For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওনাম উৎসব ২০২০ : কেরলের প্রধান উৎসব 'ওনাম', জেনে নিন এইবছর এটি কবে পড়েছে

|

বাঙালির দূর্গাপুজোর মতোই কেরলের প্রধান উৎসব হল 'ওনাম'। দক্ষিণ ভারতের কেরল রাজ্যে 'ওনাম' উৎসবটি প্রতিবছর মহা ধূমধাম করে উদযাপিত হয়। সেখানকার সংস্কৃতি ও ঐতিহ্যকে জানার প্রধান উৎস এটি। ১০ দিনব্যাপী এই উৎসব বিভিন্ন পর্যায়ে আয়োজিত হয়, তবে মূল উৎসব 'ওনাম' দশমীর দিনেই পড়ে। এই উৎসব ফসল কেটে ঘরে আনার আনন্দে উদযাপিত হয় এবং এর জন্য তারা তাদের ঈশ্বরকে ধন্যবাদ জানায়। তাহলে আসুন জেনে নেওয়া যাক, এইবছরের ওনামের দিন-ক্ষণ সম্পর্কে।

২০২০ সালের ওনাম-এর দিন ও শুভ মুহূর্ত

২০২০ সালের ওনাম-এর দিন ও শুভ মুহূর্ত

মালয়ালম ক্যালেন্ডার অনুসারে, ২২ অগাষ্ট থেকে ওনাম মহা উৎসবের শুরু। যখন চিংগাম মাসে শ্রাবণ/থিরুভোনাম নক্ষত্র শক্তিশালী হয়, তখন থিরু-ওনাম উৎসব উদযাপিত হয়।

থিরুভোনাম নক্ষত্র শুরু - ৩০ অগাষ্ট, দুপুর ০১টা ৫২ মিনিটে

থিরুভোনাম নক্ষত্র শেষ - ৩১ অগাষ্ট, দুপুর ০৩টা ০৪ মিনিটে

ওনাম উৎসবের সঙ্গে জড়িত ধর্মীয় কাহিনী

ওনাম উৎসবের সঙ্গে জড়িত ধর্মীয় কাহিনী

পুরাণে কথিত আছে, পুরাকালে এক অসুররাজ মহাবলী কেরালায় রাজত্ব করতেন। অসুর হলেও তিনি ছিলেন বীর এবং অত্যন্ত দানশীল, কর্তব্য পরায়ণ। রাজ্যের প্রতিটি মানুষের সুখ, দুঃখ সবকিছু তিনি দেখতেন। ফলে, রাজ্যে ছিল না কোনও অভাব, ঐশ্বর্যের কমতি। রাজ্যের প্রতিটা মানুষ তাঁকে ভালোবাসতেন । ফলে চারিদিকে তাঁর প্রভাব বাড়তে থাকে। এমতাবস্থায় দেবতারা ভগবান বিষ্ণুর শরণাপন্ন হন অসুররাজকে দমন করার উদ্দেশ্যে। ভগবান বিষ্ণু বামন অবতার রূপে মহাবলীর কাছে সাহায্যপ্রার্থী হন। বামন দেব অসুররাজের কাছে বসবাসের জন্য তিন পদক্ষেপ মাপের জমি চান।

অসুররাজ বামনরূপী বিষ্ণুকে চিনতে না পেরে তাঁর প্রার্থনা মঞ্জুর করেন। প্রথম পদক্ষেপ বিষ্ণু গোটা পৃথিবী অতিক্রম করেন। দ্বিতীয় পদক্ষেপে শেষ করেন স্বর্গ ও পাতাল। তৃতীয় পদক্ষেপ ফেলার জায়গা না থাকায় মহাবলী তাঁর মাথা পেতে দেন। বিষ্ণু তাঁর মাথায় পা রাখতেই মারা যান মহাবলী। মৃত্যুর মুহূর্তে মহাবলীকে বিষ্ণু বর প্রদান করেন যে, প্রতিবছর কেরালায় মহাবলী তাঁর প্রিয় প্রজাদের দেখতে আসতে পারবেন। এই আশীর্বাদে পৃথিবীর অভ্যন্তরে প্রবেশ করেন মহাবলী।

পাঁচটি নৈতিক শিক্ষা গণেশের কাছ থেকে শেখার আপনার সন্তানের জন্য

ওনামের গুরুত্ব

ওনামের গুরুত্ব

চিংগাম মাসে ওনামের সাথে ধানের উৎসবও পালন করা হয়। ওনামে উৎসবের সঙ্গে অসুর রাজা মহাবলী এবং ভগবান বিষ্ণু জড়িত। বিশ্বাস করা হয় যে, প্রতি বছর ওনাম উৎসব চলাকালীন, রাজা মহাবলী তাঁর প্রজাদের সঙ্গে দেখা করতে এবং তাদের সম্পর্কে জানতে কেরলে আসেন। তাঁর আগমন উপলক্ষ্যে পালিত হয় এই ওনাম উৎসব।

English summary

Onam 2020 : Date, Time And significance

Onam is the biggest and most important festival of the people of Kerala, India.
Story first published: Saturday, August 22, 2020, 19:35 [IST]
X