For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Raksha Bandhan 2021 : ২২ অগস্ট রাখী বন্ধন, জেনে নিন এই উৎসবের দিনক্ষণ ও শুভ মুহূর্ত

|

রাখী বন্ধন বা রাখী পূর্ণিমা উৎসবটি ভাই-বোনের প্রীতিবন্ধনের উৎসব। এককথায় বলতে গেলে, ভাই-বোনের অটুট ভালোবাসার প্রতীক হল রাখী বন্ধন উৎসব। এই দিন বোন ভাইয়ের হাতে রাখি নামক এক পবিত্র সুতো বেঁধে দেয়। ভাইয়ের দীর্ঘায়ু, সাফল্য ও সমৃদ্ধির কামনা করেন বোনেরা। আর, বোনকে আজীবন রক্ষা করার শপথ নেয় ভাইরা। পবিত্র রাখি পরানোর মাধ্যমে ভাই-বোনের সম্পর্ক আরও দৃঢ় ও গভীর হয়ে ওঠে।

রাখী বন্ধনের আরেক নাম হল রক্ষাবন্ধন। এটি একটি হিন্দি শব্দ। 'রক্ষা' এবং 'বন্ধন' দুটি শব্দ নিয়ে গঠিত, যেখানে রক্ষার অর্থ 'সুরক্ষা' এবং বন্ধনের অর্থ 'সম্পর্ক'। অতএব, রক্ষাবন্ধন শব্দটি ভাই ও বোনের পারস্পরিক প্রেম এবং অবিচ্ছেদ্য বন্ধনকে বর্ণনা করে। হিন্দু পঞ্জিকা অনুযায়ী, শ্রাবণ মাসের শুক্লপক্ষের পূর্ণিমা তিথিতে রাখী বন্ধন উৎসব পালিত হয়। তাহলে জেনে নিন, ২০২১ সালে কবে রাখী বন্ধন উৎসব উদযাপিত হবে এবং এর শুভ মুহুর্ত।

২০২১ সালের রাখী বন্ধনের তিথি এবং শুভ সময়

এই বছর রাখী বন্ধন বা রাখী পূর্ণিমা পালিত হবে ২২ অগস্ট, রবিবার।

পূর্ণিমা তিথি শুরু : ২১ অগস্ট, সন্ধ্যা ৭টা

পূর্ণিমা তিথি সমাপ্তি : ২২ অগস্ট, বিকেল ০৫টা ৩১

রাখী বাঁধার শুভ মুহুর্ত : সকাল ০৬টা ১৫ থেকে বিকেল ০৫টা ৩১

রাখী বন্ধনের অপরাহ্নের সময় : দুপুর ১২টা ৫৬ মিনিট থেকে দুপুর ০৩টে ২৯ মিনিট।

উদয়া তিথি এবং শোভন যোগ

এবছর উদয়া তিথি এবং শোভন যোগে রাখী বন্ধন উৎসব পালিত হবে। রাখি উৎসবের জন্য এই ধরনের যোগ খুব শুভ এবং ফলপ্রসূ বলে মনে করা হয়। রাখী বন্ধনের দিন, বোনরা তাদের ভাইয়ের কব্জিতে পবিত্র রাখি বেঁধে দেয়। এবছর রাখীর দিন উদয় তিথি এবং শোভন যোগের কারণে এই দিনের তাৎপর্য আরও বাড়বে।

যে তিথি সূর্যোদয়ের সাথে শুরু হয় তাকে উদয় তিথি বলা হয় এবং এর প্রভাব সারাটা দিন স্থায়ী হয়। ২৭ ধরণের যোগের কথা উল্লেখ করা হয়েছে এবং এর মধ্যে শোভন যোগকে সবচেয়ে শুভ বলে মনে করা হয়। এই সময় করা সমস্ত ধর্মীয় কাজ এবং যাত্রা সফলতার সাথে সম্পন্ন হয়।

দ্রিক পাঞ্চাং অনুসারে দিন-ক্ষণ দেওয়া হল

English summary

Raksha Bandhan 2021: Date, Shubh Muhurat, Special Sanyog, Mantra in Bengali

Raksha Bandhan is a Hindu festival that focuses on the love and duty between brothers and sisters. Raksha Bandhan for the year 2021 is celebrated/ observed on Saturday, August 21.
X