেশির ভাগ লোকই এটাই মানেন না যে বিশ্বাসই সব, মূলত পারিপার্শ্বিক চাপ অথবা জীবনে তাদের বিভিন্ন অভিজ্ঞতার ভিত্তিতে। কিন্ত এই পথে চলতে গেলে প্রথম জিনিস হল নিজের মনে বিশ্বাসকে স্থান দিতে হবে।যদি বিশ্বাস না থাকে, এই প্রচেষ্টার কোনও অর্থই থাকে না, তাই তার কোনও ফলও পাওয়া যায় না।

দ্বিতীয়ত, প্রয়োজন কার্য্য ও কারণের মধ্যে যোগসূত্র বোঝা।যা আপনি করবেন, তেমনি আপনি পাবেন।তাই আধ্যাত্মিকতার পথে সফলতা পেতে গেলে, আগে নিজে সঠিক কার্য্যে মনোনিবেশ করতে হবে।আপনার আশেপাশের মানুষকে ভালবাসুন, তাদের সম্মানের সাথে দেখুন।এর কারণ এই একই ব্যবহার আপনার প্রতি ঘুরে আসবে - আগে বা পরে, হয়ত আপনি যখন ভাবছেন তার চেয়েও আগে।সব শেষে দৃঢ় বিশ্বাসের সাথে এই অপরিসীম ইতিবাচক শক্তিকে নিজের দিকে আকর্ষিত করার চেষ্টা করা।ধ্যন করা আধ্যাত্মিকতার পথের পথিকের অন্যতম সাথী, কারণ ধ্যান মনকে সুদ্ধ করে।

এই তিনটি পদ্ধতি অবলম্বন করে আপনি সাফল্যের সাথে আধ্যাতিকতার পথে পাড়ি দিতে পারেন ও এই পথের নির্মল আনন্দ পেতে পারেন।

English summary
For many people, understanding the essence of spirituality itself is hard. Their consideration of spirituality as an intricate concept prevents them from understanding the beauty of dwelling in a world governed by positivity. In this article, we look at the most basic ways to become spiritual.
Story first published: Monday, November 21, 2016, 13:00 [IST]
Please Wait while comments are loading...