For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Ram Navami 2022 : সংসারে সুখ-শান্তি ফেরাতে শ্রীরামচন্দ্রের পূজা করুন, দেখে নিন তিথি ও শুভক্ষণ

|

হিন্দু পঞ্জিকা অনুসারে, চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে প্রতি বছর রাম নবমী উদযাপিত হয়। শাস্ত্র অনুসারে, ত্রেতা যুগে অযোধ্যার রাজা দশরথ এবং রানি কৌশল্যার পুত্ররূপে চৈত্র শুক্ল নবমীতে ভগবান বিষ্ণুর অবতার রূপে শ্রীরামচন্দ্র জন্ম নেন। অধর্মের বিনাশ এবং ধর্মস্থাপনের উদ্দেশ্যে ধরাধামে অবতীর্ণ হন ভগবান রাম।

তাই চৈত্র শুক্ল নবমী তিথি হিন্দুদের পবিত্র রাম নবমী। জেনে নিন, ২০২২ সালের রাম নবমীর তিথি, শুভক্ষণ এবং এই দিনের তাৎপর্য।

রাম নবমীর তিথি ও শুভক্ষণ

রাম নবমীর তিথি ও শুভক্ষণ

এ বছর রাম নবমী উদযাপিত হবে ১০ এপ্রিল, রবিবার।

রাম নবমী মধ্যাহ্ন মুহূর্ত - ১০ এপ্রিল সকাল ১০টা ২৩ থেকে দুপুর ১২টা ৫৩ পর্যন্ত চলবে।

রাম নবমী মধ্যাহ্ন ক্ষণ - বেলা ১১টা ৩৮ মিনিটে।

নবমী তিথি শুরু - ১০ এপ্রিল, রাত ০১টা ২৩ মিনিটে।

নবমী তিথি শেষ - ১১ এপ্রিল, ভোর রাত ০৩টা ১৫ মিনিটে।

রাম নবমীর আচার

রাম নবমীর আচার

অযোধ্যা শ্রীরামচন্দ্রের জন্মস্থান বলে মানা হয়। রাম নবমীর দিন ভক্তরা অযোধ্যার সরযু নদীতে স্নান করেন। এর পরে ভক্তরা রাম মন্দিরে যান তাঁর আরাধনা করতে। এই দিনে রাম মূর্তির পূজা করা হয়। ভক্তরা গোটা দিন ভগবান রামের কাহিনী শোনেন, রামের কীর্তন এবং ভজনে নিজেদের জড়িত রাখেন। রাম মন্ত্র জপ করা হয়। এই দিনে বিশেষ যজ্ঞেরও আয়োজন করা হয়। শ্রীরামচন্দ্রের সঙ্গে সীতাদেবী, লক্ষ্মণ ও বজরংবলিরও পুজো করা হয়। রাম নবমীর দিন দেশ-বিদেশের সমস্ত রাম মন্দিরের সাজসজ্জা দেখার মতো হয়।

রাম নবমীর তাৎপর্য

রাম নবমীর তাৎপর্য

ভগবান রামের নাম কেবল হিন্দু ধর্মগ্রন্থেই নয়, জৈন ও বৌদ্ধ ধর্মীয় গ্রন্থেও উল্লেখ আছে। কথিত আছে, রাম নবমীর দিন শ্রীরামচন্দ্রের জন্ম হয়। অশুভ দমনে ও শুভর জয়ের জন্যই শ্রীরামচন্দ্রের আবির্ভাব হয়। তাই এ দিন মহাধুমধাম করে শ্রীরামচন্দ্রের জন্মোৎসব পালিত হয়।

ভগবান শ্রীরামের আশীর্বাদ পাওয়ার সেরা দিন রাম নবমী। এই দিনে তাঁর পূজা করলে ঘরে সুখ, শান্তি ও সমৃদ্ধি আসে বলে বিশ্বাস করেন ভক্তরা।

English summary

Ram Navami 2022 : Date, Time, Puja Vidhi, Rituals, History And Significance in Bengali

Ram Navami will be celebrated on Sunday, 10 April 2022 and marks the birth anniversary of Lord Rama. Scroll down the article to know about the date, time, rituals, history and significance related to Ram Navami.
X