For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নতুন বাড়িতে প্রবেশ করছেন? মেনে চলুন বাস্তুর এই নিয়মগুলি...

|

নিজের একটা সুন্দর বাড়ি হবে, এই স্বপ্ন সবাই দেখেন। উপার্জন শুরু করার পর থেকে তিল তিল করে টাকা জমানো শুরু করেন বাড়ি কেনার জন্য। জীবনের সঞ্চয় দিয়ে মনের মতো বাড়ি হয়তো কিনেছেন, সাজিয়ে গুছিয়ে তুলেছেন স্বপ্নের বাড়িকে। নতুন বাড়িতে প্রবেশ করবেন একরাশ স্বপ্ন নিয়ে। কিন্তু কিছু নিয়ম না মানলে নতুন বাড়ি আপনার জীবনে সুখের বদলে দুঃখ ডেকে আনতে পারে! তাই বাস্তুশাস্ত্র মেনে সাজান আপনার নতুন বাড়িকে।

বাস্তুশাস্ত্র শব্দটি এসেছে বাস্তু থেকে। বাস্তু বলতে সবকিছুকেই বোঝায়। সেটা একটি স্থান হতে পারে বা একটি বাড়িও হতে পারে। জীবনে বাস্তুশাস্ত্রের গুরুত্ব অপরিসীম। বাস্তু বিশারদরা বলেন, বাস্তু না মানলে জীবনে নানা অশুভ প্রভাব ঘটতে পারে। তাই নতুন বাড়িতে প্রবেশের আগে বাস্তু সংক্রান্ত কিছু নিয়ম পালন করা অবশ্যই উচিত।

১) প্রথমেই নজর দিতে হবে বাড়ির প্রবেশপথে। বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে ঢোকার মুখটা সুন্দর করে সাজিয়ে রাখতে হবে। উজ্জ্বল রঙের ব্যবহার করুন সেক্ষেত্রে। যেন মূল দরজার সামনেটা ঝলমলে থাকে সবসময়।

২) মূল ফটকে স্বস্তিক চিহ্ন বা পদ্ম বা আধ্যাত্মিক কোনও চিহ্ন এঁকে রাখবেন। এইধরনের চিহ্ন শুভ বলে মানা হয়।

আরও পড়ুন : রাশি অনুযায়ী আপনার ঘরের রঙ কেমন হওয়া উচিত দেখে নিন

৩) বাড়ির মাঝের অংশ সবসময় ফাঁকা রাখুন। ভারী আসবাব রাখবেন না সেখানে। বরং সুন্দর করে সাজান মাঝের জায়গাটা। যাতে আপনার গেস্টদেরও নজর কাড়ে, আবার বাস্তুশাস্ত্র মেনেও চলতে পারেন।

৪) প্রতি বাড়িতে স্টোর রুম অবশ্যই দরকার হয়। স্টোর রুম বানাবেন কিন্তু সেটা যেন হয় বাড়ির উত্তর-পশ্চিম বা পশ্চিম দিকে। অন্য কোনও দিকে স্টোর রুম হলে সেটা বিপদ ডেকে আনতে পারে।

৫) বাড়ির উত্তর-পূর্ব দিকে লাল রঙের ব্যবহার করবেন না। কোনও আসবাব বা দেওয়ালের রং যেন লাল না হয় খেয়াল রাখবেন। তেমনি খেয়াল রাখবেন নীল রঙের কিছু যেন না থাকে দক্ষিণ-পশ্চিম দিকে।

৬) বাড়ির উত্তর-পূর্ব দিকে দেখবেন কোনও বড় বিল্ডিং বা মন্দির যেন না থাকে। বাড়ি কেনার সময় এগুলো দেখে নেবেন। এতে ধন সম্পত্তির হানি হয়, বলছেন বাস্তু বিশারদরা।

৭) গাছ আমরা সবাই পছন্দ করি। নিজের বাড়িতে কম-বেশি গাছ লাগাই সবাই। তবে গাছ লাগাতে হবে বাস্তুশাস্ত্র মেনে। নাহলে ভালোর বদলে খারাপ হতে পারে। গাছ লাগাতে হবে দক্ষিণ-পশ্চিম দিকে। এই দিকে প্রচুর গাছ বসালে আর্থিক সমৃদ্ধি হবে।

৮) বাড়ির রান্নাঘর, বাথরুমে জলের কল থাকে। অনেক সময় কলগুলো খারাপ হয়ে জল পড়তে থাকে। একটু আধটু জল পড়লে আমরা সেরকম নজর দিই না। এবার থেকে খেয়াল রাখতে হবে যাতে বাড়ির কোনও কল থেকে যেন জল পড়ে নষ্ট না হয়। খারাপ কল থাকলে তাড়াতাড়ি মিস্ত্রি ডেকে সারিয়ে নিন। নাহলে দেখবেন ওই জলের মতো আপনার পকেট থেকেও টাকা বেরিয়ে যাচ্ছে অযথা!

৯) নতুন বাড়িতে প্রবেশের আগে পুরো বাড়ি নুন জল বা গোমূত্র এবং পঞ্চামৃত মেশানো জল দিয়ে ধুয়ে নিন। এতে বাড়ি শুদ্ধ হবে বলে জানিয়েছেন বাস্তু বিশারদরা।

বাস্তুশাস্ত্রের এই ছোট ছোট নিয়মগুলো মেনে চললেই আপনি অনেক বড় বিপদ থেকে মুক্তি পেতে পারেন। নিজের নতুন বাড়িতে পরিবার নিয়ে হাসিখুশিতে থাকতে পারবেন আজীবন।

English summary

Vastu Tips For Entering Your New Home

Vastu Shastra is an ancient guide for a positive home, right from the entrance of a house to the bedroom, kitchen, bathroom, outdoors, and courtyard.
X