For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাড়ির কোন স্থানে শঙ্খ রাখলে উপকার কেমন? জেনে নিন বাস্তু কী বলছে

|

বাড়ির ভালোমন্দ চিন্তা সারাদিন মাথায় ঘুরছে। কীভাবে বাড়িতে শান্তি, সংহতি আনা যায় তা নিয়েই চিন্তা। জানেন কী, পুজো-আচ্চার একটি ছোট্ট উপকরণই আপনার যাবতীয় চিন্তা ভ্যানিশ করতে যথেষ্ট। উপকরণটি হল শঙ্খ যা ঘরবাড়ি থেকে দূরে রাখে সমস্ত অশুভ শক্তিকে। শঙ্খকে ধারণ করেন স্বয়ং শ্রীভগবান বিষ্ণু। কিন্তু শঙ্খকে কীভাবে স্থাপন করবেন আপনার বাড়িতে? কোথায় তা স্থাপন করলে সংসার ও বাড়ির সকল সদস্যের মঙ্গল হবে তাও তো জানা দরকার। এই প্রতিবেদনে রইল এগুলি নিয়েই কিছু মূল্যবান পরামর্শ যা আপনার জানা খুবই দরকার।

১‌।কেন রাখবেন:

শঙ্খ রাখবেন সংসারের মঙ্গলের জন্য, তা তো জানেনই। এছাড়াও শঙ্খ নিয়ম করে সকখল বিকাল দুইবার বাজালে হৃদরোগ হওয়ার সম্ভাবনা কমে যায়। শ্বাসের সমস্যা থাকলে শঙ্খ বাজান,দেখবেন সমস্যা কয়েকদিনেই উধাও হয়ে গেছে।

shankha at home

২। কোথায় রাখবেন:

অনেকেই বাড়িতে শঙ্খ রাখেন কিন্তু মেনে চলেন না শাস্ত্রের নিয়ম-কানুন। শাস্ত্র মেনে তাকে স্থাপন করেন না বাড়িতে। এমনকি শাস্ত্র মেনে যত্নও নেন না শ্রীভগবানের এই মহৎ উপকরণের। শাস্ত্রের নিয়ম না মানলে কি বাড়ির মঙ্গল সম্ভব? তাই শাস্ত্র অনুযায়ী শঙ্খকে স্থাপন করুন সঠিক জায়গায়। শঙ্খ কিনছেনই যখন ,সবসময় জোড়ায় কেনার চেষ্টা করুন। অন্তত দুটো শঙ্খ রাখুন বাড়িতে। তবে ভুলেও দুটোকে পাশাপাশি বা একই জায়গায় রাখবেন না যেন। একটি ব্যবহার করুন বাজানোর কাজে। আর অন্যটি ব্যবহার করুন পুজোর কাজে। কখনোই যেটি পুজোর জন্য ব্যবহার করেন তাকে বাজানোর জন্য ব্যবহার করবেন না যেন। এতে সংসারের মঙ্গলের বদলে অমঙ্গলের সূচনা হয়। শঙ্খ কখনও মাটিতে বা খোলা জায়গায় রাখবেন না যেন। সবসময় লাল বা সোনালিরঙের পবিত্র বস্ত্রখন্ড জড়িয়ে রাখুন। ঠাকুরের পায়ের কাছে সঁপে দিন পূজোর শঙ্খ। ভগবান বিষ্ণুর উপকরণ তো তার পায়ের কাছে থাকাই ভালো তাই না। তবে একই পুজোর ঘরে দুটো শঙ্খ যেন ভগবানের পায়ের কাছে না থাকে। তাতে কিন্তু ঘোর অমঙ্গল। দুটো লঙ্খ আলাদা আলাদা কাজে ব্যবহৃত হলে তবেই একই পুজোর আসনে তাদের স্থাপন করুন। যদি পুজোর দুটো শঙ্খ হয়,তবে আলাদা আলাদা ঘরের আলাদা আলাদা পুজোর আসনে তা স্থাপন করাই ভালো।

আলাদা রাখুন:

শ্রীভগবানকে জল নিবেদনের জন্য অনেকে শঙ্খ কিনে থাকেন। সেই শঙ্খও সংসারের সমান মঙ্গল করে। তবে অবশ্যই একে আলাদা রাখুন। এই শঙ্খ কিন্তু বাজানোর জন্য নয়। এটির জন্য কোনওরকম মন্ত্র যেন পড়া হয়। এটি রাখতে বিশেষরকম শঙ্খদানি পাওয়া যায়। বাড়িতে নিয়ে আসুন সেটিও। পবিত্র বস্ত্রখন্ডে সেই শঙ্খদানি স্থাপন তার উপর রাখুন জল ভরা শঙ্খ।

shankha at home

যত্ন নিন:

যে শঙ্খ পুজোর জন্য কিনেছেন ত অবহেলায় ফেলে রাখবেন না। এতে সংসারে অমঙ্গলের আশঙ্কা থাকে। পুজোর শঙ্খ সবসময় ব্যবহারের আগে গঙ্গাজল দিয়ে পরিস্কার করে নিন। একইভাবে ব্যবহার করার পরেও গঙ্গাজল দিয়েই পরিস্কার করতে ভুলবেন না যেন। শঙ্খ খোলা বাতাসে থাকলে তাতে ধুলোবালি জমে। বাজানোর শঙ্খতে ধুশো জমলে তা শ্বাসের সঙ্গে শরীরে প্রবেশ অরে ক্ষতি হতে পারে শ্বাস অঙ্গের। তাই সবসময় সাদা পবিত্র বস্ত্রখন্ডে মুড়ে রাখুন পুজোর শঙ্খ।

শিবের স্পর্শে কখনও নয়:

পুজোর আসনে মঙ্গলার্থে শঙ্খ স্থাপন করেছেন খুবই ভালো কথা, কিন্তু ভুলেও শিবের সঙ্গে যেন তার ছোঁয়া না লাগে। একই আসনে যদি উপস্থিত থাকে শিবলিঙ্গ, দুরত্বে রাখুন পুজোর শঙ্খ। কোনোভাবেই কক্ষনও শিবলিঙ্গের মাথায় যেন রাখবেন না শঙ্খ। এতে ঘনিয়ে আসতে পারে বড়সড় দুর্যোগ।

Read more about: বাড়ি
English summary

Vastu tips for keeping shankha at home

Vastu tips for keeping shankha at home.
X