For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Nag Panchami 2021 : নাগ দেবতার পুজো করুন এই বিধি মেনে, জানুন নাগ পঞ্চমীর দিন-ক্ষণ ও গুরুত্ব

|

হিন্দু ধর্মে নাগ পঞ্চমীর বিশেষ গুরুত্ব রয়েছে। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে নাগ পঞ্চমী পালন করা হয়। এই দিনটি সম্পূর্ণরূপে নাগ দেবতাকে উৎসর্গ করা হয়েছে। নাগপঞ্চমীর দিন নাগদেবের বিশেষ পূজার আয়োজন করা হয় ও উপোস রাখা হয়। ধর্মীয় ধ্যান-ধারণা অনুযায়ী, নাগ পঞ্চমীর দিনে নাগ দেবতার আরাধনা করলে একাধিক শুভ ফল লাভ করা যায়।

সনাতন ধর্মে নাগকে খুব শুভ বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে, নাগ দেবতার পূজা করলে ভগবান শিব অত্যন্ত প্রসন্ন হন এবং ভক্তদের ইচ্ছা পূরণ করেন। সেই কারণেই নাগ দেবতা বাসুকি ভগবান শিবের গলায় বিরাজ করেন। ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী, এই তারিখটি প্রায়ই জুলাই বা অগস্ট মাসে পড়ে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালে কবে নাগ পঞ্চমী উদযাপিত হবে।

২০২১ সালের নাগ পঞ্চমী দিন ও শুভ মুহুর্ত

২০২১ সালের নাগ পঞ্চমী দিন ও শুভ মুহুর্ত

এবছর নাগ পঞ্চমী তিথি পড়েছে - ১৩ অগস্ট, শুক্রবার

পঞ্চমী তিথি শুরু হবে - ১২ অগস্ট, দুপুর ০৩টা ২৪ মিনিটে

পঞ্চমী তিথি শেষ হবে - ১৩ অগস্ট, দুপুর ০১টা ৪২ মিনিটে

নাগ পঞ্চমী পূজার শুভ মুহুর্ত - ১৩ অগস্ট সকাল ০৫টা ১৩ থেকে সকাল ০৭টা ৪৮ মিনিট পর্যন্ত।

নাগ পঞ্চমী পূজা বিধি

নাগ পঞ্চমী পূজা বিধি

চতুর্থীর দিন থেকে নাগ পঞ্চমী ব্রতর প্রস্তুতি শুরু হয়ে যায়। যাঁরা নাগ পঞ্চমীর ব্রত করেন তাঁদের চতুর্থীর দিন একবার খাবার খাওয়া এবং পঞ্চমীর দিন উপবাস থাকা উচিত। পঞ্চমীর দিন খুব সকালে ঘুম থেকে উঠে স্নান সেরে পরিষ্কার বস্ত্র পরিধান করুন। পূজার জন্য ছোটো চৌকির উপর নাগদেবের ছবি বা মূর্তি রাখুন। তারপর হলুদ, রোলি, চাল ও ফুল-ফল অর্পণ করে নাগ দেবতার পূজা করুন। কাঁচা দুধ, ঘি, চিনি ভাল করে মিশিয়ে নাগদেবতার কাছে অর্পণ করুন। এরপর আরতি করুন এবং নাগ পঞ্চমী ব্রতকথা শুনুন।

নাগ পঞ্চমীর তাৎপর্য

নাগ পঞ্চমীর তাৎপর্য

নাগ পঞ্চমীর দিনে অনন্ত, বাসুকি, পদ্ম, মহাপদ্ম, তক্ষক, কুলীর, কর্কট, শঙ্খ নামক অষ্টনাগের পূজা করা হয়। যাদের কোষ্ঠীতে কালসর্প দোষ রয়েছে, তাদের অবশ্যই নাগপঞ্চমী ব্রত পালন করা উচিত। স্বপ্নে যদি সাপ দেখেন বা সাপ নিয়ে মনে অতিরিক্ত ভয় থাকলে সঠিক রীতি-নিয়ম মেনে এই দিনে নাগ দেবতার পূজা করুন।

নাগ পঞ্চমীর দিন যদি নাগ দর্শন হয়, তবে তা শুভ বলে বিশ্বাস করা হয়। এই দিন পূজা করলে বাড়ির অর্থনৈতিক অবস্থা ভাল হয়, জীবনের সুখ-সমৃদ্ধি বৃদ্ধি হয় এবং অভাব অনটন ঘোচে। বিশ্বাস করা হয়, সর্পদংশনের ভয় থেকেও মুক্তি পাওয়া যায়।

২০২১ সালের কবে পড়েছে নাগ পঞ্চমী

এবছর নাগ পঞ্চমী তিথি পড়েছে ১৩ অগস্ট, শুক্রবার।পঞ্চমী তিথি শুরু হবে ১২ অগস্ট, দুপুর ০৩টা ২৪ মিনিটে এবংপঞ্চমী তিথি শেষ হবে ১৩ অগস্ট, দুপুর ০১টা ৪২ মিনিটে।

English summary

Nag Panchami 2021 : Date, Time, Puja Muhurat, Puja Vidhi And significance in Bengali

This year, the festival of Nag Panchami will be observed on Saturday, 13 August, 2021. Nag Panchami is considered highly auspicious and is one of the significant days in Hindu religion.
X