For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Shani Jayanti 2021 : শনির সাড়ে সাতির প্রভাব থেকে বাঁচতে শনি জয়ন্তীতে পূজা করুন, জেনে নিন দিন-ক্ষণ

|

হিন্দু ধর্মের অন্যতম দেবতা হলেন শনি দেব। তাঁকে কর্মফলের দেবতা হিসেবে মানা হয়। ভালো কাজ করলে তাঁর কাছ থেকে যেমন আশীর্বাদ মেলে, তেমনই খারাপ কাজ করলে কঠিন শাস্তি দেন তিনি। হিন্দু শাস্ত্র মতে, জৈষ্ঠ্য মাসের অমাবস্যায় সূর্যদেব ও ছায়াদেবীর পুত্র শনি জন্মগ্রহণ করেন। তাই, প্রতি বছর এই তিথিতেই পালিত হয় শনি জয়ন্তী। ২০২১ সালে ১০ জুন, বৃহস্পতিবার শনি জয়ন্তী পালিত হবে। শনি দেবকে প্রসন্ন করার জন্য এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। এই শুভ দিনে সঠিক নিয়ম মেনে নিষ্ঠাভরে শনি দেবের পুজো করলে তাঁর বিশেষ আশীর্বাদ মেলে। এই দিন সূর্যগ্রহণও হতে চলেছে।

তাহলে জেনে নিন, এই বছর শনি দেবের পূজার দিন, শুভ সময় ও অন্যান্য সমস্ত তথ্য।

২০২১ সালের শনি জয়ন্তীর দিন-ক্ষণ

২০২১ সালের শনি জয়ন্তীর দিন-ক্ষণ

শনি জয়ন্তী - ১০ জুন, বৃহস্পতিবার

অমাবস্যা তিথি শুরু - ৯ জুন, দুপুর ১টা ৫৭ মিনিটে।

অমাবস্যা তিথি শেষ - ১০ জুন, বিকেল ০৪টা ২২ মিনিটে।

শনি জয়ন্তী পূজা বিধি

শনি জয়ন্তী পূজা বিধি

এই দিন খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার পোশাক পরিধান করুন। এর পরে মন্দিরটি পরিষ্কার করুন। ব্রত করার সঙ্কল্প নিন। এরপর পূজার স্থানে শনি দেবের মূর্তি স্থাপন করুন। তেল, মালা, ফুল, ফল, মিষ্টি, ইত্যাদি অর্পণ করুন। একটি প্রদীপ জ্বালান। এবার পূজা করা শুরু করুন। শনি চালিশা পাঠ করুন। শনি দেবের আরতি করুন। পূজা করা হয়ে গেলে সবার মধ্যে প্রসাদ বিতরণ করুন। এই দিনে দান করারও বিশেষ গুরুত্ব রয়েছে।

আরও পড়ুন :শনিদেবকে কেন তাঁর স্ত্রী অভিশাপ দিয়েছিলেন, জানুন আসল কারণ

শনি জয়ন্তীর তাৎপর্য

শনি জয়ন্তীর তাৎপর্য

শনি জয়ন্তীর দিন শনি দেবের পূজা করার ফলে তাঁর কুপ্রভাব পড়ে না। এছাড়াও, শনি দোষ, সাড়েসাতির অশুভ প্রভাব থেকে মুক্তি মেলে। শনি দেব কোনও ব্যক্তিকে তার কর্ম অনুসারে ফল দেয়। ব্যক্তির কর্মের ন্যায় বিচার করে তার যথাযোগ্য ফল দিয়ে থাকেন শনি, অর্থাৎ যে ভালো কাজ করে তার ভালো হয়, আর যারা মন্দ কাজ করে তাদের সেরূপ শাস্তি হয়। কেবল শনি জয়ন্তীতেই নয়, বাকি দিনগুলিতেও আপনি শনি দেবের পূজা করতে পারেন, বিশেষত প্রতি শনিবার শনি দেবের পূজা করলে তাঁর বিশেষ আশীর্বাদ মেলে।

ধর্মীয় ধারণা অনুযায়ী, শনি দেব বজরংবলীর ভক্তদের ওপর অশুভ দৃষ্টি ফেলে না। তাই যাদের ওপর শনির সাড়েসাতি, আড়াই, অশুভ প্রভাব রয়েছে, তাদের বজরংবলীর পূজা করা উচিত।

English summary

Shani Jayanti 2021 : Date, Muhurat, Puja Vidhi and Significance in Bengali

The birth anniversary of Shani Dev is marked as Shani Jayanti and Shani Amavasya. Check out the details of this year’s Shani Jayanti in Bengali.
X