For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Mokshada Ekadashi 2021 : মোক্ষদা একাদশীর ব্রত পালনে সমস্ত পাপ থেকে মুক্তি মেলে! জানুন দিনক্ষণ ও পূজা বিধি

|

বছরের প্রতিটি একাদশীর আলাদা আলাদা নাম আছে এবং প্রত্যেকটির বিশেষ তাৎপর্যও আছে। এক মাসে দুই পক্ষের উপস্থিতির কারণে দু'টি একাদশী হয়, একটি শুক্লপক্ষ এবং অন্যটি কৃষ্ণপক্ষ। পঞ্জিকা মতে, অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে পালিত হয় মোক্ষদা একাদশী। গীতা জয়ন্তীও মোক্ষদা একাদশীর দিনেই পালিত হয়। ভগবান শ্রীকৃষ্ণ এই দিনে কুরুক্ষেত্রে অর্জুনকে গীতার উপদেশ দিয়েছিলেন।

প্রত্যেক একাদশী তিথিতে সঠিক বিধি মেনে বিষ্ণু পূজা করার রীতি প্রচলিত আছে। আসুন জেনে নেওয়া যাক, ২০২১ সালের মোক্ষদা একাদশীর তিথি, মুহুর্ত এবং পূজা বিধি সম্পর্কে।

মোক্ষদা একাদশীর তিথি এবং শুভ মুহুর্ত

মোক্ষদা একাদশীর তিথি এবং শুভ মুহুর্ত

পঞ্জিকা অনুসারে, অগ্রহায়ণ মাসের শুক্লপক্ষের একাদশী তিথিতে মোক্ষদা একাদশী পালিত হয়। ২০২১ সালে ১৪ ডিসেম্বর এই একাদশী পড়েছে। ১৩ ডিসেম্বর রাত ৯টা ৩২ মিনিট থেকে শুরু হবে একদশী তিথি এবং ১৪ ডিসেম্বর রাত ১১টা ৩৫ মিনিটে শেষ হবে। ১৫ ডিসেম্বর সকালে ব্রত ভঙ্গ করতে হবে।

মোক্ষদা একাদশীর তাৎপর্য

মোক্ষদা একাদশীর তাৎপর্য

সঠিক বিধি মেনে নিষ্ঠা ভরে এই ব্রত পালন করলে এবং প্রকৃত ভক্তি সহকারে ঈশ্বরের পূজা করলে মোক্ষ লাভ হয় বলে বিশ্বাস। মোক্ষদা একাদশীর দিন পিতৃপুরুষের উদ্দেশে তর্পণ করলে তাঁদেরও মোক্ষ লাভ হয়। বিশ্বাস করা হয় যে, এই ব্রতের প্রভাবে মানুষের পূর্বসূরিদের মোক্ষ প্রাপ্তি হয়। তাঁদের কর্মফলের বন্ধন থেকে মুক্তি মেলে। এই ব্রত করলে মানুষের পাপ নাশ হয়।

ব্রত বিধি

ব্রত বিধি

যারা মোক্ষদা একাদশীর ব্রত পালন করবেন, তাদের সূর্যোদয়ের আগে ঘুম থেকে উঠে ব্রহ্ম মুহুর্তে স্নান করতে হবে। এরপর সূর্যদেবকে অর্ঘ্য নিবেদন করা হয়। আপনার বাড়ির মন্দির ভাল ভাবে পরিষ্কার করে চারিদিকে গঙ্গাজল ছিটিয়ে দিন। ঠাকুরকে গঙ্গাজল দিয়ে স্নান করিয়ে রোলি, চন্দন, অক্ষত, হলুদ ফুল, হলুদ মিষ্টি, ইত্যাদি নিবেদন করুন। ধুপ, দীপ এবং নৈবেদ্য অর্পণ করে ভগবান বিষ্ণুর পুজা করুন। ভগবান বিষ্ণুর ভোগে তুলসী পাতা অবশ্যই নিবেদন করুন, কারণ তুলসী ভগবান বিষ্ণুর খুব প্রিয়। এরপরে গণেশের পূজা করুন। তারপরে বিষ্ণু এবং দেবী লক্ষ্মীর আরতি করুন। পূজার শেষে সকলের মধ্যে প্রসাদ বিতরণ করুন।

এছাড়াও একাদশীর ব্রতের কিছু বিশেষ নিয়ম রয়েছে। সেগুলি হল - ভাত না খাওয়া, মাছ-মাংস, পেঁয়াজ ও রসুনের মতো আমিষ জাতীয় খাবার থেকে দূরে থাকা এবং সকলের সঙ্গে নম্র-ভদ্র আচরণ করা।

English summary

Mokshada Ekadashi 2021 : Date, Shubh Muhurat, Puja Vidhi and Importance in Bengali

Mokshada Ekadashi 2021 will be observed on Tuesday, December 14, 2021. Check out the other details in Bengali.
Story first published: Friday, December 10, 2021, 12:42 [IST]
X