For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Raas Purnima 2021 : কেন পালন করা হয় রাস উৎসব? জেনে নিন দিনক্ষণ ও তাৎপর্য

|

আজ রাসযাত্রা বা রাস পূর্ণিমা, ভগবান শ্রীকৃষ্ণের প্রেমের উৎসব। হিন্দু ধর্মে এই পূর্ণিমা তিথির বিশেষ গুরুত্ব রয়েছে। রাস মূলত বৈষ্ণব ধর্মের উৎসব। বৈষ্ণবীয় ভাবধারায় শ্রীকৃষ্ণের প্রেম প্রকৃতির উৎসব। এই দিন গোপিনীদের সহযোগে রাধা-কৃষ্ণের পুজো করা হয়। তবে এই রাস উৎসব নিয়ে পুরাণে বিভিন্ন মতভেদ আছে। কোথাও শারদ রাস, আবার কোথাও বসন্ত রাসের উল্লেখ পাওয়া যায়। অনেকে মনে করেন, ঈশ্বরের সঙ্গে আত্মার মহামিলনই রাস। আবার মনে করা হয় 'রস' থেকেই এসেছে 'রাস'।

শ্রীচৈতন্যদেবের রাস উৎসব পালনের কথা আমরা প্রত্যেকেই শুনেছি। তবে রাজা কৃষ্ণচন্দ্রের এবং গিরিশচন্দ্রের পরবর্তী সময়কালে বাংলায় রাস উৎসব আরও জনপ্রিয় হয়। তবে কেবল পশ্চিমবঙ্গেই যে ধূমধাম করে রাসযাত্রা উদযাপিত হয় তা কিন্তু নয়, পাশাপাশি বৃন্দাবন, মথুরা, ওড়িশা, অসম, মণিপুরেও আড়ম্বরের সঙ্গে রাস উৎসব পালন করা হয়। এই উৎসবের মূল বিষয় রাধা-কৃষ্ণের আরাধনা হলেও, অঞ্চল ভেদে ভিন্ন ভিন্ন রীতিতে রাস পূর্ণিমা পালিত হয়। আসুন জেনে নেওয়া যাক ২০২১-এর রাস উৎসবের দিনক্ষণ ও শুভ সময়।

২০২১ সালের রাস পূর্ণিমার দিনক্ষণ

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে

পূর্ণিমা তিথি আরম্ভ - ১৮ নভেম্বর, বাংলার ২ অগ্রহায়ণ, বৃহস্পতিবার।

সময় - দুপুর ১২টা ০১ মিনিট।

পূর্ণিমা তিথি শেষ - ১৯ নভেম্বর, বাংলার ৩ অগ্রহায়ণ, শুক্রবার।

সময় - দুপুর ২টো ২৮ মিনিট।

গুপ্তপ্রেস পঞ্জিকা অনুসারে

পূর্ণিমা তিথি আরম্ভ - ১৮ নভেম্বর, বাংলার ১ অগ্রহায়ণ, বৃহস্পতিবার।

সময় - বেলা ১১টা ৩১ মিনিট ৪৯ সেকেন্ড।

পূর্ণিমা তিথি শেষ - ১৯ নভেম্বর, বাংলার ২ অগ্রহায়ণ, শুক্রবার।

সময় - দুপুর ১টা ১৭ মিনিট ২৩ সেকেন্ড।

রাসযাত্রার কাহিনী

পৌরাণিক কাহিনী অনুসারে, শ্রীকৃষ্ণের প্রেমে মুগ্ধ হয়ে গোপিনীরা সংসার ছেড়ে বৃন্দাবনে সমবেত হন। শ্রীকৃষ্ণ তাঁদের সংসারে ফিরে যেতে অনুরোধ করলেও গোপিনীরা তা অস্বীকার করেন। শ্রীকৃষ্ণের সংস্পর্শ পেয়ে গোপিনীদের মনে অহং জন্মায়। তাদের মন অহংপূর্ণ হওয়ায় শ্রীকৃষ্ণ অন্তর্হিত হন। পরে গোপিনীরা নিজেদের ভুল বুঝতে পেরে শ্রীকৃষ্ণের স্তব করা শুরু করেন। এরপর শ্রীকৃষ্ণ ফিরে আসেন এবং গোপিনীদের কাছে জীবনের পরমার্থ বোঝান। তিনি গোপিনীদের মনোবাঞ্ছা পূর্ণ করে জাগতিক ক্লেশ থেকে মুক্ত করেন। এই ভাবেই রাশ উৎসবের প্রচলন ঘটে বলে বিশ্বাস করা হয়।

English summary

Raas Purnima 2021 : Date, Time and Significance in Bengali

Raas Purnima in 2021 is on the Friday, 19th of November. Check out the details of the festival in Bengali.
X