নিজের ভাল চাইলে ভুলেও শনিবার এই জিনিসগুলি কিনবেন না যেন!

Written By:
Subscribe to Boldsky

বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহু দূর... এই কথাটা নিশ্চয় সবাই ছোট বেলা থেকে শুনে আসছেন। কিন্তু কখনও এই আপ্ত বাক্যটিকে মন থেকে বিশ্বাস করছেন কি? কেন এমন প্রশ্ন করছি, তাই ভাবছেন তো?

আসলে আমাদের চারপাশে এমন অনেকেই আছেন, যারা যুক্তির উর্ধে উঠে কোনও কিছুকেই মেনে নিতে চান না। কিন্তু একটু ভেবে দেখুন তো আমাদের জীবনে কি কখনও এমন কোনও ঘটনা ঘটে না, যা যুক্তির তোয়াক্কা করে না? ঘটে বন্ধু ঘটে, প্রায়শই এমন অনেক ঘটনা ঘটে! তাই তো কথায় বলে আমাদের বোধের বাইরেও এমন এক জগত আছে, যেখানে যুক্তি খাটে না। খাটে শুধু বিশ্বাস।

এতগুলি কথা এই কারণে বললাম, কারণ আজ এই প্রবন্ধে একটি আজব বিষয়ের উপর আলোকপাত করার চেষ্টা করবো, যা পড়তে পড়তে বিশ্বাস করতে কষ্ট হলেও বিষয়টিকে উড়িয়ে দিতে পারবেন না! কী এমন বিষয় নিয়ে আলোচনা করবেন মশাই? এই উত্তর পাবেন, তবে তার আগে বলুন তো আপনাদের জানা আছে কি শনিবার কী কী জিনিস একবারেই কিনতে নেই?

না তো বন্ধু এই বিষয়ে তেমন একটা জানা নেই! আরে এই কারণেই তো এই প্রবন্ধে আজ এমন কিছু বিষয়ের উল্লেখ করতে চলেছি, যা ভুলেও শনিবার কিনতে নেই। আসলে শাস্ত্র মতে এই জিনিসগুলি শনিবার কিনলে নাকি ভাগ্য এত খারাপ হয়ে যায় যে জীবনে একের পর এক খারাপ ঘটনা ঘটার আশঙ্কা বৃদ্ধি পায়। কিন্তু কোনও একটা দিনের সঙ্গে বিশেষ কিছু জিনিসের কেনাকাটি করার কী সম্পর্ক? আসলে শনিবার হল ভগবান শনিদেবের দিন। এই দিন ওনার পুজো করা হয়ে থাকে। শনিদেবের সঙ্গে কতগুলি জিনিসের সম্পর্ক একেবারে আদায় কাঁচকলায়। তাই তো সেই সব জিনিস শনিবার কিনতে মানা করেন অনেকে।

কী কী জিনিস সেই লিস্টে আছে, জানতে চান কি?

১. লোহার জিনিস কিনবেন না:

১. লোহার জিনিস কিনবেন না:

আয়রন দিয়ে বানানো কোনও কিছু দান করলে শনি দেব বেজায় খুশি হন বৈকি। কিন্তু ভুলেও শনিবার লোহা দিয়ে বানানো কোনও জিনিস কিনবেন না যেন! কারণ এমনটা করা নাকি একেবারেই উচিত নয়। আসলে শনিবার লোহা জাতীয় জিনিস কিনলে ধার-দেনায় ডুবে যাওয়ার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, অর্থনৈতিক ক্ষতি হওয়ার সম্ভবানাও বৃদ্ধি পায়।

২. নুন নৈব নৈব চ:

২. নুন নৈব নৈব চ:

অনেকেই শনিবার, রবিবার দুদিন ছুটি থাকে। তাই তো অনেকেরই শনিবার বরাদ্দ থাকে মাসকাবারি করার জন্য! আর মাসকাবারি মানেই চাল-ডাল, নুন, তেলের বিশাল ফর্দ। কি তাই তো! কিন্তু এবার থেকে যদি শনিবার বাজার করতে গেলে ভুলেও নুন কিনবেন না যেন! কারণ সপ্তাহের এই নির্দিষ্ট দিনে নুন কিনলে খারাপ সময় ঘারে চেপে বসে বলে মনে করেন অনেকে। এমনকি এই বিষয়ে একাধিক বইয়েও উল্লেখ পাওয়া যায়।

৩. কালো তিল:

৩. কালো তিল:

শনিবার কালো তিল কেনাও উচিত নয়। কারণ এমনটা করলে শুভ কাজে বাঁধা আসার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, যে কোনও কাজ হতে হতে আটকে যাওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। তাই ভুলেও শনিবার তিল কিনবেন না। বরং ওই দিন শনিদেবকে পুজো দেবেন কালো তিল দিয়ে।এমন করলে দেখবেন জীবনে কোনও দিন কোনও বাঁধা আসবে না।

৪. ঝাঁটা:

৪. ঝাঁটা:

এমনটাও অনেকে বিশ্বাস করেন যে শনিবার ঝাঁটা কেনা উচিত নয়। কারণ সপ্তাহের এই বিশেষ দিনে লোহা বা নুন কিনলে যেমন পরিণতি হয়, ঝাঁটা কিনলেও তেমনটা হওয়ার আশঙ্কা থাকে। শুধু তাই নয়, বেশ কিছু প্রাচীন বইয়ে এমনটাও বলা হয়েছে যে শনিবার ঝাড়ুর মতো জিনিস কিনলে অর্থনৈতিক ক্ষতি হওয়ারও সম্ভাবনাও থাকে। তাই সাবধান!

৫. জুতো থেকে দূরে থাকুন:

৫. জুতো থেকে দূরে থাকুন:

শনিবার কেনা জুতো পরে কোনও শুভ কাজে গেলে সাফল্য পেতে একেবারে নকের জলে, চোখের জলে হতে হয়। তাই যে কোনও পরিস্থিতিতেই শনিবার নতুন জুতো কেনা চলবে না।

৬. করোসিন, দেশলাই এবং পেট্রল:

৬. করোসিন, দেশলাই এবং পেট্রল:

হিন্দু ধর্মে আগুনকে শুভ মনে করা হলেও শনিবার ভুলেও কেরোসিন, দেশলাই বা পেট্রোলের মতো দাহ্য বস্তু কেনা চলবে না। কারণ একথা বিশ্বাস করা হয় যে এইসব জিনিস শনিবার কেনার অর্থ হল খারাপ ভাগ্যকে ডেকে আনা। তাই এই বিষয়টি সুস্থ-সুন্দর জীবন পেতে চাইলে এই বিষয়টি মাথায় রাখবেন। দেখবেন আপনার তো বটেই, সেই সঙ্গে পরিবারেরও কোনও খারাপ হওয়ার আশঙ্কা থাকবে না।

Read more about: ধর্ম
English summary
Lord Shani is considered to be the most influential in the planets and he gives the fruits according to his deeds. This is one of the reasons that people take great care in their worship and worship them on Saturday to avoid their wrath. Actually, most people leave today because of which they leave for shopping, but today we are going to tell you about some things that should not be bought on Saturday.
Story first published: Monday, January 1, 2018, 12:56 [IST]