For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

বড়দিনে কেন ক্রিসমাস ট্রি ব্যবহার করা হয়? জেনে নিন এর আসল কারণ

|

আজ ক্রিসমাস, যীশুখ্রীষ্টের জন্মদিন। বড়দিনে ঘর সাজানোর ক্ষেত্রে ক্রিসমাস ট্রি অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেকে মনে করেন যে ক্রিসমাস ট্রি খুবই শুভ জিনিস। কিন্তু জানেন কি বড়দিনে কেন ক্রিসমাস ট্রি সাজানো হয়?

বলা হয়, কয়েক হাজার বছর আগে উত্তর ইওরোপে প্রথম ক্রিসমাস ট্রি সাজানোর প্রথা শুরু হয়। কারণ এই গাছকে সুখ ও সমৃদ্ধির প্রতীক হিসেবে ধরা হত। দেবদারু জাতীয় চিরসবুজ ফার গাছকে ক্রিসমাস ট্রি হিসেবে সাজানো হত। সেখানকার মানুষরা বিশ্বাস করতেন, এই গাছ অশুভ শক্তির বিনাশ ঘটায়। সেই থেকেই ক্রিসমাস ট্রি বড়দিনের অপরিহার্য অঙ্গ হয়ে উঠেছে। ক্রিসমাস ট্রি ছাড়া বড়দিন অসম্পূর্ণ থেকে যায়।

এছাড়াও, বাস্তুমতে ক্রিসমাস ট্রি সাজানোর পেছনেও রয়েছে বহু কারণ। দেখে নিন কারণগুলি-

১) বাস্তুমতে মনে করা হয় ক্রিসমাস ট্রি অশুভ শক্তি থেকে নিজেকে ও বাড়িকে রক্ষা করে।

২) ক্রিসমাস ট্রি সাজানো হয় অনেকটা ছন্দোবদ্ধ ভাবে। ফলে মনে করা হয় এই ছন্দোবদ্ধ বস্তু বাড়িতে থাকলে জীবনও ছন্দোময় ও সুন্দর হয়ে ওঠে।

৩) সান্তা ক্লজের মূর্তি ক্রিসমাসের এক অনন্য প্রতীক। আর, এই ক্রিসমাস ট্রির গায়ে ঝুলন্ত অবস্থায় থাকে ছোট্ট সান্তা ক্লজের মূর্তি, যা নিষ্পাপ শিশুর প্রতীক হিসেবে ব্যবহৃত হয়।

৪) ক্রিসমাস ট্রিতে থাকা তারা যীশুখ্রীস্টের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়। আমরা এটি আমাদের জীবনীশক্তি হিসেবে চিহ্নিত করে থাকি। বিশ্বাস করা হয় যে, কঠিন পরিস্থিতির মধ্যেও এই শক্তি সঠিক পথের সন্ধান দেয়।

৫) মনে করা হয়, ক্রিসমাস ট্রি রং-বেরংয়ের জিনিস দিয়ে সাজানোর ফলে এটি আমাদের জীবনেও বৈচিত্র্য আনে। ভাগ্যকে পরিবর্তন করতে সাহায্য করে।

কী দিয়ে সাজানো হয় ক্রিসমাস ট্রি?

ক্রিসমাস ট্রি সাজানোকে বড়দিনের একটি বিশেষ অঙ্গ হিসেবে চিহ্নিত করা হয়। গাছ হিসেবে ফার গাছকে ব্যবহার করা হয়। গাছের সাথে মূলত মোমবাতি, রঙবেরঙের পাখি, ফুল, ফল ও কাগজ দিয়ে সাজানো হয় এবং বিভিন্ন রংয়ের আলোক দিয়েও সাজিয়ে রাখা হয়। এছাড়াও গাছের ওপরে একটি তারা বা স্বর্গদূত বসানো হয়, যা যীশুখ্রীস্টের প্রতীক হিসেবে চিহ্নিত করা হয়।

English summary

Significance Of Decorating Christmas Tree

There is a lot of significance behind decorating the Christmas tree and many who believe in myths will surely enjoy this read.
X