For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Vishwakarma Puja 2022 : ব্যবসায় সাফল্য পেতে চান? অবশ্যই এই বিধি মেনে করুন বিশ্বকর্মা পূজা!

|

হিন্দু ধর্মে সব দেব-দেবীর পুজোর তিথি স্থির হয় চন্দ্রের গতি প্রকৃতির উপর ভিত্তি করে। শুধুমাত্র বিশ্বকর্মা পুজোর তিথি স্থির হয় সূর্যের গতি প্রকৃতির উপর নির্ভর করে। সূর্য যখন রাশি পরিবর্তন করে সিংহ রাশি থেকে কন্যা রাশিতে গমন করে, সেই দিনই পালিত হয় বিশ্বকর্মা পূজা। অর্থাৎ প্রতি বছর ভাদ্রমাসের সংক্রান্তি বা কন্যা সংক্রান্তির দিনেই বিশ্বকর্মা পুজো করার প্রথা প্রচলিত। বিশ্বকর্মা হলেন দেবশিল্পী। স্থাপত্য, শিল্প, সৃষ্টি, নির্মাণই তাঁর কর্ম। শাস্ত্রমতে দেবগুরু বৃহস্পতির ভগিনী যোগসিদ্ধা এবং অষ্টম বসু প্রভাস পুত্র বিশ্বকর্মা। পৌরাণিক কাহিনী অনুসারে, প্রাচীনকালের সমস্ত অস্ত্রশস্ত্র ও প্রাসাদগুলি ভগবান বিশ্বকর্মাই নির্মাণ করেছিলেন। ভগবান ব্রহ্মা বিশ্বজগতের সৃষ্টির দায়িত্ব তাঁর হাতেই অর্পণ করেন।

বিশ্বকর্মা পুজো আসা মানেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোর ঘণ্টা বেজে যাওয়া। মনে হয় যেন, প্রতি বছর ভগবান বিশ্বকর্মাই দেবী দুর্গার দূত হয়ে মর্ত্যে এসে আমাদের কানে কানে মা দুর্গার আগমনীর কথা বলে যান। প্রতি বছরের মতো এ বছরেও ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজো পালিত হতে চলেছে। আসুন জেনে নেওয়া যাক, ২০২২ সালের বিশ্বকর্মা পূজার তিথি, শুভক্ষণ ও তাৎপর্য -

বিশ্বকর্মা পূজার তিথি ও শুভক্ষণ

বিশ্বকর্মা পূজার তিথি ও শুভক্ষণ

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা মতে

১৭ সেপ্টেম্বর, শনিবার। বাংলা তারিখ অনুযায়ী ৩১ ভাদ্র।

তিথি (ভাদ্র কৃষ্ণপক্ষ) সপ্তমী দিবা ঘটিকা ২টো ১৫ মিনিট পর্যন্ত।

গুপ্ত প্রেস পঞ্জিকা মতে

১৭ সেপ্টেম্বর, শনিবার। বাংলা তারিখ অনুযায়ী ৩১ ভাদ্র।

তিথি (ভাদ্র কৃষ্ণ পক্ষ) সপ্তমী ঘটিকা ৩টে ৩ মিনিট ২০ সেকেন্ড পর্যন্ত।

১৭ সেপ্টেম্বর সকাল ৭টা ২২ মিনিটে সূর্য রাশি পরিবর্তন করবে। সিংহ রাশি থেকে বেরিয়ে কন্যা রাশিতে গমন করবে।

পূজা বিধি

পূজা বিধি

বিশ্বকর্মা পুজোর দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার পোশাক পরিধান করুন। পূজার স্থান পরিষ্কার করুন। ভগবান বিশ্বকর্মার ছবি বা মূর্তি স্থাপন করে পূজা শুরু করুন। দেবশিল্পী বিশ্বকর্মার পূজা করার সঙ্গে সঙ্গে আপনার কাজের সমস্ত সরঞ্জাম এবং যন্ত্রপাতিতে তিলক লাগান। সরঞ্জামগুলিরও পুজো করুন। শাস্ত্রে বর্ণিত সঠিক বিধি মেনে ভগবান বিশ্বকর্মার পূজা করুন। বিশ্বকর্মাকে পান, সুপারি, হলুদ, অক্ষত, ফুল, ফল এবং মিষ্টি নিবেদন করুন। ধূপ ও প্রদীপ জ্বালান।

কারখানা, অফিস, দোকানে ভগবান বিশ্বকর্মার পূজা করুন এবং সেখানে কর্মরত সবার মধ্যে প্রসাদ বিতরণ করুন।

তাৎপর্য

তাৎপর্য

বিশ্বকর্মা পূজা বিশেষত শিল্প, কারিগর এবং ব্যবসা-বাণিজ্যের সঙ্গে সংযুক্তদের জন্য। ভগবান বিশ্বকর্মার পূজা করলে ব্যবসা-বাণিজ্যে বৃদ্ধি হয়। জীবনে সুখ ও সমৃদ্ধি আসে। বিভিন্ন কারখানা, অফিস, বাড়িতে যাদের গাড়ি ও অন্যান্য মেশিন আছে এবং বিভিন্ন নির্মাণ স্থানে বিশ্বকর্মার পূজা সর্বাধিক প্রচলিত। কাজের ক্ষেত্রে শ্রী বৃদ্ধির জন্য বিশ্বকর্মার পুজো করা হয়। পাশাপাশি এই দিনে চলে ঘুড়ির লড়াই। এই দিনে যারা তাদের সরঞ্জামগুলিকে সঠিকভাবে পূজা করেন বা পরিষ্কার করেন, তাদের সরঞ্জামগুলি তাদের সময়মতো প্রতারণা করে না, এমনটাই বিশ্বাস করা হয়।

Disclaimer : উপরোক্ত তথ্যে এটা কখনই দাবি করা হচ্ছে না যে এটা সম্পূর্ণরূপে সত্য এবং সঠিক। এই তথ্য ধর্মীয় আস্থা ও লৌকিক মান্যতার উপর আধারিত।

English summary

Vishwakarma Puja 2022 : date, shubh muhurat, puja vidhi and significance in Bengali

Vishwakarma Puja is a day of celebration for Vishwakarma, a Hindu god, the divine architect. Know about the date, puja muhurat, and significance.
Story first published: Friday, September 16, 2022, 12:26 [IST]
X
Desktop Bottom Promotion