For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাগপঞ্চমী ২০২০ : এই বিধি মেনে পূজা করুন নাগ দেবের, জেনে নিন দিন ও শুভ মুহূর্ত

|

প্রাচীন কাল থেকেই, নাগ দেবতার পূজা হয়ে আসছে। প্রতি বছর শ্রাবণ মাসের শুক্লপক্ষের পঞ্চমী তিথিতে নাগপঞ্চমী পালন করা হয়। বিশ্বাস করা হয় যে, এই দিনে নাগদেবের পূজা করলে তাঁর আশীর্বাদ লাভ করা যায়। এই ঐতিহ্য আজও বিদ্যমান এবং নাগপঞ্চমীর দিন নাগদেবের বিশেষ পূজার আয়োজন করা হয়। পুরাণ মতে, নাগ লোক বা পাতাল থেকে সর্পকুল এদিন মর্ত্যবাসীকে আশীর্বাদ করেন। ২০২০ সালে নাগপঞ্চমী উদযাপিত হবে ২৫ জুলাই, শনিবার।

নাগপঞ্চমীর শুভ মুহুর্ত

নাগপঞ্চমীর শুভ মুহুর্ত

পঞ্চমী তিথি শুরু - ২৪ জুলাই, দুপুর ০২টা বেজে ৩৪ মিনিটে

পঞ্চমী তিথি শেষ - ২৫ জুলাই, বেলা ১২টা বেজে ০২ মিনিটে

নাগপঞ্চমী পূজা মুহুর্ত - সকাল ০৫টা ০৫ থেকে সকাল ০৭টা ৪৪ মিনিট পর্যন্ত

সময়কাল - ০২ ঘণ্টা ৩৯ মিনিট

নাগপঞ্চমীর পূজা বিধি

নাগপঞ্চমীর পূজা বিধি

নাগপঞ্চমীর দিন যদি নাগ দর্শন হয়, তবে তা শুভ বলে বিশ্বাস করা হয়। নাগপঞ্চমীর দিন পূজা করলে বাড়ির অর্থনৈতিক অবস্থা ভালো হয়, জীবনের সুখ-সমৃদ্ধি বৃদ্ধি হয় এবং অভাব অনটন ঘোচে। বিশ্বাস করা হয় যে, সর্পদংশনের ভয় থেকেও মুক্তি পাওয়া যায়।

নাগপঞ্চমীর পূজা বিধি অনুযায়ী এই দিনে অনন্ত, বাসুকী, পদ্ম, মহাপদ্ম, তক্ষক, কুলীর, কর্কট, শঙ্খ নামক অষ্টনাগের পূজা করা হয়। মহাদেবের গলায় যে সাপ আছে তাঁর নাম বাসুকী। যাঁরা নাগপঞ্চমীর পূজা করেন তাঁদের চতুর্থীর দিন একবার খাবার খাওয়া এবং পঞ্চমীর দিন উপবাস থাকা উচিত। নাগদেবতার মূর্তির সামনে রাখা হয় ফুল, দুধ, চন্দন, হলুদ ও সিঁদুর। মূর্তির সামনে জ্বালানো হয় কর্পূরের প্রদীপ। নাগ দেবতার পূজা করার পরে কাঁচা দুধে ঘি ও চিনি মিশিয়ে নাগদেবতার কাছে অর্পণ করুন। এরপর আরতি করুন এবং নাগপঞ্চমী ব্রতকথা শুনুন।

এই ব্যক্তিদের অবশ্যই নাগপঞ্চমীর ব্রত পালন করা উচিত

এই ব্যক্তিদের অবশ্যই নাগপঞ্চমীর ব্রত পালন করা উচিত

যাদের কোষ্ঠীতে কলসর্প দোষ রয়েছে, তাদের অবশ্যই নাগপঞ্চমী ব্রত পালন করা উচিত। স্বপ্নে যদি সাপ দেখেন বা সাপ নিয়ে মনে অতিরিক্ত ভয় থাকলে সঠিক রীতি-নিয়ম মেনে এই দিনে নাগ দেবতার পূজা করুন।

শনি দেবকে তুষ্ট করতে এই উপায়গুলি অনুসরণ করুন, সংসারে আসবে শান্তি

English summary

Nag Panchami 2020 : Date, Time, Puja Vidhi And Importance

Nag Panchami 2020: The festival will be celebrated on July 25 in most states of India.
X