For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

তুলসী বিবাহ ২০২০ : কেন পালন করা হয় এই উৎসব? জানুন তাৎপর্য

|

তুলসী বিবাহ হিন্দুধর্মী উৎসব। বিশেষত, যারা দেশের উত্তর অঞ্চলে বাস করেন তাদের মধ্যে এটি একটি বিশিষ্ট উৎসব। হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, প্রতি বছর কার্তিক মাসে শুক্লপক্ষের একাদশীর দিন উদযাপিত হয় এই উৎসব। এই বছর অর্থাৎ ২০২০ সালে এটি ২৬ নভেম্বর, বৃহস্পতিবার উদযাপিত হবে।

হিন্দুধর্মে একটি পবিত্র উদ্ভিদ হিসেবে বিবেচিত হয় তুলসী। এইদিন, তুলসী গাছের সঙ্গে ভগবান বিষ্ণু বা তাঁর অবতার শ্রী কৃষ্ণ বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই উৎসব উদযাপনের পিছনে একটি পৌরাণিক কাহিনী আছে।

Tulsi Vivah

তুলসি বিবাহের পৌরাণিক কাহিনী

কথিত আছে, জলন্ধর অসুরকে পরাস্ত করার জন্য ভগবান বিষ্ণু কৌশল অবলম্বন করেছিলেন। তাঁর কৌশল অবশেষে, অসুরকে মৃত্যুর দিকে পরিচালিত করে। জলন্ধরের স্ত্রী বৃন্দা ছিলেন বিষ্ণুর ভক্ত। তিনি বিষ্ণুর এই ক্রিয়ায় ক্রুদ্ধ হয়ে তাঁকে অভিশাপ দেন, যার কারণে ভগবান বিষ্ণু পাথরে হয়ে যান। ভগবান বিষ্ণুর এই পাথর রূপটি শালিগ্রাম নামে পরিচিতি লাভ করে। দেবী লক্ষ্মী বৃন্দাকে অনুরোধ করেন তাঁর কথা ফিরিয়ে নেওয়ার জন্য।

সেইমতো, বৃন্দা তাঁর অভিশাপ ফিরিয়ে নিয়েছিলেন এবং বলেছিলেন যে, তিনি ভগবান বিষ্ণুর শালিগ্রাম রূপের সাথে বিবাহ বন্ধনের পরে অভিশাপের অবসান ঘটবে। এর পরে, বৃন্দা সতী হন।

কথিত আছে যে, বৃন্দার দেহ পুরোপুরি পুড়ে যাওয়ার পর সেই ছাই থেকে তুলসী গাছ জন্মগ্রহণ করে। তারপর, সেই তুলসী গাছের সঙ্গে ভগবান শালিগ্রামের বিয়ে হয়।

Tulsi Vivah

এই উৎসবের তাৎপর্য

এই উৎসবটি দেব উথানী উৎসব নামেও পরিচিত। কথিত আছে যে, অসুরদের সাথে লড়াই করার পর, ভগবান বিষ্ণু অত্যন্ত ক্লান্ত হয়ে পড়েছিলেন এবং যুদ্ধের পর তিনি ঘুমিয়ে যান। যুদ্ধ দীর্ঘকাল ধরে চলতে থাকায় ভগবান বিষ্ণু অসুরদের পরাজিত করার পর চার মাস ধরে ঘুমিয়ে ছিলেন। তবে, একাদশীর দিন তিনি ঘুম থেকে জেগে ওঠেন এবং তখন সমস্ত দেবদেবীরা ভগবান বিষ্ণুর পূজা এবং কৃতজ্ঞতা প্রকাশ করেছিলেন।

যে দম্পতিরা বিবাহিত জীবন কঠিন সময়ের মধ্যে দিয়ে কাটাছে তারা তুলসী বিবাহ করতে পারেন। এছাড়াও, যে সকল ব্যক্তিদের বিবাহ করতে সমস্যা হচ্ছে তাদেরও এই পূজা করা উচিত। কথিত আছে যে, এই উৎসব বিবাহ সম্পর্কিত সমস্ত সমস্যার সমাধান করে।

English summary

Tulsi Vivah 2020 : Know About The Festival And Its Significance

Tulsi Vivah is a prominent festival among the Hindus, especially those who live in the Northern regions of the country.
X