For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শ্রাবণ মাসে এই রীতি মেনে চললে পূর্ণ হবে মনস্কামনা, জেনে নিন এই মাসের মাহাত্ম্য

|

শ্রাবণ মাস বলতেই আমাদের সর্বপ্রথমে মাথায় আসে, দিন-রাত অঝোরে বৃষ্টি পড়া আর চারিদিকে জল থৈ থৈ। কিন্তু জানেন কি পুরাণ থেকে বয়ে আসা ঐতিহ্যের এক বিপুল অংশ যুক্ত রয়েছে শ্রাবণ মাসের সঙ্গে? ভগবান শিবের আরাধনা বা উপাসনা করার জন্য শ্রাবণ মাস খুব শুভ এবং এটি মহেশ্বরের প্রিয় মাস বলেও বিশ্বাস করা হয়। তাই, শ্রাবণ মাসকে 'শিবের মাস' বলা হয়। হিন্দু ধর্মাবলম্বীদের কাছে শ্রাবণ হল সবথেকে পবিত্র মাস। ২০২০ সালে বাংলার শ্রাবণ মাস শুরু হবে ১৭ জুলাই, শুক্রবার থেকে এবং শেষ হবে ১৭ আগষ্ট, সোমবার। মনে করা হয়, এই মাসে কিছু আচার-অনুষ্ঠান পালন করলে নাকি সমস্ত মনষ্কামনা পূর্ণ হয়। তাহলে আসুন জেনে নেওয়া যাক শ্রাবণের মহিমা -

১) শ্রাবণের উৎস

১) শ্রাবণের উৎস

বাংলা সনের চতুর্থ মাস হল শ্রাবণ এবং এই মাসের পরেই বর্ষাকালের সমাপ্তি হয়। ‘শ্রাবণ' শব্দের উৎসে রয়েছে ‘শ্রবণ'। শুভ কথা শ্রবণের মাস এটি।

২) শ্রাবণ মাসের সোমবারের মাহাত্ম্য

২) শ্রাবণ মাসের সোমবারের মাহাত্ম্য

শ্রাবণ মাসের প্রতিটি সোমবারের মাহাত্ম্য অধিক বলে বিশ্বাস করা হয়। এছাড়াও, শ্রাবণ মাসের সোমবার সৌভাগ্য ও পুণ্য অর্জনের জন্য উপযুক্ত বলে মনে করা হয়। এই মাসের প্রতিটি সোমবার শিবের ব্রত পালন করেন হিন্দু ধর্মাবলম্বীরা। ব্রতের উদ্দেশ্য একটাই, মনস্কামনা পূরণ। শিবমূর্তি বা শিবলিঙ্গে কাঁচা দুধ নিবেদন শ্রাবণ-শিবব্রতের অন্যতম প্রধান আচার।

৩) শিবস্তোত্র পাঠ

৩) শিবস্তোত্র পাঠ

শিবভক্তদের কাছে, শ্রাবণ মাসে প্রতিদিন স্নানের পরে শিবস্তোত্র পাঠ করা অত্যন্ত জরুরি। মনে করা হয়, শ্রাবণে রুদ্রাক্ষ ধারণ করলে ফল শুভ হয়।

৪) শিবলিঙ্গে বেলপাতা

৪) শিবলিঙ্গে বেলপাতা

শ্রাবণে শিবলিঙ্গে বেলপাতা দেওয়া আবশ্যক। এই মাসের অষ্টমী, চতুর্থী, নবমী, অমাবস্যা, সংক্রান্তি ও প্রতি সোমবার বিল্বপত্র বা বেলপাতা শিবের মাথা থেকে নামাতে নেই।

শনি দেবকে তুষ্ট করতে এই উপায়গুলি অনুসরণ করুন, সংসারে আসবে শান্তি

৫) সমুদ্র মন্থন

৫) সমুদ্র মন্থন

পুরাণ অনুযায়ী, শ্রাবণ মাসেই ঘটেছিল দেবতা আর অসুরের সমুদ্র মন্থন। মন্থনের ফলে উঠে আসা হলাহল বিষকে নিজ কণ্ঠে ধারণ করে মহাদেব হয়েছিলেন নীলকণ্ঠ, রক্ষা করেছিলেন সৃষ্টিকে। এই কারণেই এই মাস শিবের প্রতি উৎসর্গীকৃত।

৬) স্ফটিক শিবলিঙ্গ

৬) স্ফটিক শিবলিঙ্গ

পরম্পরাগতভাবে শ্রাবণ মাস উদযাপনের ক্ষেত্রে কিছু কর্তব্য-অকর্তব্যকে পালন করে আসা হয়। শ্রাবণে স্ফটিক শিবলিঙ্গ স্থাপন করলে ফল শুভ হয়।

৭) শিব-পার্বতীর আরতি

৭) শিব-পার্বতীর আরতি

শ্রাবণ মাসের প্রতি সন্ধ্যায় হর-পার্বতীর আরতি করা আবশ্যক।

৮) মঙ্গলগৌরী পূজা

৮) মঙ্গলগৌরী পূজা

উত্তরভারতের বিস্তীর্ণ অঞ্চলে শ্রাবণ মাসে মঙ্গলগৌরীর পূজা করা হয়ে থাকে।

৯) খারাপ অভ্যাস ত্যাগ করা

৯) খারাপ অভ্যাস ত্যাগ করা

এই মাসে শিবের ভক্তরা সমস্ত খারাপ অভ্যাস ত্যাগ করেন। অনেক হিন্দু পরিবারে আমিষ জাতীয় খাবার এবং অ্যালকোহল গ্রহণ নিষিদ্ধ থাকে।

১০) শিব-পার্বতীর প্রেম

১০) শিব-পার্বতীর প্রেম

শ্রাবণ মাসটি শিব এবং দেবী পার্বতীর অনন্ত ভালোবাসার নিদর্শন।

English summary

Shravan 2020 : Significance Of The Holy Month Of Shravan

The month of Shravan is of great importance in Hindu tradition. Today we are here to tell you more about this month and its significance.
X