For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বাস্তুশাস্ত্র : বাস্তু মেনে এইভাবে বাড়ির বাগান তৈরি করুন, জেনে নিন কোন দিকে কোন গাছ লাগাবেন

|

গাছপালা পছন্দ করেন? বাড়ির বারান্দায়, ছাদে ছোট বাগান করেছেন? তাহলে অবশ্যই বাস্তুর কিছু নিয়ম মেনে চলুন। কারণ বাড়ির উপর থেকে নেতিবাচক প্রভাব দূর করতে ও ইতিবাচকতা বজায় রাখতে বাস্তুশাস্ত্র মেনে চলা খুবই জরুরি। বাস্তু মেনে বাড়ি বানানো বা কেনার পরামর্শ সবাইকেই দেওয়া হয়ে থাকে। শুধু তাই নয়, বাড়ির প্রতিটি ঘরে, বারান্দায়, ঠাকুর ঘরে, বাড়ির কোন দিকে কী কী জিনিস রাখলে আমাদের উপকার ও অপকার হতে পারে, সে সম্পর্কেও ধারণা প্রদান করে বাস্তুশাস্ত্র। ঠিক তেমনভাবেই, বাড়িতে ছোট বাগান তৈরি করতে চাইলেও বাস্তু কিছু নির্দিষ্ট নিয়ম আছে।

আপনি যদি সঠিক দিকে বা জায়গায় গাছ না বসান, তাহলে আপনার বাড়ির উপর নেতিবাচক প্রভাব পড়তে পারে। বাস্তুশাস্ত্রে যেমন বাড়ির দেওয়াল, দরজা, জানালা, সিঁড়ির জন্য দিক নির্ধারণ করা হয়, তেমনই গাছের আকার-প্রকার ও সাইজ অনুসারে তার দিক ও অবস্থানও ঠিক করা হয়। তাহলে আসুন জেনে নিই, বাস্তু অনুসারে কোন ধরণের গাছ কোথায় লাগানো উচিত।

বাস্তু অনুসারে বাড়ির এই দিকে গাছপালা লাগান, সাফল্য আসবে

১) আপনি যদি ঘরে ছোট গাছ লাগাতে চান, তবে সেগুলি পূর্ব, উত্তর বা ঈশান কোণে লাগাতে পারেন। এর ফলে ঘরে সুখ আসে।

২) বাড়ির দক্ষিণ বা পশ্চিম দিকে ছোট গাছ লাগাবেন না।

৩) বড় বা খুব লম্বা গাছ সর্বদা ঘরের দক্ষিণ বা পশ্চিম দিকে লাগানো উচিত। তাহলে ঘরে থাকা নেতিবাচকতা দূর হবে।

৪) বড় বা ঘন গাছ কখনই পূর্ব, উত্তর বা ঈশান কোণে লাগানো উচিত নয়। ঈশান কোণ ভগবানের জন্য এবং এই জায়গাটি সর্বদা খালি রাখা উচিত। এখানে ছোট গাছ লাগাতে পারেন।

৫) বাড়িতে কখনও কাঁটাযুক্ত গাছ লাগানো উচিত নয়। আপনি যদি এই ধরনের গাছ খুব পছন্দ করেন, তবে আপনি এটি বাড়ির বাইরে লাগাতে পারেন।

৬) বনসাই দেখতে দেখতে খুবই সুন্দর, কিন্তু এটি ঘরে লাগাবেন না, কারণ বাস্তুশাস্ত্র অনুসারে এটি বাড়ির বিকাশের পথে বাধা হয়ে দাঁড়ায়।

আরও পড়ুন : আর্থিক পরিস্থিতি উন্নতিতে ঘরে লাগান 'মানিপ্ল্যান্ট', জানুন বাস্তুমতে বাড়ির কোন দিকে এটি রাখা উচিত

English summary

Vastu Tips For Garden Plants, and Trees At Home In Bengali

Listed below are some guidelines that one can follow to ensure their garden is Vastu-compliant.
X