For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বছরের প্রথম সূর্যগ্রহণ হতে চলেছে ২১ জুন, জানুন কোন সময় দেখা যাবে এটি

|

কিছুদিন আগে অর্থাৎ ৫ জুন আমরা চন্দ্রগ্রহণের সাক্ষী হয়েছি। এরপর, এই মাসে আরও একটি গ্রহণ হতে চলেছে। জুন মাসের ২১ তারিখ সূর্যগ্রহণ হতে চলেছে। ওই দিন বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবে দেশ। এই গ্রহণটি ভারত, দক্ষিণ পূর্ব ইউরোপ এবং সমগ্র এশিয়া জুড়ে দেখা যাবে। ২০২০ সালের জুন মাসের এই গ্রহণটিকে বলয়গ্রাস গ্রহণ বলছেন বিশেষজ্ঞরা। ইংরেজিতে এই গ্রহণ পরিচিত annular solar eclipse নামে। ২০২০ সালের দ্বিতীয় এবং শেষ সূর্যগ্রহণ হবে ১৪ ডিসেম্বর। সেই গ্রহণ কিন্তু পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে।

যখন পূর্ণগ্রহণ হয় তখন চাঁদ কিছু সময়ের জন্য সূর্যকে পুরোপুরি ঢেকে দেয়। তবে, আংশিক এবং বলয়গ্রাস গ্রহণে সূর্যের কিছুটা অংশ ঢাকা পড়ে। ২১ জুন বলয়গ্রাস সূর্যগ্রহণ হতে চলেছে এবং এই সূর্যগ্রহণকে অত্যন্ত বিশেষ ও বিরল হিসেবে বর্ণনা করা হচ্ছে। এই সূর্যগ্রহণ ২০২০ সালের অন্যতম তাক লাগানো মহাজাগতিক ঘটনা বলে বিবেচিত হতে পারে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২১ জুনের সূর্যগ্রহণের সময় ও বিশেষত্ব।

সূর্যগ্রহণের সময়

সূর্যগ্রহণের সময়

ভারতে ২১ জুন গ্রহণ শুরু সকাল ৯টা ১৬ মিনিটে। শেষ হবে বেলা ৩টা ০৪ মিনিটে। বলয়গ্রাস দেখা যাবে সকাল ১০টা ১৯ থেকে দুপুর ২টা ০২ মিনিট পর্যন্ত। চূড়ান্ত গ্রহণকাল ১২টা বেজে ১০ মিনিট।

কলকাতার সময়

২১ জুন সকাল ১০টা বেজে ৪৬ মিনিটে সূর্যগ্রহণ শুরু হবে। চূড়ান্ত গ্রহণ কাল বেলা ১২টা বেজে ৩৬ মিনিট নাগাদ। গ্রহণ শেষ হবে দুপুর ২টা বেজে ১৭ মিনিটে।

বলয়গ্রাস সূর্যগ্রহণ কাকে বলে?

বলয়গ্রাস সূর্যগ্রহণ কাকে বলে?

চাঁদ যখন পৃথিবী ও সূর্যের সঙ্গে একই রেখায় অবস্থান করে, তখন চাঁদের আড়ালে সূর্য ঢাকা পড়ে যায়। তাকেই বলা হয় সূর্যগ্রহণ। অনেক সময়ে চাঁদ পুরোপুরি সূর্যকে ঢাকতে পারে না। সেই সময়ে সূর্যের বাইরের অংশ উজ্জ্বল বলয়ের মতো দেখায়। তাকে বলা হয় বলয়গ্রাস।

সূর্য প্রবেশ করছে মিথুন রাশিতে, জেনে নিন এই পরিবর্তন কোন রাশির উপর কেমন প্রভাব ফেলবে

গ্রহণের সময় সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী দূরত্ব কত হবে জানুন

গ্রহণের সময় সূর্য ও পৃথিবীর মধ্যবর্তী দূরত্ব কত হবে জানুন

২১ জুন রবিবার, সূর্য ও পৃথিবীর মধ্যে ১৫ কোটি ২ লাখ ৩৫ হাজার ৮৮২ কিমি দূরত্ব থাকবে। এইসময়, চাঁদ তার পথে চলতে ৩ লাখ ৯১ হাজার ৪৮২ কিলোমিটার দূরত্ব বজায় রাখবে। গ্রহণটি কেবল ৩০ সেকেন্ড স্থায়ী থাকবে এবং চাঁদ সূর্যের একটি বড় অংশকে ঢেকে দেবে, যার কারণে সূর্যকে একটি উজ্জ্বল রিং এর মতো দেখা যাবে।

সূর্যগ্রহণ সম্পর্কিত আরও একটি কাকতালীয় ঘটনা

সূর্যগ্রহণ সম্পর্কিত আরও একটি কাকতালীয় ঘটনা

২১ জুন সূর্যগ্রহণের সাথে আরও একটি কাকতালীয় ঘটনা জড়িত। এই দিনটি উত্তর গোলার্ধে সবচেয়ে বৃহত্তম দিন এবং রাত সবচেয়ে ছোটো হয়।

English summary

Solar Eclipse June 2020 : Surya Grahan Date And Timing In India

Annular solar eclipse will occur on Sunday, June 21, 2020, which will be visible from northern India and other countries.
X