For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বিশ্বকর্মা পূজা ২০১৯ : জেনে নিন দিনক্ষণ ও পুজোর গুরুত্ব

|

বিশ্বকর্মা পুজো আসা মানেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর ঘণ্টা বেজে যাওয়া। মনে হয় যেন, প্রতিবছর ভগবান বিশ্বকর্মাই দেবী দুর্গা দূত হয়ে আমাদের কাছে এসে প্রত্যেকের কানে কানে মা দুর্গার আগমনীর কথা বলে যান। প্রতিবছরই ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো পালিত হয়। সেই মতো, এই বছরেও আজ অর্থাৎ ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো পালিত হচ্ছে। বিশ্বকর্মার বাহন হল হাতি। ভাদ্রমাসের সংক্রান্তির দিন বিশ্বকর্মার পূজা করা হয়।

Vishwakarma Puja Date and Time

কথিত আছে, যে ভগবান ব্রহ্মা বিশ্বজগতের সৃষ্টির দায়িত্ব তাঁর হাতে অর্পণ করেছিলেন। তিনি পরম সত্যের প্রতিরূপ এবং সৃষ্টিশক্তির দেবতা। তিনি 'দেবশিল্পী' নামে পরিচিত। প্রাচীন কালে গোটা বিশ্বে অস্ত্র, ও প্রাসাদগুলি নাকি বিশ্বকর্মাই তৈরি করেছিলেন। এই কারণে ভগবান বিশ্বকর্মাও সৃষ্টির দেবতা হিসেবে বিবেচিত হন। এমনকি, ভগবান বিশ্বকর্মা লঙ্কা নগরীরও নির্মাতা। তিনি বিশ্বভুবন নির্মাণ করেন। বিষ্ণুর সুদর্শন চক্র, শিব এর ত্রিশূল, কুবের এর অস্ত্র, ইন্দ্রের বজ্র, কার্তিকেয়র শক্তি প্রভৃতি তিনি তৈরি করেছেন। শ্রীক্ষেত্রর প্রসিদ্ধ জগন্নাথ মূর্তিও তিনি নির্মাণ করেছেন।

এই দিনে বিভিন্ন কারখানা, অফিস এবং বাড়িতে যাদের গাড়ি অথবা মেশিন আছে এবং অন্যান্য নির্মাণ স্থানে বিশ্বকর্মার পূজা সর্বাধিক প্রচলিত। তবে স্বর্ণকার, কর্মকার এবং দারুশিল্প, স্থাপত্যশিল্প, মৃৎশিল্প প্রভৃতি শিল্পকর্মে নিযুক্ত ব্যক্তিরাও নিজ নিজ কর্মে দক্ষতা অর্জনের জন্য বিশ্বকর্মার পূজা করে থাকে। কাজের ক্ষেত্রে শ্রীবৃদ্ধির জন্য ভগবান বিশ্বকর্মাকে পুজো করা হয়। পাশাপাশি এই দিনে চলে ঘুড়ির লড়াই। প্রাচীন কালে মূলত এই ঘুড়ির লড়াই বিখ্যাত থাকলেও এখনও সমানভাবে এটি চলে আসছে। আট থেকে আশি সবাই এই ঘুড়ির লড়াইয়ে মেতে ওঠে। মাঠে-ঘাটে, রাস্তায়, ছাদে ঘুড়ি উড়তে দেখা যায়। এইদিনে সারা দিনভর রংবেরঙের ঘুড়ির মেলায় আকাশ যেন এক অপরূপ রুপ ধারন করে।

বিশ্বকর্মা পূজার নির্ঘণ্ট ও সময়সূচি :

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে, এইবছরে বিশ্বকর্মা পূজা পড়েছে বাংলার ৩১ ভাদ্র ১৪২৬ ও ইংরাজির ১৭ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার। বেলা ১২টা ০৩ মিনিটের পর।

গুপ্তপ্রেস পঞ্জিকা মতে, পূজা পড়েছে বাংলার ৩১ ভাদ্র ১৪২৬ ও ইংরাজির ১৮ সেপ্টেম্বর ২০১৯, বুধবার। বেলা ১১টা ৩১ মিনিটের মধ্যে।

English summary

Vishwakarma Puja 2019 : Date Time And Significance

Lord Vishwakarma is believed to be the deity who is the main architect of the Universe. This year Vishwakarma puja is on 17 September.
Story first published: Tuesday, September 17, 2019, 14:54 [IST]
X