For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রাম নবমী ২০২০ : দিন-ক্ষণ, পূজা বিধি এবং গুরুত্ব

|

রাম নবমী সবচেয়ে গুরুত্বপূর্ণ হিন্দু উৎসবের মধ্যে একটি। এই উৎসব ভগবান বিষ্ণুর অবতার শ্রীরাম-কে উৎসর্গ করা হয়। হিন্দু ধর্মে এই পবিত্র উৎসবটি ভগবান শ্রী রামের জন্মদিন হিসেবে পালন করা হয়। ভগবান বিষ্ণু অধর্মকে নাশ করে ধর্ম প্রতিষ্ঠার জন্য যুগে যুগে বিভিন্ন অবতারে অবতীর্ণ হয়েছেন। অযোধ্যার রাজা দশরথ ও রাণী কৌশল্যার কোল আলো করে চৈত্র মাসের শুক্লপক্ষের নবম দিনে তিনি ভগবান রাম রুপে জন্মগ্রহণ করেছিলেন। এই কারণে, রাম নবমীর দিন শ্রী রামের বিশেষ পূজা করা হয়। এই দিনটি চৈত্র নবরাত্রিরও শেষ দিন।

Ram Navami 2020

রাম নবমী তিথি

হিন্দু বর্ষপঞ্জী অনুসারে, প্রতি বছর চৈত্র মাসের শুক্লপক্ষের নবমী তিথিতে রাম নবমী উৎসবটি পড়ে। এই বছর অর্থাৎ ২০২০ সালে রাম নবমী পড়েছে ২ এপ্রিল, বৃহস্পতিবার। হিন্দু ধর্মশাস্ত্র অনুসারে, ভগবান শ্রীরাম ধর্ম রক্ষার জন্য ত্রেতাযুগে অবতীর্ণ হয়েছিলেন।

রাম নবমী ২০২০ : জেনে নিন রাম নবমীর আচার-অনুষ্ঠান এবং তাৎপর্য সম্পর্কে

রাম নবমী ২০২০ পূজা মুহুর্ত

২ এপ্রিল, বেলা ১১টা ১০ মিনিট থেকে দুপুর ১টা ৩৮ মিনিট

নবমী তিথি শুরু - রাত ৩টা ৪০ মিনিট (২ এপ্রিল ২০২০)

নবমী তিথি শেষ - রাত ২টা ৪৩ মিনিট (৩ এপ্রিল ২০২০)

রাম নবমী উৎসবটি এইভাবে উদযাপন করুন

রাম নবমীর দিন ভগবান শ্রীরামের উপাসনা করুন। ভগবান রামের মূর্তিকে গঙ্গাজল দিয়ে স্নান করান। এই দিনে রামলালা-র মূর্তিকে দোলনায় ঝোলানো হয়। ভক্তরা রামায়ণ পাঠ করেন। এই দিনে প্রভুর স্মরণে রাম রক্ষা স্তোত্রও পাঠ করুন। এই দিন রাম মন্দিরে বিশেষ সাজসজ্জা এবং প্রস্তুতি দেখা যায়, তবে এই বছর করোনা ভাইরাস সংক্রমণের কারণে সারা দেশে লকডাউন জারি হয়েছে। এমন পরিস্থিতিতে আপনারা বাড়িতেই ঈশ্বরের আরাধনা এবং ব্রত পালন করুন।

Ram Navami 2020

রাম নবমীর ব্রত পদ্ধতি

ভগবান রামকে সন্তুষ্ট করা কোনও কঠিন কাজ নয়। আপনি বাড়িতে থেকেও যদি হৃদয় দিয়ে প্রভুর কাছে প্রার্থনা করেন, তাহলে আপনি অবশ্যই তাঁর আশীর্বাদ পাবেন। রাম নবমীর দিন ভোরে ঘুম থেকে উঠে স্নান করে পরিষ্কার কাপড় পরুন। এবার পুজোর সমস্ত উপকরণ নিয়ে ঘরের মন্দিরেই বসুন। শ্রীরামের পূজায় তুলসী পাতা ও পদ্ম ফুল অবশ্যই রাখুন। এই দিনে প্রসাদ হিসেবে ক্ষীর ও ফলমূল রাখুন। ক্ষীর ভগবান রামের প্রিয় বলে মানা হয়। পুজোর পর পরিবারের সবথেকে কনিষ্ঠ মহিলা বাড়ির সমস্ত সদস্যের কপালে তিলক আঁকুন।

English summary

Ram Navami 2020 : Date, Shubh Muhurat, Puja Vidhi, Importance

This year Rama Navami festival falls on Thursday, April 2, 2020. Shri Ram is believed to be the seventh incarnation of the Hindu god Vishnu.
X